নিজস্ব প্রতিবেদক

  ২৭ ফেব্রুয়ারি, ২০২৪

ইবাদত বন্দেগিতে কাটল শবেবরাতের রাত

ইবাদত বন্দেগি আর দোয়ার মধ্য দিয়ে পবিত্র শবেবরাতের রাত কাটালেন ইসলাম ধর্মাবলম্বীরা। গত রবিবার এশার নামাজের পর থেকে ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে মুসল্লিরা রাত জেগে দোয়া-মাহফিলে অংশ নেন মুসল্লিরা। তারা পরম করুণাময় মহান আল্লাহর অনুগ্রহ লাভের আশায় নফল নামাজ, কোরআন তিলাওয়াত ও জিকিরে মগ্ন ছিলেন। এ ছাড়া পবিত্র এ রাতে কবরে থাকা আত্মীয়স্বজনদের জন্য দোয়া করতে যান মানুষ। প্রার্থনায় প্রিয়জনদের জন্য মাগফিরাত কামনা করা হয়।

ইসলাম ধর্মে গুরুত্বপূর্ণ চারটি রাতের অন্যতম শবেবরাতের রাত। এই রাতে পরম করুণাময় তার বান্দার জন্য খুলে দেন রহমত আর দয়ার ভাণ্ডার। এই রজনি জানান দেয় রমজানের আগমনী বার্তা। এক মাস সিয়াম সাধনার আগে শবেবরাত উপলক্ষে নফল রোজা এবং নফল নামাজের মধ্য দিয়ে মূলত মুসল্লিরা রমজানের প্রাক-প্রস্তুতি নেওয়ার সুযোগ পান। ইসলামিক ফাউন্ডেশন বলেছে, রবিবার সন্ধ্যা ৬টা ৪০

মিনিটে শবেবরাতের ফজিলত ও তাৎপর্য নিয়ে ওয়াজ শুরু হয়। এতে বয়ান দেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মাওলানা মুফতি মোহাম্মদ রুহুল আমীন। রাত ৮টা ৫০ মিনিটে কোরআন ও হাদিসের আলোকে লাইলাতুল বরাতের শিক্ষা ও করণীয় নিয়ে ওয়াজ করেন মাদারীপুরের জামেআতুছ সুন্নাহ শিবচরের মুহতামিম মাওলানা নেয়ামত উল্লাহ ফরিদী।

রাত সাড়ে ১২টায় আত্মশুদ্ধি ও আল্লাহর নৈকট্য অর্জনে করণীয় নিয়ে ওয়াজ করেন ঢাকার বাদামতলীর শাহাজাদ লেন জামে মসজিদের খতিব শায়খুল হাদিস মুফতি নজরুল ইসলাম কাসেমী।

রাত ৩টা ১৫ মিনিটে নফল নামাজের গুরুত্ব ও ফজিলত নিয়ে ওয়াজ করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতি মো. মিজানুর রহমান। ভোর সাড়ে ৫টায় দোয়া-মোনাজাত পরিচালনার মধ্য দিয়ে শবেবরাতের আয়োজন শেষ হয়। এই দোয়া-মোনাজাত পরিচালনা করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতি মো. মিজানুর রহমান।

এদিকে, শবেবরাত ঘিরে দিনটিতে বাড়িতে বাড়িতে হরেক রকমের হালুয়া, ফিরনি, রুটিসহ নানা ধরনের খাবার তৈরির প্রচলন আছে। এসব খাবার দুস্থ-গরিবদের মাঝে বিতরণের পাশাপাশি প্রতিবেশী ও আত্মীয়স্বজনদের বাড়িতে বাড়িতেও কেউ কেউ পাঠান। পবিত্র শবেবরাত উপলক্ষে গতকাল সোমবার ছিল সরকারি ছুটি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close