নিজস্ব প্রতিবেদক

  ৩১ মার্চ, ২০২৪

বাজার পরিস্থিতি নিয়ে বৈঠক

উৎপাদক-ভোক্তার সমন্বয়েই নিয়ন্ত্রণে আসবে পণ্যমূল্য

রোজার শুরুতে বরাবরের মতোই অস্থির হয়ে ওঠে দেশের নিত্যপণ্যের বাজার। দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে অস্বস্তিতে ক্রেতা ও ভোক্তারা। এমন পরিস্থিতিতে বাজার মনিটরিংয়ে নামে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরসহ সরকারের বিভিন্ন সংস্থা। ২৯টি নিত্যপণ্যের যৌক্তিক দাম বেঁধে দেয় কৃষি বিপণন অধিদপ্তর। তবে এরপরও বাজার পুরোপুরি নিয়ন্ত্রণে না আসা, অভিযানের নামে ব্যবসায়ীদের হয়রানির অভিযোগ ও আসন্ন ঈদুল ফিতর সামনে রেখে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে গতকাল শনিবার ঢাকার সবচেয়ে বড় মৌলভীবাজার পাইকারি ব্যবসায়ী সমিতির সঙ্গে বৈঠকে বসে এফবিসিসিআই, ভোক্তা অধিকারসহ সরকারের বিভিন্ন সংস্থা। বৈঠকে উৎপাদক থেকে ভোক্তা পর্যন্ত দামের সমন্বয় করা গেলেই দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আসবে বলে জানিয়েছে সব পক্ষ।

বৈঠকের শুরুতেই ব্যবসা করতে গিয়ে বিভিন্ন সরকারি সংস্থার বিরুদ্ধে নানা ধরনের হয়রানির অভিযোগ তুলে ধরেন ব্যবসায়ী নেতারা। সীমান্ত পেরিয়ে অবৈধ পথে চিনিসহ অন্যান্য পণ্য আমদানি বন্ধ না হলে ভবিষ্যতে কঠিন পরিস্থিতি সৃষ্টি হবে বলে শঙ্কা প্রকাশ করেন তারা। এ সময় তারা বাংলাদেশ ব্যাংক, বাণিজ্য মন্ত্রণালয় ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কড়া সমালেচনা করেন। পণ্য খালাস করার সিরিয়াল পেতে কাস্টমসকে প্রতিনিয়ত মোটা অঙ্কের উৎকোচ দিতে হয় দাবি করে ব্যবসায়ীরা বলেন, এনবিআর অযৌক্তিকভাবে নানা উসিলায় তাদের কাছ থেকে আমদানি শুল্ক আদায় করে থাকেন। যার প্রভাব পড়ে দ্রব্যমূল্যে।

এ সময় নকল পণ্যের বিষয়ে ব্যবসায়ীদের সচেতন থাকার আহ্বান জানান ভোক্তা অধিকার অধিদপ্তরের উপপরিচালক বিকাশ চন্দ্র দাস। ব্যবসায়ীদের কাছ থেকে নানা অভিযোগ শোনার পর এফবিসিসিআই সভাপতি মো. মাহবুবুল আলম বলেন, যেসব ব্যবসায়ী কৃত্রিমভাবে বাজারকে অস্থির করে তুলছে, তাদের পাশে থাকবে না ব্যবসায়ীদের এই সংগঠন। তবে ভোক্তা অধিকারের কাছ থেকে মন্ত্রণালয়ের ধার্য করা জরিমানা আদায় বন্ধ করার দাবি জানান তিনি। পাশাপাশি এনবিআর ও কাস্টমসের বিরুদ্ধে ওঠা অভিযোগের বিষয়টি খতিয়ে দেখারও তাগিদ দেন এফবিসিসিআই সভাপতি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close