প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০২ মার্চ, ২০২৪

গাজায় হামলায় নিহত ছাড়িয়েছে ৩০২২৮

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বোমা হামলা চলছেই। প্রতিদিনই নিহত হচ্ছেন শত শত বেসামরিক মানুষ। প্রায় ৫ মাস ধরে চলা হামলায় এ পর্যন্ত নিহত ছাড়িয়েছে ৩০ হাজার। এদিকে যুক্তরাষ্ট্র, কাতার ও মিসরের মধ্যস্থতায় যুদ্ধবিরতির আলোচনা চললেও কার্যকর কোনো অগ্রগতি পরিলক্ষিত হচ্ছে না। খবর আলজাজিরা ও বিবিসির।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গতকাল শুক্রবার দুপুর পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ১৯৩ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। এছাড়া আহত হয়েছেন অন্তত ৭২০ জন। এর মধ্যে বৃহস্পতিবার বিকেলে গাজা সিটিতে ত্রাণের অপেক্ষায় থাকা হাজার হাজার মানুষের ভিড়ে নির্বিচার গুলি চালায় ইসরায়েলি সেনারা। এতে ওই এক ঘটনায়ই প্রাণ হারান ১১২ ফিলিস্তিনি এবং আহত হন ৭৬০ জন।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত ৭ অক্টোবর থেকে অব্যাহত ইসরায়েলি হামলায় গাজায় এ পর্যন্ত নিহত পৌঁছেছে ৩০ হাজার ২২৮ জনে। এছাড়া আহত হয়েছে ৭১ হাজার ৩৭৭ জন। হতাহতদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু। যদিও ইসরায়েলের দাবি, গাজায় নিহতদের ১৩ হাজারই হামাসের যোদ্ধা। ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের যোদ্ধারা গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায়। ওই এক দিনের হামলায় ইসরায়েলে ১ হাজার ১৩৯ জন নিহত এবং ২৪০ জনকে জিম্মি করে নিয়ে আসে হামাস। এ হামলার প্রতিশোধ নিতে ওইদিন থেকেই গাজায় হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল।

গাজার পাশাপাশি অধিকৃত পশ্চিমতীরেও হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। পশ্চিমতীরে ইসরায়েলি হামলায় গত ৫ মাসে ৪১৭ জন নিহত এবং ৪ হাজার ৬০০ জনের বেশি আহত হয়েছে। এদিকে গাজায় যুদ্ধ শুরুর পর থেকে ইসরায়েলকে অস্ত্র ও অর্থ দিয়ে সমর্থন দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। দেশটিও স্বীকার করতে বাধ্য হয়েছে, গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় ফিলিস্তিনে এ পর্যন্ত ২৫ হাজারের বেশি নারী-শিশু নিহত হয়েছেন।

মার্কিন পার্লামেন্ট কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভে আর্মড সার্ভিসেস কমিটির শুনানিতে স্থানীয় সময় বৃহস্পতিবার গাজায় প্রাণহানির পরিসংখ্যান সম্পর্কে জানতে চাওয়া হলে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন জানান, ৭ অক্টোবর থেকে গাজায় এ পর্যন্ত ২৫ হাজারের বেশি নারী-শিশু নিহত হয়েছেন। এ সময় মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, ইসরায়েলকে গাজার বেসামরিক নাগরিকদের রক্ষার জন্য ব্যবস্থা নেওয়া উচিত। আরেক প্রশ্নের জবাবে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জানান, গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত যুক্তরাষ্ট্র মিত্র ইসরায়েলকে ২০ হাজারের বেশি গাইডেড বোমা সরবরাহ করেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close