বিশেষ প্রতিবেদক

  ১৬ মে, ২০২৪

ঢাকায় মন্ত্রীদের সঙ্গে ডোনাল্ড লুর বৈঠক

দ্বিপক্ষীয় সম্পর্ক আরো সামনে এগিয়ে নেওয়ার প্রত্যয়

বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় সম্পর্কের নতুন দিগন্ত উন্মোচিত হতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু বলেছেন, স্যাংশন, ভিসানীতি চালু থাকলেও বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক এগিয়ে যাবে।

আমরা আর পেছনে তাকাতে চাই না। সামনের দিনে সম্পর্ক আরো এগিয়ে নিতে চাই। স্যাংশন, ভিসানীতির মতো আমাদের কিছু অপ্রিয় নীতি চালু আছে। তারপরও আমরা একসঙ্গে এগিয়ে যেতে চাই। গতকাল বুধবার ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের কাছে এ কথা বলেন ডোনাল্ড লু।

ডোনাল্ড লু বলেন, ‘গেল দুদিন আমি বাংলাদেশ সফরে করছি। দুই দেশের নাগরিকদের মধ্যে নতুন করে আস্থা গড়ে তোলার জন্য আমার এই সফর। গেল বছর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে অনেক উত্তেজনা ছিল। এখানে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য আমরা কঠোর পরিশ্রম করেছি। এখন আমরা নতুন একটি অধ্যায় প্রত্যাশা করছি। দুই দেশের সম্পর্ক জোরদার করতে আমরা একটি উপায় বের করতে চাচ্ছি। আমাদের সম্পর্কের অস্বস্তিকর বিষয়গুলো নিয়ে কাজ করতেই আমি আজ মন্ত্রীর সঙ্গে আলোচনা করেছি। আমাদের অনেক অস্বস্তিকর বিষয় আছে র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা, শ্রম আইন সংশোধন, মানবাধিকার ও ব্যবসায়িক পরিবেশ সংস্কার।

বৈঠকে আলোচনার বিষয়ে ড. হাছান মাহমুদ বলেন, দুই দেশের সম্পর্ক দৃঢ় করতে কথা হয়েছে। ৫৩ বছরের অভিযাত্রায় তারা আমাদের সঙ্গে আছে। আমাদের সম্পর্ককে ভিন্নমাত্রায় নিয়ে যেতে চায় তারা। রপ্তানির বড় ডেস্টিনেশন তারা। আমাদের বিশেষ অর্থনৈতিক জোনে তাদের বিনিয়োগের আহ্বান জানানো হয়েছে।

ডোনাল্ড লু বাংলাদেশকে আবারও জিএসপি সুবিধা দেওয়ার আশ্বাস দিয়েছেন উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, জিএসপি সুবিধা ফিরিয়ে দিতে চায় তারা। সেজন্য আমাদের শ্রমনীতি কিছুটা ঠিক করতে হবে।

ড. হাছান মাহমুদ বলেন, ডলার সংকট মোকাবিলায় ডেভেলপমেন্ট ফিন্যান্স করপোরেশন থেকে যুক্তরাষ্ট্র অর্থায়ন করতে চায়। ট্যাক্স ফাঁকি বন্ধে ট্যাক্স সিস্টেমকে তারা আধুনিক করতে বলেছে।

বৈঠকে বঙ্গবন্ধুর খুনিকে ফেরত পাঠানোর ব্যাপারে কথা হয়েছে। বাংলাদেশের ছাত্ররা যেন পড়তে যেতে পারে সে ব্যাপারে অনুরোধ করেছেন পররাষ্ট্রমন্ত্রী।

দ্বিপক্ষীয় সম্পর্ক গভীর করার ব্যাপারে যুক্তরাষ্ট্রের আগ্রহ রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, নারীর ক্ষমতায়নেও তারা আমাদের সঙ্গে কাজ করবে। তারা বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরো গভীর করতে চায়।

এর আগে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ডোনাল্ড লু পররাষ্ট্র মন্ত্রণালয়ে সিনিয়র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেন। এ বিষয়ে সাংবাদিকদের ডোনাল্ড লু বলেন, আস্থা ফিরিয়ে আনতে আমার এই সফর। আর পেছনে তাকাতে চাই না। সামনের দিনে সম্পর্ক আরো এগিয়ে নিতে চাই। আমরা অবাধ সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন নিয়ে কথা বলেছি। র‌্যাবের স্যাংশন নিয়ে কথা বলেছি।

এর আগেও সকালে সচিবালয়ে পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সঙ্গে বৈঠক করেন ডোলাল্ড লু। প্রায় পৌনে এক ঘণ্টা বৈঠক হয়। ডোনাল্ড লু জানান, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বাংলাদেশকে সহায়তা করতে আগ্রহী যুক্তরাষ্ট্র।

বৈঠক শেষ করে ব্রিফিংয়ে পরিবেশমন্ত্রী বলেন, লুর এবারের সফর আগের সফরগুলোর মতো নয়। রাজনৈতিক কোনো ইস্যু নিয়ে এবার আলোচনা হয়নি। বহুপক্ষীয় সম্পর্কের বাইরেও যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ জলবায়ু ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য কী করতে পারে সে নিয়েই আলোচনা হয়েছে। ভবিষ্যতে পূর্বাভাস ও বৈজ্ঞানিক গবেষণার কাজে নাসার স্যাটেলাইটের তথ্য বিনামূল্যে পাওয়ার ব্যাপারেও আলোচনা হয় বৈঠকে।

গত মঙ্গলবার সকালে দুই দিনের সফরে বাংলাদেশে পৌঁছান ডোনাল্ড লু। শ্রীলঙ্কান এয়ারলাইনসের একটি ফ্লাইটে তিনি ঢাকায় পৌঁছান। এদিনই বাংলাদেশে শ্রম অধিকার, মানবাধিকার, গণমাধ্যমের স্বাধীনতা, আর্থিক পরিস্থিতিসহ বিভিন্ন বিষয়ে সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে মার্কিন এই কর্মকর্তা বাংলাদেশের সার্বিক পরিস্থিতি সম্পর্কেও জানতে চান। সুশীল সমাজের প্রতিনিধিরা এসব বিষয় সম্পর্কে নিজেদের মতামত ব্যক্ত করেছেন।

ওই বৈঠকের পর এতে অংশ নেওয়া সুশীল সমাজের একজন প্রতিনিধির কাছে জানতে চাইলে তিনি নাম প্রকাশ না করার শর্তে বলেন, এটাকে ঠিক বৈঠক বলা যায় না। এটা অনেকটা সৌজন্যমূলক সামাজিক অনুষ্ঠান। এতে সিরিয়াস কোনো আলোচনা হয়নি। বরং শ্রম ও মানবাধিকার এবং দেশের আর্থিক পরিস্থিতি সম্পর্কে লু জানতে চেয়েছেন। কেউ কেউ তাদের মতামত দিয়েছেন। এ বিষয়ে বিস্তারিত আর কিছু বলেননি তিনি।

আজ বৃহস্পতিবার লু ঢাকা ত্যাগ করবেন। জানুয়ারিতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের জ্যেষ্ঠ কর্মকর্তা হিসেবে এটি ডোনাল্ড লুর প্রথম বাংলাদেশ সফর।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close