নিজস্ব প্রতিবেদক

  ১৬ মে, ২০২৪

শিল্প খাতে পানি ব্যবহারনীতি যুগান্তকারী উদ্যোগ

সেমিনারে প্রতিমন্ত্রী জাহিদ ফারুক

পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, পানিসম্পদ পরিকল্পনা সংস্থার (ওয়ারপো) প্রস্তাবিত শিল্প খাতে পানি ব্যবহারনীতি একটি সময়োপযোগী ও যুগান্তকারী উদ্যোগ। জাতীয় অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করতে পানি সমৃদ্ধ শিল্পায়ন, দারিদ্র্যবিমোচন, পানি ও খাদ্য নিরাপত্তা, জনস্বাস্থ্যের নিরাপত্তাসহ বিভিন্ন বিষয় সংবলিত পানিনীতি প্রণয়নে গুরুত্ব দেওয়া হয়েছে। যা প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে অভূতপূর্ব সাফল্য বয়ে আনবে বলে বিশ্বাস করি।

গতকাল বুধবার পানিসম্পদ পরিকল্পনা সংস্থা (ওয়ারপো) ও বিশ্ব ব্যাংকের ২০৩০ ওয়াটার রিসোর্সেস গ্রুপ আয়োজিত ‘শিল্প খাতে পানি ব্যবহার নীতি’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

পানি ভবনে মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় আরো উপস্থিত ছিলেন বিশ্ব ব্যাংকের ২০৩০ ওয়াটার রিসোর্সেস গ্রুপের প্রকল্প পরিচালক মাইকেল জন ওয়েবস্টার, ওয়ারপো মহাপরিচালক রেজাউল মাকছুদ জাহেদী এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, বাংলাদেশে কোটি কোটি টাকার বাঁধ নির্মাণ করা হয় বন্যার হাত থেকে মানুষকে বাঁচানোর জন্য। কিন্তু বাঁধকে রক্ষা করার জন্য ওই অঞ্চলের মানুষ সচেতন নয়। তাই প্রতি বছর বাঁধ ভেঙে যায়। তাই শিল্প খাতে পানি ব্যবহার নীতিতে অবশ্যই মানুষকে সচেতন করার বিষয়টি রাখতে হবে। পানিসম্পদ মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয়, বিভাগ, সরকারি বেসরকারি অন্যান্য প্রতিষ্ঠান, বিদেশি উন্নয়ন সহযোগী ও একাডেমিয়ানরা সহযোগিতার হাত বাড়ালে এই নীতি বাস্তবায়নের সুদৃঢ় ফলাফল পাওয়া যাবে বলে মনে করি।

পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান বলেন, স্মার্ট বাংলাদেশের প্রবক্তা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে সক্ষম হবেন আশা করি। ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশের রূপান্তরের ভিত্তি হলো স্মার্ট নাগরিক, স্মার্ট সরকার, স্মার্ট সমাজ। সে লক্ষ্য বাস্তবায়নে বাংলাদেশের পানি খাতে বিভিন্ন পরিকল্পনার অংশ হিসেবে টেকসই, উদ্ভাবনী ও আধুনিক প্রযুক্তিনির্ভর শিল্প খাতে পানি ব্যবহার নীতি প্রণয়নের উদ্যোগ প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। শিল্প খাতে পানি ব্যবহার নীতিমালায় পানির উচ্চ সংরক্ষণ, সুরক্ষা, পানির সংযোজক ব্যবহার, পানি ধারক স্তরের সুরক্ষা, পুনঃভরণ, দূষণকারী কর্তৃক ক্ষতিপূরণের ব্যবস্থাসহ সময়োপযোগী পরিকল্পনা গ্রহণ করা হয়েছে, যা সবার সমন্বয়ে যথাযথ বাস্তবায়ন প্রয়োজন।

কর্মশালায় মাইকেল জন ওয়েবস্টার বলেন, ২০৩০ ওয়াটার রিসোর্স প্রোগ্রামের পক্ষ থেকে বাংলাদেশ সরকার ও সম্পদ পরিকল্পনা সংস্থাকে (ওয়ারপো) শুভেচ্ছা জানাই। এ রকম একটি অভিনব উদ্যোগ গ্রহণের জন্য স্বাগত জানাই। শিল্প খাতে পানি ব্যবহার নীতি সুরক্ষিত টেকসই শিল্পায়নে ভূমিকা পালন করবে। এই নীতি বাস্তবায়ন হলে পরিবেশের সুরক্ষা অনেকাংশেই নিশ্চিত করা যাবে। বাংলাদেশের জাতীয় উন্নয়নে একটি বড় ভূমিকা পালন করবে বলে আমরা মনে করি।

কর্মশালায় কি-নোটে বক্তারা বলেন, প্রস্তাবিত শিল্প খাতে পানি ব্যবহার নীতির মূল লক্ষ্য হলো বাংলাদেশের সুরক্ষিত পানি সমৃদ্ধ এবং টেকসই শিল্পের প্রবৃদ্ধি সাধন এবং সমন্বিত পানি ব্যবস্থাপনার লক্ষ্য অর্জনে সামাজিক সাম্য, অর্থনৈতিক সক্ষমতা এবং টেকসই পরিবেশবান্ধব শিল্পায়ন। এ নীতিমালা শিল্পায়ন শিল্প খাতে পানির পরিমিত বণ্টন আহরণ, নিয়ন্ত্রণ, পানির উৎস সংরক্ষণ, পানির সংযোজক ব্যবহার, পানি ধারক স্তরের সুরক্ষা, পানি ব্যবহারে দক্ষতা বৃদ্ধি, পানির প্রাপ্যতার ভিত্তিতে শিল্পাঞ্চল চিহ্নিতকরণ, টেকসই শিল্পায়ন এবং নিয়মিত পরিবীক্ষণের মাধ্যমে সুরক্ষিত পানি সমৃদ্ধ শিল্পের প্রবৃদ্ধি সাধনে কার্যকরী ভূমিকা পালন করবে।

প্রস্তাবিত নীতিমালার ওপর ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, মন্ত্রণালয়ের যুগ্ম সচিবসহ ছয়জন বিশেষজ্ঞ আলোচক অংশগ্রহণ করেন। এছাড়া বিশ্ব ব্যাংকের ২০৩০ ওয়াটার রিসোর্সেস গ্রুপের প্রতিনিধি, শিক্ষক, গবেষক, সাংবাদিকসহ অন্তত দেড় শতাধিক প্রতিনিধি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close