প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২০ এপ্রিল, ২০২৪

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল

ইরানে ফের ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। ইরানি ড্রোন হামলার জবাবে গতকাল শুক্রবার ভোরে ইস্পাহান শহরে এ হামলা চালানো হয়েছে। এতে তাৎক্ষণিক হতাহতের খবর পাওয়া যায়নি। মার্কিন কর্মকর্তারা হামলার খবর নিশ্চিত করলেও ইসরায়েলি সামরিক বাহিনী কোনো মন্তব্য করতে অস্বীকার করেছে। এ হামলার ব্যাপারে হোয়াইট হাউস তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি। যদিও মার্কিন কর্মকর্তারা বলেছেন, ইরানে ইসরায়েলি হামলায় সায় ছিল না যুক্তরাষ্ট্রের। অন্যদিকে ইরান বিস্ফোরণের কথা জানালেও এটি ইসরায়েলি হামলা বলে স্বীকার করেনি। খবর বিবিসি ও আল জাজিরার।

দুই মার্কিন কর্মকর্তা বিবিসির মার্কিন সহযোগী সিবিএস নিউজকে নিশ্চিত করেছেন, একটি ইসরায়েলি ক্ষেপণাস্ত্র ইরানে আঘাত করেছে। শুক্রবার ভোরে ইরানের কেন্দ্রীয় শহর ইস্পাহানে বেশ কয়েকদফা বিস্ফোরণের শব্দ শোনা গেছে। তবে এতে ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর মেলেনি। চলতি মাসের শুরুর দিনে সিরিয়ায় ইরানি কনস্যুলেটে বিমান হামলা চালায় ইসরায়েল। ইরানি সামরিক কমান্ডারসহ ১৩ জন নিহত হয়েছিল। ওই বিমান হামলার জবাবে গত শনিবার রাতে ইরান নজিরবিহীন হামলা চালিয়েছে ইসরায়েলে।

ইরান ইসরায়েলের দিকে ৩০০ ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। যদিও এসব ড্রোন-ক্ষেপণাস্ত্রের বেশির ভাগই ভূপাতিত করার দাবি করেছে ইসরায়েলি মিত্র যুক্তরাষ্ট্র। ইরানের এমন সরাসরি হামলার প্রতিক্রিয়ায় ইসরায়েল ইরানের অভ্যন্তরে হামলার ঘোষণা দেয়। এতে মধ্যপ্রাচ্যজুড়ে যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কায় যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্ররা ইসরায়েলকে সংযত হওয়ার আহ্বান জানিয়েছে। তবে তাতে কর্ণপাত করেনি ইসরায়েল। তারা পাল্টা আঘাত হেনেছে ইরানে।

ইরানি মিডিয়া জানিয়েছে, দেশটির বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করার পর তিনটি ড্রোন ধ্বংস করা হয়েছে। দেশের সব সামরিক ও পারমাণবিক স্থাপনা নিরাপদে রয়েছে।

ইস্পাহানে ইরানের একটি বিমান ঘাঁটি রয়েছে এবং প্রদেশটিতে বেশ কয়েকটি সামরিক স্থাপনা অবস্থিত। এখন পর্যন্ত ইসরায়েলি ক্ষেপণাস্ত্র কোনো স্থাপনায় আঘাত হেনেছে কিনা, তেমন কোনো খবর পাওয়া যায়নি। তবে এরই মধ্যে ইরানের আকাশসীমা দিয়ে চলাচল করা বেশকিছু আন্তর্জাতিক ফ্লাইট ঘুরিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছে বিমান ট্র্যাকিং সাইট।

ইরানে ইসরায়েলি হামলায় সায় ছিল না যুক্তরাষ্ট্রের: ইরানে ইসরায়েল হামলা চালাতে পারে বলে আগেই জানতে পেরেছিল যুক্তরাষ্ট্র। তবে দেশটি এ হামলাকে সমর্থন দেয়নি। এ হামলার সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনো সম্পৃক্ততা নেই।

এনবিসি ও সিএনএনের প্রতিবেদনে বলা হয়, হামলার ব্যাপারে ওয়াশিংটনকে আগেই জানিয়েছিল ইসরায়েল।

কয়েকজন কর্মকর্তার বরাতে মার্কিন সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ইরানের অভ্যন্তরে হামলা হয়েছে। এক মার্কিন কর্মকর্তা বলেন, কোনো পারমাণবিক কেন্দ্রকে হামলার লক্ষ্যবস্তু করা হয়নি।

এক জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা বলেন, বৃহস্পতিবার ইসরায়েল যুক্তরাষ্ট্রকে বলেছিল তারা কয়েক দিনের মধ্যে ইরানে প্রতিশোধমূলক হামলা চালাবে। আমরা এ হামলাকে সমর্থন জানাইনি। যেহেতু হামলা চালানো হয়েছে, তাই এ মুহূর্তে আমাদের কিছু বলার নেই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close