প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১২ ফেব্রুয়ারি, ২০২৪

সামরিক বাহিনীতে যোগদান বাধ্যতামূলক জান্তা সরকারের

নাইক্ষ্যংছড়িতে অবিস্ফোরিত মর্টার শেল নিষ্ক্রিয়

মিয়ানমারে প্রাপ্তবয়স্ক নাগরিকদের জন্য সামরিক বাহিনীতে যোগদান বাধ্যতামূলক করেছে দেশটির জান্তা সরকার। এমন একটি সময় এই ঘোষণা আসল যখন বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙ্গে দেশটির সামরিক বাহিনীর ব্যাপক সংঘর্ষ চলছে। ২০২১ সালের ফেব্রুয়ারিতে একটি সেনা অভ্যুত্থানের মাধ্যমে বেসামরিক সরকারকে হটিয়ে মিয়ানমারের ক্ষমতা দখল করে সামরিক বাহিনী। কিন্তু গত মাস থেকে বিদ্রোহী গোষ্ঠী এবং অভ্যুত্থানবিরোধী যোদ্ধাদের সঙ্গে একের পর এক যুদ্ধে তাদের পরাজিত হতে দেখা যাচ্ছে। এ অবস্থায় শনিবার দেশের প্রাপ্ত বয়স্ক তরুণ-তরুণীদের সামরিক বাহিনীতে যোগদান বাধ্যতামূলক ঘোষণা করল জান্তা সরকার। ঘোষণা অনুযায়ী, এখন থেকে ১৮ থেকে ৩৫ বছর বয়সি সব পুরুষকে মিয়ানমারের সামরিক বাহিনীতে যোগ দিয়ে অন্তত দুই বছর কাজ করতে হবে। আর নারীদের মধ্যে যাদের বয়স ১৮ থেকে ২৭ বছরের মধ্যে, তাদের একই মেয়াদে সামরিক বাহিনীতে চাকরি করতে হবে। এর বিষয়ে আর কোনো বিস্তারিত তথ্য প্রকাশ করেনি জান্তা সরকার।

তবে এক বিবৃতিতে তারা জানিয়েছে যে, দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ বিষয়ে প্রয়োজনীয় উপবিধি, প্রক্রিয়া, আদেশ, বিজ্ঞপ্তি এবং নির্দেশাবলি প্রকাশ করবে। দেশের সামরিক বাহিনীতে নাগরিকদের বাধ্যতামূলক যোগদানের বিধান রেখে ২০১০ সালে মিয়ানমারে একটি আইন চালু করা হয়েছিল। কিন্তু এতদিন সেটি কার্যকর করা হয়নি। আইনটিতে দুই বছরের জন্য নাগরিকদের সামরিক বাহিনীতে চাকরি করা বাধ্যতামূলক করা হয়েছে। তবে আইনে এটাও বলা হয়েছে যে, জরুরি অবস্থায় সামরিক বাহিনীতে চাকরির এই মেয়াদ পাঁচ বছর পর্যন্ত বাড়ানো যেতে পারে। নাগরিকদের কেউ এই আইন না মেনে চাইলে একই মেয়াদে জেল খাটতে পারে বলেও আইনে বলা হয়েছে।

উখিয়া সীমান্তের খালে হেলমেট পরা মরদেহ, গায়ে খাকি পোশাক কক্সবাজারের উখিয়া উপজেলার সীমান্তবর্তী একটি খাল থেকে অজ্ঞাত মরদেহ উদ্ধার করা হয়েছে। মাথায় জলপাই রঙের হেলমেট আর খাকি পোশাক পরা মরদেহ মিয়ানমার থেকে ভেসে এসেছে বলে ধারণা স্থানীয়দের। গতকাল রবিবার দুপুরে উপজেলার বালুখালী কাস্টমস এলাকায় মরদেহটির দেখা মেলে বলে উখিয়া থানার ওসি মো. শামীম হোসেন জানান।

বালুখালী কাস্টমস এলাকায় খাল পাড়ের এক বাসিন্দা বলছিলেন, ‘মরদেহের মুখে কালি রয়েছে। মাথায় হেলমেট ও গায়ে খাকি পোশাক দেখে মনে হচ্ছে এটি মিয়ানমার বাহিনীর মরদেহ। আরাকান আর্মি বা তাদের কারো হতে পারে। উখিয়া থানার ওসি মো. শামীম হোসেন বলেন, ‘ছোট খাল দিয়ে মরদেহ ভেসে আসার খবর পেয়েছি। ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। তারা ফিরে এলে বিস্তারিত জেনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’

এদিকে রবিবার সকাল থেকে কক্সবাজারের টেকনাফ উপজেলার সীমান্তের নাফ নদীর ওপার থেকে আবারও গোলাগুলির শব্দ ভেসে এসেছে। উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের উনচিপ্রাং সীমান্তে সকালে থেকে গোলাগুলির শব্দে আতঙ্কে রয়েছে বাসিন্দারা। উনচিপ্রাং এলাকার মাহমুদ সেলিম বলেন, এক দিন পরপর এভাবে গোলাগুলির শব্দে কেঁপে উঠছে সীমান্ত। আমাদের মাঝেও আতঙ্ক রয়েছে। হোয়াইক্যং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর আহমদ আনোয়ারী বলেন, সকালেও উলুবনিয়া ও উনচিপ্রাং সীমান্তে গোলাগুলির শব্দ শুনেছেন স্থানীয়রা। তাদের মাঝে আতঙ্ক বিরাজ করছে। তবে সীমান্তে বিজিবি থাকায় তারা ঘরবাড়ি ছেড়ে কোথাও যাচ্ছেন না।

এদিকে, বান্দরবানের নাইক্ষ্যংছড়ি তুমব্রু সীমান্তে বিজিবি উদ্ধার করা অবিস্ফোরিত দুটি মর্টার শেল নিষ্ক্রিয় করেছে সেনাবাহিনীর বোমা বিস্ফোরকের একটি টিম। গতকাল রবিবার বিকেল ৪টার সময়ে তুমব্রু সড়কের ব্রিজ ও সড়কের পাশে এই দুটি মর্টার শেল নিষ্ক্রিয় করা হয়।

স্থানীয় ও বিজিবি সূত্রে জানা গেছে, দুদিন আগে তুমব্রু সীমান্তে ৩৯ পিলার সংলগ্ন জমিতে ও তুমব্রু বিওপি সংলগ্ন ব্রিজের ওপর অক্ষত অবস্থায় অবিস্ফোরিত দুটি মর্টার শেল উদ্ধার করা হয়। সেটি সাধারণের চলাচলের পথ বন্ধ করে সড়কের পাশে নিরাপদ স্থানে রাখেন তুমব্রু বিওপি। পরে গতকাল বিকেল ৪টা দিকে সেনাবাহিনী বোমা বিস্ফোরকের টিম উদ্ধার করা দুটি মর্টার শেল নিষ্ক্রিয় করে। ঘুমধুম চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ বলেন, সীমান্তের মানুষের মাঝে কিছুটা স্বস্তির ফিরেছে। কিন্তু পুরোপুরি আতঙ্ক কাটেনি। রিপোর্টটি তৈরিতে সহযোগিতা করেছে নাইক্ষ্যংছড়ি, (বান্দরবান) প্রতিনিধি

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close