নিজস্ব প্রতিবেদক

  ২০ এপ্রিল, ২০২৪

শিশু হাসপাতাল

এসি বিস্ফোরণে পুড়ল কার্ডিয়াক আইসিইউ

এসির কম্প্রেসার বিস্ফোরণে পুড়ে ছাই হয়ে গেছে আগারগাঁওয়ে ঢাকা শিশু হাসপাতালের কার্ডিয়াক ইউনিটের নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ)। ক্ষতিগ্রস্ত হয়েছে অসংখ্য যন্ত্রপাতি। আইসিইউ রুমে যে অক্সিজেন সংযোগ ছিল, সেটিও পুড়ে গেছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। গতকাল শুক্রবার দুপুর দেড়টার পর এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পাঁচটি ইউনিটের প্রায় ঘণ্টাখানেকের চেষ্টায় নিয়ন্ত্রণে আসে আগুন। এর মধ্যে মোহাম্মদপুর ফায়ার স্টেশনের তিনটি, সিদ্দিক বাজার ও তেজগাঁও থেকে আরো দুটি ইউনিট কাজ করে।

জানা গেছে, শিশু হাসপাতালের পঞ্চম তলায় কার্ডিয়াক আইসিইউ ইউনিট থেকে আগুনের সূত্রপাত হয়। আগুনের কারণে এই তলার পুরোটায় ধোঁয়ায় নিমজ্জিত হয়ে যায়। আগুন নিভলেও হাসপাতাল ভবন জুড়ে বিস্ফোরিত গ্যাসের গন্ধ ছড়িয়ে পড়ে।

কার্ডিয়াক আইসিইউতে ৭ শিশু রোগী ছিল, তাদের দ্রুত সরিয়ে নেওয়া হয়। এছাড়া অন্যান্য আইসিইউ ও ওয়ার্ড থেকে সব রোগী সরিয়ে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে নেওয়া হয়।

এ ঘটনায় কারো হতাহতের খবর না পাওয়া গেলেও আগুন লাগার খবরে পুরো হাসপাতাল জুড়ে রোগী ও স্বজনদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়। ছুটোছুটি করে সবাই নেমে আসেন নিচে। অসুস্থ বাচ্চাদের নিয়ে ভবন ছেড়ে নিচে নেমে আসেন সবাই। অসুস্থ বাচ্চাকে কোলে নিয়ে উদ্বিগ্ন বাবা-মাদের হাসপাতালের প্রাঙ্গণে গরমের মধ্যে অপেক্ষা করতে দেখা যায়।

ফায়ার সার্ভিস জানায়, দুপুর ১টা ৪৭ মিনিটে আগুন লাগে। ৫ ইউনিটের এক ঘণ্টার চেষ্টায় এটি নিয়ন্ত্রণে আসে ২টা ৪০ মিনিটে। তবে শিশু হাসপাতালের কার্ডিয়াক আইসিইউতে আগুনের ঘটনায় পর্যাপ্ত অগ্নিনির্বাপকব্যবস্থা ছিল না বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের মোহাম্মদপুর ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মোহাম্মদ ফখরুদ্দিন।

তিনি বলেন, বাংলাদেশ এত বড় একটি শিশু হাসপাতাল অথচ এখানে ফায়ার ফায়ার এক্সটিংগুইশার ছাড়া আর কিছুই নেই। যার ফলে কার্ডিয়াক আইসিইউতে লাগা আগুন নির্বাপণ করতে কিছুটা সময় লেগেছে। আগুনের ঘটনায় প্রাথমিক ধারণা করা হচ্ছে, কার্ডিয়াক আইসিইউর থাকা শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র (এসি) বিস্ফোরণে আগুন লেগেছে বলে প্রাথমিক ধারণা করা হচ্ছে। তবে, তদন্তে পর ঘটনার সম্পর্কে পুরোপুরি জানা যাবে।

আগুন নিয়ন্ত্রণ শেষে মোহাম্মদপুর ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মোহাম্মদ ফখরুদ্দিন বলেন, ‘আগুন নিয়ন্ত্রণে আনার পর আমাদের ফায়ার সার্ভিসের টিম ঘটনাস্থলে অনুসন্ধান চালায়। তবে আমরা কোনো ভুক্তভোগীকে পাইনি। আগুন লাগার পরপরই আইসিইউতে থাকা সবাইকে সরিয়ে নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ ও স্বজনরা।’

আগুনের সূত্রপাত সম্পর্কে জানতে চাইলে ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা বলেন, ‘আমরা ধারণা করছি, আইসিইউর ভেতরে এসি ছিল। সেটা থেকে হয় তো আগুন লেগেছে। তবে তদন্তের পর সঠিক কারণ জানা যাবে।’

এদিকে অগ্নিকাণ্ডের বিষয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তিন দিনের মধ্যে তদন্ত শেষ করে প্রতিবেদন জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

ঢাকা শিশু হাসপাতালের পরিচালক ডা. জাহাঙ্গীর আলম বলেন, আগুনের ঘটনা তদন্তে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটির পাঁচ সদস্যের মধ্যে কার্ডিয়াক আইসিইউ বিভাগের প্রধানকে আহ্বায়ক করা হয়েছে। এছাড়া কমিটিতে আছেন একজন মেইনটেইন্যান্স ইঞ্জিনিয়ার, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার, ওয়ার্ড মাস্টার, একজন নার্স ও ফায়ার সার্ভিসের প্রতিনিধি। তারা তিন দিনের মধ্যে তদন্ত শেষ করে প্রতিবেদন জমা দেবেন।

আগুন নিয়ন্ত্রণের আসার পর ঘটনাস্থল পরিদর্শনে যান স্বাস্থ্য প্রতিমন্ত্রী অধ্যাপক ডা. রোকেয়া সুলতানা। তিনি বলেন, হঠাৎ করে ধোঁয়া দেখেই রোগীদের বের করা হয়েছে। জাতীয় হৃদরোগে ট্রান্সফার করা হয়েছে। এখন তারা ভালো আছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close