নিজস্ব প্রতিবেদক

  ২৫ ফেব্রুয়ারি, ২০২৪

স্থানীয় সরকার দিবস আজ

জাতীয় স্থানীয় সরকার দিবস আজ। স্থানীয় সরকার বিভাগ থেকে প্রতি বছর ২৫ ফেব্রুয়ারিকে এ দিবস হিসেবে ঘোষণা করেছে। এবার দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘স্মার্ট হবে স্থানীয় সরকার, নিশ্চিত করবে সেবার অধিকার’। দিবসটি পালনে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর তৃণমূল পর্যায়ের জনসাধারণের সম্পৃক্ততা আরো বাড়বে। স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর জবাবদিহি, কর্মতৎপরতা, গুরুত্ব ও সর্বোপরি সক্ষমতা প্রকাশ পাবে।

দিবসটি উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বাণীতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় স্থানীয় সরকারকে আরো প্রযুক্তিনির্ভর এবং কর্মসম্পাদনে সদা তৎপর হতে হবে। মাটি ও মানুষের সঙ্গে আরো নিবিড় সম্পর্ক গড়ে তুলতে হবে। স্থানীয় সরকার বিভাগ আধুনিক ও স্মার্ট প্রযুক্তিতে আরো বেশি দক্ষতা ও সক্ষমতা অর্জন করে নিরাপদ পানি, স্যানিটেশন, শিক্ষা, চিকিৎসা, সামাজিক নিরাপত্তা, অবকাঠামো উন্নয়নসহ প্রয়োজনীয় সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেবে।

প্রধানমন্ত্রী তার বাণীতে ‘জাতীয় স্থানীয় সরকার দিবস’ উদযাপন হচ্ছে জেনে আনন্দ প্রকাশ করেন এবং স্থানীয় সরকার বিভাগ ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর সব সদস্য এবং এদেশের জনগণকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান। তিনি ‘জাতীয় স্থানীয় সরকার দিবস’ উপলক্ষে গৃহীত কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।

প্রধানমন্ত্রী বলেন, এ দিবসের মাধ্যমে জনগণকে সেবা প্রদানের নতুন দ্বার উন্মোচিত হবে।

বাণীতে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, ‘জাতীয় স্থানীয় সরকার দিবস’ উদযাপন স্থানীয় সরকার বিভাগের জন্য বড় একটি অর্জন। স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো শক্তিশালী করা এবং অধিকতর জনমুখী ও স্বাবলম্বী প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার প্রত্যয়ে এবার প্রতিপাদ্য ঠিক করা হয়েছে ‘স্মার্ট হবে স্থানীয় সরকার, নিশ্চিত করবে সেবার অধিকার’। দিবসটি উপলক্ষে স্থানীয় সরকারের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান স্থানীয় সরকারমন্ত্রী।

সংশ্লিষ্টরা জানান, জনসচেতনতা তৈরি এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর সঙ্গে জনগণের সম্পৃক্ততা বাড়াতে প্রতি বছর দিবসটি উদযাপনের সিদ্ধান্ত নেয় সরকার।

জানা গেছে, উপজেলা পর্যায়েও উদযাপন করা হচ্ছে স্থানীয় সরকার দিবস। দিবসটিতে ইউনিয়ন পরিষদ, স্থানীয় সরকার বিভাগের আওতাধীন সব দপ্তর ও সংস্থা সরকারের বাস্তবায়িত উন্নয়ন কর্মকাণ্ড এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা তুলে ধরবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close