নিজস্ব প্রতিবেদক

  ১০ ফেব্রুয়ারি, ২০২৪

মন্ত্রীদের তৎপরতা

রোজার আগে ভারত থেকে আসবে পেঁয়াজ-চিনি

- হাছান মাহমুদ

রমজানের আগে ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ এবং ১ লাখ টন চিনি আমদানির বিষয়ে সেদেশের রাষ্ট্রপতির সঙ্গে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। গতকাল শুক্রবার দুপুরে ভারতের রাজ্যসভার লিডার অব দ্য হাউস এবং বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গয়ালের সঙ্গে সাক্ষাৎ করেন পররাষ্ট্রমন্ত্রী। পরে সাংবাদিকদের তিনি এসব কথা জানান।

বৈঠকের বিষয়ে হাছান মাহমুদ বলেন, ভারত থেকে যে পণ্যগুলো আমদানি করি, সেগুলো নিয়ে আলোচনা করেছি। রমজানের আগে ৫০ হাজার টন পেঁয়াজ এবং ১ লাখ টন চিনি যাতে আমরা আমদানি করতে পরি, সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি। অন্য বিষয়েও আমরা আলোচনা করেছি। হাছান মাহমুদ বৈঠকে বাংলাদেশের রপ্তানি পণ্যে শুল্ক ও অশুল্ক বাধা প্রত্যাহার এবং বিশেষ করে রমজান মাসে মূল্য স্থিতিশীলতা বজায় রাখতে বাংলাদেশে প্রয়োজনীয় পণ্যের নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করার জন্য পীযূষ গয়ালকে অনুরোধ করেন।

তারা পারস্পরিক স্বার্থের বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলো নিয়ে আলোচনার পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা জোরদার করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। বিভিন্ন ক্ষেত্রে; বিশেষ করে ব্যবসা-বাণিজ্য, সংযোগ, বিদ্যুৎ, প্রতিরক্ষা ও নিরাপত্তা, পানি ইত্যাদি ক্ষেত্রে সহযোগিতার ওপর জোর দেন। এর আগে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করেছেন দেশটিতে সফররত পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। শুক্রবার দুপুরে নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে এ সাক্ষাৎ করেন তিনি। পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর প্রথম দ্বিপক্ষীয় সফরে গত মঙ্গলবার রাতে ভারতের রাজধানীতে পৌঁছান ড. হাছান মাহমুদ। তিন দিনের এ সরকারি সফরের সমাপ্তি দিনে ভারতের ১৫তম রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎটি ছিল আন্তরিকতাপূর্ণ।

এরপর সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তাকে (ভারতের রাষ্ট্রপতি) বাংলাদেশে আসার আমন্ত্রণ জানিয়েছি। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেছেন এবং এমন একজন স্ট্রং লেডি পরপর চারবার এবং পঞ্চমবারের মতো দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন, সেজন্য তাকে অভিনন্দন জানিয়েছেন। নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে কাজ করছেন, সেটির সঙ্গে সহমত পোষণ করেছেন। তিনি বলেন, আমি তাকে বলেছি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিছুদিন আগে বলেছেন জাতিসংঘের জেনারেল সেক্রেটারি হিসেবে একজন নারীকে আমরা দেখতে চাই। ভারতের রাষ্ট্রপতি সেটির সঙ্গেও ঐকমত্য পোষণ করেছেন।

বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির সঙ্গে ভারত সবসময় ছিল এবং ভবিষ্যতেও থাকবে, সেই কথাটি তিনি জানিয়েছেন। এর আগে ভারতের উপরাষ্ট্রপতি জগদীপ ধনকরের সঙ্গে সাক্ষাৎ করেন ড. হাছান মাহমুদ। দিল্লিতে নতুন পার্লামেন্ট ভবনে এ সাক্ষাতে ভাইস প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্কের প্রতি সন্তোষ প্রকাশ করেন এবং এ সম্পর্ককে আরো এগিয়ে নেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের আমন্ত্রণে গত মঙ্গলবার দিল্লি সফরে যান পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর এটিই তার প্রথম দ্বিপক্ষীয় সফর। ভারত সফরে দিল্লির পাশাপাশি কলকাতায়ও কর্মসূচি ছিলো তার। শুক্রবার কলকাতা হয়ে ঢাকায় ফেরার কথা রয়েছে পররাষ্ট্রমন্ত্রীর।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close