নিজস্ব প্রতিবেদক

  ১০ ফেব্রুয়ারি, ২০২৪

মন্ত্রীদের তৎপরতা

সরকারি মেডিকেলে ভর্তি হতে পারবে ৫৩৮০ শিক্ষার্থী

- সামন্ত লাল সেন

২০২৩-২৪ শিক্ষাবর্ষে দেশের সরকারি মেডিকেল কলেজে ৫ হাজার ৩৮০ শিক্ষার্থী ভর্তি হতে পারবেন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন। শিক্ষার্থীরা আসনের ২০ শতাংশ জেলা কোটায় আবেদন করলেও এ শিক্ষাবর্ষে এ সুযোগ থাকছে না বলেও জানান তিনি।

গতকাল শুক্রবার ঢাকাসহ সারা দেশে সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ১৯টি কেন্দ্রে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। কয়েকটি কেন্দ্র পরিদর্শন করে স্বাস্থ্যমন্ত্রী সাংবাদিকদের এসব কথা জানান। চলতি বছর ৩৭টি সরকারি ও ৬৭টি বেসরকারি মেডিকেল কলেজে ১১ হাজার ৬৭৫ আসনের শিক্ষার্থী ভর্তি হবে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ বছর ভর্তি পরীক্ষায় কোনোরকম গুজব বা প্রশ্ন ফাঁসের সুযোগ থাকছেনা। এরপরও কেউ ভর্তি পরীক্ষা নিয়ে ষড়যন্ত্র করলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ১ হাজার ৩০টি আসন বেড়েছে। তাই সরকারি মেডিকেল কলেজে ৫ হাজার ৩৮০ শিক্ষার্থী ভর্তি হতে পারবেন। বেসরকারি মেডিকেলের জন্য আসন রয়েছে ৬ হাজার ৩৪৮টি। আর আর্মি মেডিকেল কলেজ ও হাসপাতালের জন্য ৩৭৫টি আসন বরাদ্দ করা হয়েছে। সংশ্লিষ্টরা জানান, এ বছর ১০৪টি মেডিকেল কলেজের ১১ হাজার ৬৭৫ আসনের জন্য ১ লাখ ৪ হাজার ৩৭৪ শিক্ষার্থী আবেদন করেছেন। ৩৭টি সরকারি এবং ৬৭টি বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে। তবে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সের প্রশ্নপত্র নিয়ে মিশ্র মত পরীক্ষার্থীদের কাছ থেকে পাওয়া গেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close