প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৬ এপ্রিল, ২০২৪

ঈদের ছুটিতে সড়কে প্রাণহানি ৫৭

রাজধানী ঢাকা, গাজীপুর, নরসিংদী, চট্টগ্রাম, নেত্রকোনা, পঞ্চগড়, খাগড়াছড়ি, মানিকগঞ্জ, নড়াইল, চুয়াডাঙ্গা, পটুয়াখালী, রাজশাহী, জামালপুর, কুড়িগ্রাম ও যশোরে সড়ক দুর্ঘটনায় ৫৭ জনের প্রাণহানি ঘটেছে। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন আরো ২১ জন। ঈদ ও বাংলা নববর্ষের ছুটিতে ফাঁকা রাস্তায় বেপরোয়া গতির কারণে মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণহানি বেশি ঘটেছে। নিহতদের বেশিরভাগই তরুণ। প্রতিনিধিদের পাঠানো খবর-

নরসিংদী : জেলার মাধবদীতে মাইক্রোবাস ও পিকআপভ্যানের মুখোমুখি সংঘর্ষে চারজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হন ১০ জন। তাদের মধ্যে গুরুতর আহত ৮ জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) পাঠানো হয়েছে। গত বুধবার রাত সাড়ে ১১টায় নরসিংদী সদর উপজেলার মাধবদীর টাটাপাড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন নরসিংদী সদর থানার ওসি মো. তানভীর আহমেদ। পুলিশ জানায়, ঈদ করতে ঢাকা থেকে একটি যাত্রীবোঝাই মাইক্রোবাস ঢাকা থেকে ব্রাহ্মণবাড়িয়া যাচ্ছিল। মাইক্রোবাসটি নরসিংদী সদরের মাধবদী টাটাপাড়ায় পৌঁছলে বিপরীত দিক থেকে আসা একটি পিকআপের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে মাইক্রোবাসটি দুমড়েমুচড়ে যায়। ঘটনাস্থলেই চারজন নিহত হন।

গাজীপুর : জেলার কালিয়াকৈর উপজেলায় রাস্তা পারাপারের সময় যাত্রীবাহী বাসচাপায় এক নবদম্পতি নিহত হয়েছেন। গত রবিবার রাত সাড়ে ১১টায় কালিয়াকৈর বাইপাস এলাকায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- মো. আসিফ (২৫) ও তানজিম (২১)। আসিফের বাড়ি কালিয়াকৈর উপজেলার বড়ইতলা এলাকায়। তার বাবার নাম মো. মোজাম্মেল হক। তিন মাস আগে আসিফ ও তানজিম বিয়ে করেন।

চট্টগ্রাম : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সীতাকুণ্ডে প্রাইভেট কার উল্টে আরো তিনটি প্রাইভেট কারকে ধাক্কা দেয়। এতে ছয় পথচারী আহত হন। তাদের হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক এক কিশোরকে মৃত ঘোষণা করেন। গত শনিবার রাত ৮টায় সোনাইছড়ির বার আউলিয়া দরগাহ এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত শাহাদাত হোসেন (১৩) ফুলতলার ইব্রাহিমের ছেলে। এদিকে ফটিকছড়িতে যাত্রীবাহী বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী দুই কিশোর নিহত হয়েছে। তারা এক অপরের খালাতো ভাই। গত শুক্রবার সন্ধ্যায় নাজিরহাট পৌরসভার কুম্ভারপাড়া এবিসি রাস্তার মাথায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- আবদুল্লাহ (১৭) ও মুহাম্মদ মোস্তাকিন (১৩)। মিরসরাইয়ে গত শুক্রবার সকালে রাস্তা পার হওয়ার সময় মোটরসাইকেলের ধাক্কায় জানে আলম চৌধুরী (৭৩) নামে এক বীর মুক্তিযোদ্ধার মৃত্যু হয়। তিনি মিরসরাইয়ের পশ্চিম কিচমত জাফরাবাদের বাসিন্দা। জানে আলম চৌধুরীর লাশ রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়েছে। পটিয়ায় গত শুক্রবার বেলা সাড়ে ৩টায় যাত্রীবাহী বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে দুই মোটরসাইকেল আরোহী নিহত হন। নিহতরা হলেন- বোয়ালখালীর পশ্চিম গোমদণ্ডীর মো. ওসমানের ছেলে মো. হৃদয় (২২) এবং একই এলাকার ফোরকান বাদশার ছেলে মো. ইমরান (২০)।

ঢাকা : রাজধানীর গাবতলী বেড়িবাঁধ এলাকায় সড়ক দুর্ঘটনায় রেজাউল (৩০) নামে এক ব্যক্তি মারা গেছেন। নিহত ব্যক্তি পেশায় রিকশাচালক হলেও ঘটনার সময় তিনি সড়ক দিয়ে হেঁটে যাচ্ছিলেন। গত রবিবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রাত ১২টায় তিনি মারা যান। এর আগে রাত ৮টায় গাবতলী বেড়িবাঁধ স্লুইসগেট সংলগ্ন রাস্তায় এ দুর্ঘটনাটি ঘটে। এদিকে গুলশানে প্রাইভেট কারের ধাক্কায় মোটরসাইকেল আরোহী মমতা শিকদার (২৭) নামে এক নারী নিহত ও শেখ জাহিদ কামাল (৩০) নামে এক চালক আহত হয়েছেন। তারা দুজন ইউনাইটেড হাসপাতালের অফিসার পদে কর্মরত। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় গুলশান ৫৫ নম্বর সড়কের মুখে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনার প্রায় ২ ঘণ্টা পর রাজধানীর ডেমরা কোনাপাড়ার বামৈর এলাকায় প্রাইভেট কার ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে চঞ্চল মিয়া (৩৫) নামে এক যুবকের মৃত্যু হয়। এ ঘটনায় ভগ্নিপতি শাহ আলমও গুরুতর আহত হন। এছাড়া ঈদের ছুটিতে রাজধানীতেই ১৭২টি মোটরসাইকেল দুর্ঘটনা হয়েছে। এসব দুর্ঘটনায় আহতের মধ্যে ৩৯ জন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আর ৭৬ জন পঙ্গু হাসপাতালে চিকিৎসা নেন।

মানিকগঞ্জ : জেলার সিংগাইরে সিএনজিচালিত অটোরিকশা ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে শাকিল আহমেদ (২৮) নামে এক যুবক নিহত হয়েছেন। নিহত শাকিল উপজেলার ধল্লা ইউনিয়নের আঠালিয়া গ্রামের মো. কাসেমের ছেলে। গত বৃহস্পতিবার ঈদের দিন দুপুর দেড়টায় সিংগাইর-হেমায়েতপুর আন্তঃসড়কের ভূমদক্ষিণ এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় আরো চারজন আহত হন।

নেত্রকোনা : কলমাকান্দায় ঈদের দিন মোটরসাইকেলে ঘুরতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে তিন যুবকের মৃত্যু হয়। বিকেলে উপজেলার সীমান্ত এলাকার সড়কের লেংগুড়ার চিংন্নী বাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- উপজেলা নাজিরপুরের কয়ড়ার কবির মিয়ার ছেলে হৃদয় মিয়া (২৪), আমতলার মো. জয়নাল মিয়ার ছেলে হালিম মিয়া (২২) ও হাটশিরা শিবনগরের মজিবুর মিয়ার ছেলে নবী হোসেন (৩৫)। কলমাকান্দা থানার ওসি মোহাম্মদ লুৎফুল হক এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

পঞ্চগড় : দেবীগঞ্জে গত বৃহস্পতিবার দুপুরে ঈদ উপলক্ষে ঘুরতে বের হয়ে দুটি মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে চার আরোহী নিহত হন। এ ঘটনায় আহত হন আরো দুজন। নিহতরা হলেন- উপজেলার দণ্ডপালের বাছের আলীর ছেলে কাউসার আলী (১৫), ইয়াকুব আলীর ছেলে সাব্বির আলী (১৬), হাজীর মোড় খাঁপাড়ার মো. মজনুর ছেলে সাব্বির হোসেন (২০) ও হযরত আলীর ছেলে মো. বরকত আলী (২০)।

খাগড়াছড়ি : গুইমারায় পৃথক সড়ক দুর্ঘটনায় দুজন নিহত হয়েছেন। নিহতরা হলেন- মেহেদী হাসান পায়েল (২০) ও আলী হোসেন (১৭)। গত বৃহস্পতিবার গুইমারার বটতলী ও বড়পিলাক এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা মোটরসাইকেল আরোহী ছিলেন। নিহত আলী হোসেন গুইমারা মুসলিমপাড়ার মো. হারুনের ছেলে এবং মেহেদী হাসান পায়েল বড়পিলাকের মৃত জামাল হোসেনের ছেলে। খাগড়াছড়িতে একই দিন আরেকটি সড়ক দুর্ঘটনায় দিগন্ত চাকমা (১৮) নামে এক কলেজছাত্র নিহত হয়েছে। দিগন্ত খাগড়াছড়ি সরকারি কলেজের অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী।

নড়াইল : জেলা সদরের ডৌয়তলায় গত বৃহস্পতিবার রাতে সড়ক দুর্ঘটনায় দুজন নিহত ও অপর দুই আহত হন। নিহত মোটরসাইকেল আরোহী আলছাফ মাতুব্বর (২২) ফরিদপুরের সালথার কুমোরপট্টির আসাদ মাতুব্বরের ছেলে এবং অপরজন নড়াইলের লক্ষীপাশার নোয়াপাড়ার তরিকুল শেখ (৪৫)। নড়াইল-ঢাকা মহাসড়কের ঘোষবাড়ী এলাকায় গত শনিবার রাত সাড়ে ৮টায় দুটি মোটরসাইকেলের সংঘর্ষে তপু ঘোষ (২৭) নিহত ও তিনজন আহত হয়েছেন। নিহত তপু মুলদাইড়ের সঞ্জিত ঘোষের ছেলে। এ দুর্ঘটনায় তিনজন আহত হন।

চুয়াডাঙ্গা : জেলার আলমডাঙ্গায় মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লেগে দুই কিশোর নিহত ও অপরজন আহত হয়েছেন। গত রবিবার ভোররাতে খাসকররার পারলক্ষ্মীপুরে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- ঝিনাইদহ সদরের বোড়াইর সেন্টু মিয়ার ছেলে খালিদ হোসেন (১৮) ও আরিফ হোসেনের ছেলে তামিম হোসেন (১৭)।

রাজশাহী : জেলার বাঘায় শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় অটোরিকশার সঙ্গে সংঘর্ষে মোটরসাইকেল আরোহী দুই বন্ধু নিহত হয়েছেন। এ নিয়ে রাজশাহীতে ঈদের দিন থেকে গত শনিবার পর্যন্ত সড়ক দুর্ঘটনায় পাঁচ তরুণের মৃত্যু হলো। নিহতরা হলেন- রনি শেখ (২৪) ও রাজু আহমেদ (২০)। এর আগে ঈদের দিন রাজশাহীর মতিহার থানা এলাকায় দুই তরুণ মারা যান। তারাও এক মোটরসাইকেলে চেপে বন্ধুদের সঙ্গে ঈদ আনন্দ উদযাপনে বের হন। গত শুক্রবার পিকআপভ্যানে সাউন্ড বক্সে গান বাজিয়ে নাচানাচির সময় যাত্রীবাহী বাসের ধাক্কায় এক কিশোর নিহত হয়।

সিলেট : সিলেট-জকিগঞ্জ সড়কের জকিগঞ্জ শাহবাগ মুহিদপুরে গত শুক্রবার রাতে দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে তিন তরুণ নিহত ও একজন আহত হন। নিহতরা হলেন- বিয়ানীবাজারের মাতুরার মিনারই গ্রামের ফুয়াদ আহমদ (১৮), জকিগঞ্জের মাদারখালের আদিল আহমদ (২১) ও জাকারিয়া আহমদ (২২)।

পটুয়াখালী : জেলার কলাপাড়ায় গত শনিবার সকাল সাড়ে ৭টায় অটোরিকশা নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে দুই যাত্রী নিহত ও চালকসহ চারজন আহত হয়েছেন। নিহতরা হলেন- আফজাল হোসেন (৬০) ও মোহাম্মদ জাকারিয়া (২৩)। আফজাল বরগুনা সদর উপজেলার বড়ইতলা ও জাকারিয়া চরপাড়ার বাসিন্দা।

যশোর : যশোরে ঈদের দিন সন্ধ্যায় পৃথক মোটরসাইকেল দুর্ঘটনায় দুজন নিহত ও চারজন আহত হন। এর মধ্যে অভয়নগর উপজেলার শিবনগর গ্রামে শংকরপাড়া-আমতলা সড়কে একটি দুর্ঘটনা ঘটে। অন্য দুর্ঘটনাটি ঘটেছে মনিরামপুরের বেগারিতলায়। নিহতরা হলেন- অভয়নগরের শংকরপাশার শাফিনুর রহমান (৪০) এবং মনিরামপুরের বাজুয়াডাঙ্গার রাকিবুল ইসলাম ওরফে রাব্বি (২২)।

রাজারহাট (কুড়িগ্রাম) : কুড়িগ্রামের রাজারহাটে গত শনিবার সন্ধ্যায় ট্রাকের ধাক্কায় এক বৃদ্ধের মৃত্যু হয়। নিহত তুষার কান্তি রায় (৬০) উপজেলার নাজিমখানের সোমনারায়ন দো-আরার ফাঁস এলাকার বাসিন্দা।

বকশীগঞ্জ (জামালপুর) : বকশীগঞ্জে গত শনিবার রাত ৮টায় রাস্তা পার হওয়ার সময় ট্রাকচাপায় গোলাম মোস্তফা আজাদ (৬০) নামে এক আইনজীবীর মৃত্যু হয়। তিনি শেরপুর জেলা জজকোর্টে আইনজীবী হিসেবে কর্মরত ছিলেন।

নেত্রকোনা : কলমাকান্দায় ঈদে মোটরসাইকেলে ঘুরতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে তিনজনের ম"ত্যু হয়েছে। গত ব"হস্পতিবার বিকেলে সীমান্ত সড়কের লেংগুড়া ইউনিয়নের চিংন্নি বাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- নাজিরপুরের কয়ড়ার হৃদয় মিয়া (২৪), আমতলার হালিম মিয়া (২২) ও হাটশিরা শিবনগরের নবী হোসেন (৩৫)।

শেরপুর : ময়মনসিংহ-টাঙ্গাইল মহাসড়কের ল্যাংড়াবাজার এলাকায় বাসের ধাক্কায় মাহিন্দ্রার তিন যাত্রী নিহত হয়েছেন। নিহতরা হলেন- লুৎফর রহমান (৩০), লুৎফরের স্ত্রী শাহনাজ পারভীন (২৫) ও তাদের ২ বছরের ছেলে মাহিন। আহত হয় লুৎফর রহমানের ৪ বছরের ছেলে মুজাহিদ। লুৎফর গাজীপুরের শ্রীপুরের গড়গড়িয়া মাস্টারবাড়ির একটি পোশাক কারখানায় শ্রমিক হিসেবে কাজ করতেন।

বরিশাল : বরিশালে প"থক দুটি সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত ও দুজন আহত হয়েছেন। জেলার বাকেরগঞ্জ ও গৌরনদী উপজেলায় গত মঙ্গলবার রাত থেকে বুধবার সকাল পর্যন্ত সময়ে সাড়ে সাত ঘণ্টার ব্যবধানে এ দুটি দুর্ঘটনা ঘটে। নিহতদের মধ্যে একজনের পরিচয় জানা গেছে। তিনি হলেন- মো. ইউনুস আলী (৬০)।

ময়মনসিংহ : ময়মনসিংহে গত মঙ্গলবার প"থক তিনটি সড়ক দুর্ঘটনায় ৫জন নিহত হয়েছেন। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ত্রিশাল বাজার এলাকায় বাসের ধাক্কায় ঘটনা¯'লেই দুজনের ম"ত্যু হয়। নিহতরা হলেন- ঈশ্বরগঞ্জেরর মারুফ (১৮) ও নান্দাইলের আপেল মিয়া (৩০)। ত্রিশালের বালিপাড়ায় বাসের ধাক্কায় অটোরিকশার দুই যাত্রী নিহত হন। তারা হলেন ত্রিশালের কাজিরকান্দার নাসিমা আক্তার (৩০) ও জিহাদ মিয়া (২৪)। ধোবাউড়ার ডেওয়াতলী এলাকায় বাসের চাপায় আবুল বাশার (৫৫) নামে এক অটোরিকশা যাত্রী নিহত হয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close