প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২১ মে, ২০২৪

ইরান ট্র্যাজেডি

প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি পররাষ্ট্রমন্ত্রী আমির নিহত

বৈরী আবহাওয়ায় কপ্টার বিধ্বস্ত

মর্মান্তিক হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান। গত রবিবার সন্ধ্যায় সীমান্তবর্তী প্রদেশ পূর্ব আজারবাইজান থেকে ইরানের তাবরিজে ফেরার পথে পাহাড়ি এলাকায় বৈরী আবহাওয়ায় তাদের বহনকারী কপ্টারটি বিধ্বস্ত হয়েছে।

গতকাল সোমবার তাদের লাশ উদ্ধার করা হয়েছে। প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর এমন মৃত্যুতে পাঁচ দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যুতে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ শোক জানিয়েছেন বিশ্বনেতারা। খবর বিবিসি, আলজাজিরা ও সিএনএনের।

ইরানের এক কর্মকর্তার বরাতে দেশটির সংবাদমাধ্যম ইরনা ও তাসনিম জানিয়েছে, বৃষ্টি ও ঘন কুয়াশার মধ্যে পাহাড়ি এলাকা অতিক্রমের সময় হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির মারা গেছেন। তারা আজারবাইজানের সীমান্তবর্তী এলাকায় একটি জলবিদ্যুৎ প্রকল্পে বাঁধ নির্মাণ উদ্বোধন শেষে তাবরিজে ফিরছিলেন।

পথে পাহাড়ি এলাকায় বৈরী আবহাওয়ার কারণে বহরের অন্য দুটি হেলিকপ্টার নিরাপদে জরুরি অবতরণ করলেও রাইসিকে বহনকারী কপ্টারটি দুর্ঘটনার কবলে পতিত হয়। কপ্টারটি উড্ডয়নের প্রায় ৩০ মিনিটের মাথায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে উদ্বেগ দেখা দেয়। এরপরই নানা আশঙ্কায় উদ্ধার অভিযান চালানো হয়।

সেনাবাহিনী, বিপ্লবী গার্ড বাহিনী এবং পুলিশ ইউনিটসহ ৬০টিরও বেশি উদ্ধারকারী দল কুয়াশাচ্ছন্ন, পাহাড়ি ভূখণ্ডে অনুসন্ধান চালিয়ে অবশেষে সোমবার বিধ্বস্ত কপ্টারটি শনাক্ত করে। পাহাড়ের খাদে বিধ্বস্ত কপ্টার শনাক্ত করার পর ইরানের রাষ্ট্রীয় টিভি জানায়, হেলিকপ্টারটির ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া গেছে।

তবে সেখানে হেলিকপ্টারের যাত্রীদের জীবিত থাকার কোনো চিহ্ন পাওয়া যায়নি। ইরানি রেড ক্রিসেন্ট সোসাইটির প্রেসিডেন্ট পীর হোসেন কোলিভান্দ বলেন, রেড ক্রিসেন্টসহ উদ্ধার ও অনুসন্ধান দলগুলো বিধ্বস্ত হেলিকপ্টারটি খুঁজে পেয়েছে। তবে পরিস্থিতি ভালো নয়। কপ্টারটি পুরো পুড়ে গেছে। এর কয়েক ঘণ্টা পরই প্রেসিডেন্ট রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী আমিরের দেহাবশেষ উদ্ধারের কথা জানায় কর্তৃপক্ষ।

পীর হোসেইন কোলিভান্দ দেশটির রাষ্ট্রীয় টিভিকে বলেন, শহীদ হওয়া ব্যক্তিদের মরদেহ ইরানের উত্তর-পশ্চিমের তাবরিজ শহরে স্থানান্তর করার প্রক্রিয়া চলছে। দেশটির সংবাদমাধ্যম তাসনিম জানায়, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির দাফন আজ মঙ্গলবার তাবরিজে অনুষ্ঠিত হবে। প্রেসিডেন্টের পাশাপাশি নিহত সফরসঙ্গীদের দাফনও হবে সেখানে। তার আগে লাশগুলো তাবরিজের ফরেনসিক বিভাগে রাখা হবে।

বিশ্বনেতাদের শোক : ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরসহ বিধ্বস্ত হেলিকপ্টারের সব আরোহী নিহত হওয়ার খবরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ বিশ্বনেতারা শোক জানান। তারা দুর্ঘটনার খবরে উদ্বেগ প্রকাশের পাশাপাশি ইরানের সরকার ও জনগণের প্রতি সংহতি প্রকাশ করেছেন। এক শোকবার্তায় বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে দেশটির নাগরিক ও প্রেসিডেন্টের স্বজনদের প্রতি গভীর সমবেদনা জানান। পৃথক শোকবার্তায় রাইসিকে একজন বড়মাপের নেতা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রাইসি সারা জীবন তার দেশের জন্য কাজ করে গেছেন। ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যুতে বাংলাদেশের পক্ষ থেকে গভীর শোক প্রকাশের পাশাপাশি তিনি সমবেদনা জানান।

শোক প্রকাশ করে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বলেন, ‘ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার দুর্ঘটনায় আমরা খুবই মর্মাহত। এ ঘটনায় ইরানকে সহযোগিতার জন্য যা যা প্রয়োজন, আমরা তা করব।’ রাইসির প্রতি শ্রদ্ধা জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। রাইসির মর্মান্তিক মৃত্যুকে ইরানের জনগণের জন্য একটি বড় ক্ষতি বলে বর্ণনা করেন তিনি।

মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি বলেন, ‘এ ঘটনায় তার দেশ অত্যন্ত মর্মাহত ও দুঃখিত। তিনি ইরানি জনগণের প্রতি আন্তরিক সমবেদনা ও সহানুভূতি প্রকাশ করেছেন।’ সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ এ ঘটনায় ইরানের জনগণের শোকের অনুভূতির সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে বলেন, ‘রাইসির মর্মান্তিক মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত ও মর্মাহত। ভারত-ইরান দ্বিপক্ষীয় সম্পর্ক মজবুত করার ক্ষেত্রে তার অবদান সবসময় স্মরণ করা হবে।’ তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান দুর্ঘটনার পরপরই এক্স পোস্টে বলেন, ‘আমরা গভীরভাবে শোকাহত, ইরানের প্রেসিডেন্ট আমার ভাই ইব্রাহিম রাইসি এবং তার প্রতিনিধিদলের একটি হেলিকপ্টার দুর্ঘটনা ঘটেছে।’

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেন, ‘প্রেসিডেন্ট রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির পাকিস্তানের ভালো বন্ধু ছিলেন। তাদের মৃত্যুতে পাকিস্তান রাষ্ট্রীয়ভাবে শোক পালন করবে।’ কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি বলেন, ‘হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান এবং সহকারী কর্মকর্তাদের মৃত্যুতে ইরানের সরকার ও জনগণের প্রতি আন্তরিক সমবেদনা।’

প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে সমবেদনা প্রকাশ করেছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। তিনি বলেন, “রাইসি ভেনেজুয়েলার ‘নিঃশর্ত বন্ধু’ ছিলেন।” ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনায় পড়ার খবরে গভীর উদ্বেগ প্রকাশ করেছে সৌদি আরব। এছাড়া লেবানন, আরব আমিরাত, ওমান, জর্ডান, কাতার, কুয়েত, ইয়েমেন, যুক্তরাষ্ট্র, ইতালি, ইউরোপীয় ইউনিয়ন শোক ও সমবেদনা জানিয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close