নিজস্ব প্রতিবেদক

  ২৩ ফেব্রুয়ারি, ২০২৪

অনুপ্রবেশকালে ৯ রোহিঙ্গাকে ফেরত

সংঘাতকালে মিয়ানমার থেকে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টাকালে ৯ রোহিঙ্গাকে ঢুকতে দেওয়া হয়নি। নৌকা নিয়ে ঢোকার চেষ্টার সময় তাদের ফেরত পাঠিয়েছে বিজিবি। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় টেকনাফ উপজেলার শাহপরীর দ্বীপ জেটি ঘাটের নাফ নদের মোহনা থেকে তাদের ফেরত পাঠানো হয় বলে জানান টেকনাফ-২ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ।

এদিকে মিয়ানমারের অভ্যন্তরে লড়াই চললেও বাংলাদেশ সীমান্ত কয়েকদিন ধরে শান্ত রয়েছে। সোমবার থেকে উপজেলার দক্ষিণ-পূর্ব সীমান্তের লোকজনের মধ্যে স্বস্তি নেমে আসে। সাবরাং ইউনিয়ন পরিষদের ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য আবদুস সালাম বলেন, বৃহস্পতিবার সকালে একটি নৌকায় করে ৯ জন রোহিঙ্গা অনুপ্রবেশে চেষ্টা চালায়। তবে তারা বিজিবির বাধায় ঢুকতে পারেনি। পরে মিয়ানমারের ফেরত গেছে।

অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মহিউদ্দিন আহমেদ বলেন, ‘সোমবার দিনভর থেমে থেমে বিকট বিস্ফোরণের আওয়াজ ভেসে এলেও সন্ধ্যার পর থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত এমন শব্দ আর শোনা যায়নি। এতে টানা তিন দিন সীমান্তের লোকজন স্বস্তিতে রয়েছেন।’ তিনি বলেন, ‘এরই মধ্যে সকালে মিয়ানমার থেকে নৌকায় ৯ রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করেছিল। বিজিবি সতর্ক থাকায় তারা অনুপ্রবেশ করতে পারেনি।’ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী বলেন, ‘সোমবার সন্ধ্যার পর থেকে সীমান্তের পরিস্থিতি স্বাভাবিক। তবে বিজিবি, কোস্টগার্ড ও পুলিশের টহল অব্যাহত রয়েছে।’

এদিকে যুদ্ধের মধ্যে বিদ্রোহীরা বিজিপির কয়েকটি সীমান্ত ফাঁড়ি দখল করে নিলে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর সদস্যরা ৪ ফেব্রুয়ারি সকাল থেকে পালিয়ে বাংলাদেশে প্রবেশ করতে শুরু করে। পরের কয়েকদিনে তাদের সংখ্যা পৌঁছায় ৩৩০ জনে। পরে ১৯ ফেব্রুয়ারি বেলা ১১টা থেকে দুপুর ১২টার মধ্যে যাচাই-বাছাই শেষে প্রথম দফায় ১৬৫ জনকে কক্সবাজারের উখিয়ার ইনানী নৌবাহিনী জেটিঘাট থেকে জাহাজে করে পাঠানো হয়। দ্বিতীয় দফায় বিকেল ৪টায় বাকি ১৬৫ জনকে একই প্রক্রিয়ায় মিয়ানমারের জাহাজে পাঠানো হয়।

অন্যদিকে ইরাবতীর এক খবরে বলা হয়, থাইল্যান্ডে অবৈধভাবে প্রবেশ করার সময় সেদেশের সরকার এ যাবৎ শখানেক মিয়ানমারের নাগরিককে গ্রেপ্তার করেছে। গত ১০ ফেব্রুয়ারিতে মিয়ানমারের সরকার এক ঘোষণায় সেদেশের সক্ষম তরুণ-তরুণীদের সামরিক বাহিনীতে অংশগ্রহণ বাধ্যতামূলক করে। এ ঘোষণার পর থেকেই দেশটির তরুণ-তরুণীরা বৈধ-অবৈধ পথে সীমান্ত অতিক্রম করে থাইল্যান্ডে আশ্রয় নিচ্ছেন। অভিবাসী শিক্ষার্থীদের সহযোগিতা করার জন্য দি ফাউন্ডেশন ফর এডুকেশন অ্যান্ড ডেভেলপমেন্ট নামে একটি সংস্থা থাইল্যান্ডে কাজ করে। ওই সংস্থাটি জানায়, গত ১৫ থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত ১০৫ জন মিয়ানমারের নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে। দি ফাউন্ডেশন ফর এডুকেশন অ্যান্ড ডেভেলপমেন্টের একজন দায়িত্বশীল ব্যক্তি কো মিন ও বলেন, পাঁচ দিনে ৭ দফায় মিয়ানমারের এসব নাগরিককে গ্রেপ্তার করা হয়। ইরাবতীর এক সংবাদে এসব কথা বলা হয়। প্রতিবেদনটি তৈরিতে সহযোগিতা করেছেন কক্সবাজার প্রতিনিধি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close