নিজস্ব প্রতিবেদক

  ২৩ ফেব্রুয়ারি, ২০২৪

বসন্তে স্বস্তির বৃষ্টি, নদীবন্দরে সতর্কতা

রাজধানীতে ধুলাদূষণে মানুষ অতিষ্ঠ হয়ে পড়েছেন। বিভিন্ন সড়কে পানির লাইনের সংস্কার ও ভবন নির্মাণকাজের জন্য রাস্তা খোঁড়াখুঁড়ির কারণে মহানগরীতে বায়ুদূষণ বেড়েই চলেছে। এরই মধ্যে গতকাল বৃহস্পতিবারের বৃষ্টিতে জনমনে স্বস্তি ফিরেছে। রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়।

এদিকে দেশের ৭ অঞ্চলে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। বৃহস্পতিবার এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, ঢাকা, ফরিদপুর খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা এবং নোয়াখালী অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

বর্তমানে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এ অবস্থায় আজ শুক্রবার সকাল পর্যন্ত রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। ভোরের দিকে সারা দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। চট্টগ্রাম বিভাগের রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। এছাড়া দেশের অন্যত্র তা সামান্য হ্রাস পেতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

আজ সকাল থেকে আগামীকাল শনিবার সকাল পর্যন্ত চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে সারা দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে ঋতু চক্রের পথ পরিক্রমায় প্রকৃতি থেকে শীত ঋতু বিদায় নিয়েছে। চলছে বসন্তের বন্দনা। তবু প্রকৃতি থেকে এখনো বিদায় নেয়নি শীত। রংপুরসহ আশপাশ এলাকায় এখনো কুয়াশায় ঢাকা থাকছে। দিনে কিছুটা উত্তাপ থাকলেও সন্ধ্যার পরে রীতিমতো সকলেই গরম জামা-কাপড় পরছে। এখনো ঘরে ঘরে চলছে লেপ-কম্বলের ব্যবহার। প্রকৃতির এমন আচরণ রংপুরবাসী অনেক দিন দেখেনি। তবে আবহাওয়া অফিস বলছে, খুব দ্রুতই শীতের আমেজ কেটে যাবে। ফেব্রুয়ারি মাস বিদায়ের দ্বারপ্রান্তে হলেও শীতের বিদায়ঘণ্টা এখন বাজেনি রংপুরসহ আশপাশ এলাকায়। তাপমাত্রা কিছুটা বাড়লেও শীতের মাত্রা খুব একটা কমেনি। ফলে এখনো শীত অনুভূত হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close