নিজস্ব প্রতিবেদক

  ১৩ মে, ২০২৪

এবারও ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা

২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় এবারও পাসের হার ও জিপিএ ৫-এ ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছে মেয়েরা। এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণকারী ৮৩.০৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এর মধ্যে ছেলেদের পাসের হার ৮১.৫৭ শতাংশ। আর মেয়েদের ৮৪.৪৭ শতাংশ।

এবার সব শিক্ষা বোর্ডে পাস করা ছাত্রের চেয়ে ৫৯ হাজার ৪৭ জন বেশি ছাত্রী উত্তীর্ণ হয়েছে। গতকাল রবিবার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তথ্য জানান শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, জিপিএ ৫ এর সংখ্যায়ও মেয়েরাই এগিয়ে রয়েছে। এবার ছাত্রদের চেয়ে ১৫ হাজার ৪২৩ বেশি ছাত্রী জিপিএ ৫ পেয়েছে। এ বছর পরীক্ষায় অংশ নেওয়া ২০ লাখ ১৩ হাজার ৫৯৭ জন শিক্ষার্থীর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৮২ হাজার ১২৯ জন শিক্ষার্থী, যা মোট শিক্ষার্থীর ৯.০৪ শতাংশ। ৮৩ হাজার ৩৫৩ জন বা ৮.৪২ শতাংশ ছেলে জিপিএ ৫ পেয়েছে, আর ৯৮ হাজার ৭৭৬ জন বা ৯.৬৩ শতাংশ মেয়ে জিপিএ ৫ পেয়েছে।

এসএসসিতে তিনটি শাখার মধ্যে বিজ্ঞানের শিক্ষার্থীদের পাসের হার সবচেয়ে বেশি, তারপর রয়েছে ব্যবসায় শিক্ষা ও মানবিক। এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে ১ হাজার ৪৪৯ জন। গত বছর ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন্য শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছিল।

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হারে শীর্ষে রয়েছে যশোর শিক্ষা বোর্ডের শিক্ষার্থীরা। এ বোর্ডে এবার সবচেয়ে বেশি, ৯২ দশমিক ৩৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। আর সবচেয়ে কম পাস করেছে সিলেট বোর্ডে, ৭৩ দশমিক ৩৫ শতাংশ।

প্রতিবারের মতো এবারও জিপিএ ৫-এ সবার ওপরে রয়েছে ঢাকা বোর্ডের শিক্ষার্থীরা, এ শিক্ষা বোর্ডের ৪৯ হাজার ১৯০ জন শিক্ষার্থী পূর্ণ জিপিএ পেয়েছে। ২০০১ সালে এসএসসিতে গ্রেডিং পদ্ধতি চালুর পর থেকেই এই স্থানটি ধরে রেখেছে ঢাকার শিক্ষার্থীরা। সবচেয়ে কম জিপিএ ৫ পেয়েছে সিলেট বোর্ড। এই বোর্ডের ৫ হাজার ৪৭১ জন শিক্ষার্থী এবার জিপিএ ৫ পেয়েছে।

প্রকাশিত ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, যশোর বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৩২ শতাংশ। আর সর্বনিম্ন সিলেট বোর্ডে পাসের হার ৭৩ দশমিক ৩৫ শতাংশ। এ ছাড়া, ঢাকা বোর্ডে পাসের হার ৮৯ দশমিক ৩২, রাজশাহীতে ৮৯ দশমিক ২৫, কুমিল্লায় ৭৯ দশমিক ২৩, চট্টগ্রামে ৮২ দশমিক ৮০, বরিশালে ৮৯ দশমিক ১৩, দিনাজপুরে ৭৮ দশমিক ৪০ ও ময়মনসিংহে ৮৪ দশমিক ৯৭ শতাংশ। কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮১ দশমিক ৩৮ শতাংশ। এ ছাড়া মাদরাসা শিক্ষা বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ৬৬ শতাংশ।

এদিকে এবার জিপিএ ৫-এ এগিয়ে রয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। এই বোর্ডে জিপিএ ৫ পেয়েছে ৪৯ হাজার ১৯০ জন শিক্ষার্থী। পরের অবস্থানে রয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড। এই বোর্ড থেকে জিপিএ ৫ পেয়েছে ২৮ হাজার ৭৪ জন শিক্ষার্থী। তৃতীয় অবস্থানে রয়েছে যশোর শিক্ষা বোর্ড। এই বোর্ড থেকে জিপিএ ৫ পেয়েছে ২০ হাজার ৭৬০ জন শিক্ষার্থী। দিনাজপুর শিক্ষা বোর্ড থেকে জিপিএ ৫ পেয়েছে ১৮ হাজার ১০৫ জন শিক্ষার্থী। কুমিল্লা বোর্ড থেকে জিপিএ ৫ পেয়েছে ১২ হাজার ১০০ শিক্ষার্থী। চট্টগ্রাম বোর্ড থেকে জিপিএ ৫ পেয়েছে ১০ হাজার ৮২৩ জন শিক্ষার্থী। সিলেট শিক্ষা বোর্ড থেকে জিপিএ ৫ পেয়েছে ৫ হাজার ৪৭১ জন শিক্ষার্থী। ময়মনসিংহ বোর্ডে জিপিএ ৫ পেয়েছে ১৩ হাজার ১৭৫ জন শিক্ষার্থী। এ ছাড়া বরিশাল বোর্ডে জিপিএ ৫ পেয়েছে ৬ হাজার ১৪৫ জন শিক্ষার্থী।

অন্যদিকে মাদরাসা শিক্ষা বোর্ড থেকে জিপিএ ৫ পেয়েছে ১৪ হাজার ২০৬ জন শিক্ষার্থী। কারিগরি শিক্ষা বোর্ডে জিপিএ ৫ পেয়েছে ৮ হাজার ৭৮ জন শিক্ষার্থী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close