গাজী শাহনেওয়াজ

  ২১ মে, ২০২৪

১৫৬ উপজেলায় ভোট আজ

দেশে চলমান ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপের ভোট আজ। ভোট গ্রহণ সকাল ৮টায় শুরু হয়ে চলবে বিকেল ৪টা পর্যন্ত। নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে পুলিশ, আনসার, র‌্যাব ও বিজিবির চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এরই মধ্যে ভোটের সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট উপজেলাগুলোতে আজ সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

ইসির ঘোষণা অনুযায়ী, আজ ১৫৭ উপজেলায় ভোট হওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে মৌলভীবাজার সদর উপজেলায় নির্বাচন স্থগিত করায় ১৫৬টি উপজেলার ভোট হচ্ছে। ভোটের মাধ্যমে রায় দেবেন ৩ কোটি ৫২ লাখ ৪ হাজার ৭৪৮ জন ভোটার।

ইসির তথ্য মতে, দ্বিতীয় ধাপে তিন পদে প্রার্থী ১৮২৪ জন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৬০৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬৯৩ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী রয়েছেন ৫২৮ জন। প্রথম ধাপের মতো দ্বিতীয় ধাপেও ২২ জন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

এদিকে, কেন্দ্র দখল ও জাল ভোট ঠেকাতে দূরবর্তী দুর্গম ও উপকূলীয় এলাকা বিবেচনায় ৬৯৭টি কেন্দ্রে পাঠানো হয় ব্যালট পেপারসহ নির্বাচনী সরঞ্জাম। তবে বেশির ভাগ পাঠানো হবে ভোটের দিন সকালে। অর্থাৎ বাকি ১২ হাজার ৩২৩টি কেন্দ্রে ব্যালট পেপারসহ সরঞ্জাম যাবে সকালে। ২৪টি উপজেলায় ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। বাকিগুলোতে ভোট হবে স্বচ্ছ ব্যালট বাক্সে।

চার স্তরের নিরাপত্তা থাকবে পুলিশ, আনসার, র‌্যাব ও বিজিবি। তাদের কার্যক্রম সুচারুভাবে সম্পন্ন করার জন্য নিয়োগ করা হয়েছে বিচারিক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট। আচরণবিধি ভেঙে কেউ কেন্দ্র দখলের চক্রান্ত করলে তা রুখে দিতে নিয়োজিত বাহিনী সক্রিয় ভূমিকা পালন করবে।

নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক ভোটকেন্দ্রের আইনশৃঙ্খলা রক্ষা ও ব্যালট বাক্সের নিরাপত্তা রক্ষায় ১ লাখ ৮৫ হাজার ৫২৭ জন সাধারণ আনসার-ভিডিপি সদস্য মোতায়েন করা হয়েছে। তাদের পাশাপাশি ৭৯ প্লাটুন (২৩৭০ জন) আনসার সদস্য জেলা ম্যাজিস্ট্রেটের নির্দেশনা মোতাবেক দায়িত্ব পালনের জন্য স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোতায়েন করা হয়েছে।

এ নিয়ে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, আমরা আশা করি আমাদের দ্বিতীয় ধাপের নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হবে। ছোটোখাটো যেসব সমস্যা হয়েছে, সেগুলো যাতে না হয় সেজন্য প্রশাসন ও পুলিশ অত্যন্ত সতর্ক রয়েছে। দ্বিতীয় ধাপের নির্বাচন প্রথম ধাপের নির্বাচনের চেয়েও সুষ্ঠু হবে।

এই ধাপের ভোটে প্রচার-প্রচারণার সময় আচরণবিধি লঙ্ঘনের প্রায় ৬০০টি ঘটনা ঘটেছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ ছাড়া প্রচারণায় নেমে সংঘাত, হুমকি এবং প্রার্থীর পক্ষে জনপ্রতিনিধিদের প্রভাব বিস্তারের অভিযোগও রয়েছে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ৬০০ আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এসেছে। তদন্তের পরিপ্রেক্ষিতে এসব ঘটনায় জরিমানা ও কারাদণ্ড দেওয়া হয়েছে। পক্ষপাতিত্বের অভিযোগ প্রমাণিত হওয়ায় আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যদের বিরুদ্ধেও ব্যবস্থা নিয়েছে কমিশন, যোগ করেন এই প্রশাসন সার্ভিসের কর্মকর্তা।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ধারাবাহিকতায় বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলোর উপজেলা নির্বাচন বর্জনের পর ভোটের লড়াই চলছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতাদের মধ্যেই। ফলে ভোটের প্রচারণায় নেমে ১০টির বেশি উপজেলায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। বিভিন্ন উপজেলায় প্রার্থীর পক্ষে প্রচারণায় নামায় চারজন সংসদ সদস্যসহ স্থানীয় জনপ্রতিনিধিদের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ ওঠে।

অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, সুষ্ঠু ভোট আয়োজনে পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। আচরণবিধি প্রতিপালনের লক্ষ্যে এরই মধ্যে ১৫৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন।

বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ২২ জন : এদিকে প্রথম ধাপের মতো দ্বিতীয় ধাপের ভোটেও বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ২২ জন প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান পদে সাতজন, ভাইস চেয়ারম্যান পদে আটজন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে রয়েছেন সাতজন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close