নিজস্ব প্রতিবেদক

  ১৩ ফেব্রুয়ারি, ২০২৪

কৃষিবিদ দিবস আজ

আজ মঙ্গলবার কৃষিবিদ দিবস। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারি কৃষিবিদদের প্রথম শ্রেণির পদমর্যাদা ঘোষণা করেন। এ কারণে প্রতি বছর ১৩ ফেব্রুয়ারি কৃষিবিদ দিবস উদযাপিত হচ্ছে। এ উপলক্ষে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন। দিবসটি উদযাপন করতে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

রাষ্ট্রপতি সাহাবুদ্দিন বলেন, কৃষিই বাংলাদেশে সামগ্রিক অর্থনীতির প্রাণ। মানবসভ্যতার সৃষ্টি থেকেই মৌলিক চাহিদা পূরণের জন্য মানুষ কৃষির ওপর নির্ভরশীল। দেশের আর্থসামাজিক উন্নয়নে স্বাধীনতা-উত্তরকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি শিক্ষা, গবেষণা, সম্প্রসারণ ও কৃষির উপকরণ বিতরণ কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে তোলেন। তিনি ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারি সরকারি চাকরিতে কৃষিবিদদের প্রথম শ্রেণির পদমর্যাদায় উন্নীত করার ঘোষণা দেন।

অন্যদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, জাতির পিতা কৃষিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে প্রণয়ন করেন রাষ্ট্রীয় পরিকল্পনা। নির্মাণ করেন আধুনিক কৃষিকে ধারণ ও লালন করার মতো যোগ্য অবকাঠামো। কৃষি শিক্ষা গবেষণা, সম্প্রসারণ ও উপকরণ বিতরণ কার্যক্রম সুচারুভাবে পরিচালনার জন্য গড়ে তোলেন বিভিন্ন প্রতিষ্ঠান। তিনি কৃষি গবেষণা কাউন্সিল, উদ্যান উন্নয়ন বোর্ড, বীজ প্রত্যয়ন এজেন্সি, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন প্রভৃতি প্রতিষ্ঠান সৃষ্টি করেন। তিনি কৃষিবিদ দিবস উদযাপনে গৃহীত সব কর্মসূচির সাফল্য কামনা করেন। দিবসটি উপলক্ষে কৃষিবিদ ইনস্টিটিউট, বাংলাদেশ (কেআইবি) ব্যাপক কর্মসূচির আয়োজন করেছে। সংগঠনের উদ্যোগে কেআইবি চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close