নিজস্ব প্রতিবেদক

  ২১ মে, ২০২৪

মন্ত্রিসভার বৈঠক

বাজার নিয়ন্ত্রণে কঠোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বাণিজ্য প্রতিমন্ত্রীকে কঠোরভাবে বাজার মনিটরিংয়ের (তদারকি) নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে তিনি এ নির্দেশনা দেন। সভায় ব্যাটারিচালিত রিকশা বা অটোরিকশা নিয়ে আইন-বিধিমালা করে নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সড়ক বিভাগ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। সভা শেষে বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এসব তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, মন্ত্রিসভা বৈঠকে নির্ধারিত ইস্যুর বাইরে দুটি বিষয় ছিল। তার মধ্যে প্রধানমন্ত্রী বাণিজ্য প্রতিমন্ত্রীকে কঠোরভাবে বলেছেন, বাজার মনিটরিং যেন জোরালোভাবে হয় এবং ভালোভাবে নজর দিতে বলেছেন। বাজারে পণ্যের সরবরাহ বা সাপ্লাই যেন ঠিক থাকে, সে নির্দেশনাও দিয়েছেন।

প্রধানমন্ত্রী বলেছেন, কিছু কিছু পণ্যের সরবরাহ ঠিক আছে। আবার ক্রাইসিস না থাকা সত্ত্বেও বাজারে কৃত্রিমভাবে পণ্যমূল্য বৃদ্ধির প্রবণতা রয়েছে। ব্যাটারিচালিত রিকশা নিয়ন্ত্রণ প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব জানান, অটোরিকশা নিয়ে একটি ঘটনা ঘটেছে। বিভিন্নভাবে পত্রিকায় এসেছে। অটোরিকশাচালকরা নিজেদের পক্ষ থেকে প্রতিক্রিয়া দেখিয়েছেন। যেটা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নজরে এসেছে। তিনি সুস্পষ্টভাবে নির্দেশনা দিয়েছেন, অটোরিকশা চালকদের জীবন-জীবিকার বিষয়টি উপেক্ষা করে কোনো সিদ্ধান্ত নেওয়া যাবে না। তাদের জীবিকার বিষয়টি খুবই গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিতে হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন, একটি বিধিমালার মাধ্যমে এটিকে নিয়ন্ত্রণ করতে হবে। সেই বিধিমালায় তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। তাদের নির্দিষ্ট এলাকা ভাগ করে দিতে হবে যে, এই এলাকার বাইরে তারা চালাতে পারবে না, এর মধ্যে তাদের চালাতে হবে। মহাসড়কে কিংবা ব্যস্ত এলাকা কিংবা সড়কে তারা অটোরিকশা চালাতে পারবেন না, যেতে পারবেন না। বিষয়গুলো নিশ্চিত করে সংশ্লিষ্ট আইন-বিধিমালা যথাযথভাবে সংশোধন কিংবা প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য তিনি সড়ক বিভাগ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন।

প্রধানমন্ত্রী বলেছেন, একটি বিধিমালার মাধ্যমে এটা নিয়ন্ত্রণ করা যেতে পারে, তাদের জন্য নির্দিষ্ট জায়গা করা যেতে পারে। এমনকি তাদের জীবিকা অর্জনের ব্যবস্থা করা যেতে পারে।

অটোরিকশাচালকদের জীবিকার ব্যবস্থা নেওয়ার উদ্যোগ শিগগিরই নেওয়া হবে কি না, জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রী তার নির্দেশনা সড়ক বিভাগ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দিয়েছেন।

মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন বলেন, যেখানে রিকশা বা অটোরিকশার মেশিন তৈরি হয়, সেখানে একটি বিষয় খেয়াল রাখতে হবে- রিকশা বা অটোরিকশা ম্যানুয়ালি চলে। এজন্য মেশিনচালিত রিকশার নকশা অ্যাডজাস্ট করছে না। সেজন্য প্রধানমন্ত্রী বলে দিয়েছেন, আমাদের ম্যানুয়াল পদ্ধতি থেকে বেরিয়ে আসার জন্য। একই সঙ্গে মেশিনের সঙ্গে উপযুক্ত একটি কাঠামো সংশ্লিষ্টদের সঙ্গে নিয়ে একটি মডেল বা কাঠামো তৈরি করে দ্রুত নিয়ে আসেন। যেটা দুর্ঘটনা প্রবণতাকে কমাতে ভূমিকা রাখবে, সেই নির্দেশনা তিনি দিয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close