রবিউল ইসলাম, টঙ্গী (গাজীপুর)

  ১০ ফেব্রুয়ারি, ২০২৪

বিশ্ব ইজতেমা

জুমায় মুসলিম উম্মাহর শান্তি কামনা

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে টঙ্গীতে তুরাগ তীরে ইজতেমা মাঠে লাখো মুসল্লি জুমার নামাজ আদায় করেছেন। গতকাল শুক্রবার দুপুরে ইজতেমা ময়দানে শুরু হয় জুমার নামাজ। দুপুর ১টা ৫৭ মিনিটে নামাজ শেষ হয়। এর আগে দুপুর ১টা ৩০ মিনিটে জুমার নামাজের খুতবা শুরু হয়। সর্ববৃহৎ এই জুমার নামাজের ইমামতি করেন মাওলানা সাদ কান্ধভলীর পুত্র মাওলানা ইউসুফ বিন সাদ। সর্ববৃহৎ এই নামাজে শরিক হতে গাজীপুর ও আশপাশের বিভিন্ন জেলার লাখ লাখ মুসল্লিরা অংশ নেয়। ময়দানে জায়গা না পেয়ে অনেক মুসল্লি ঢাকা ময়মনসিংহ-মহাসড়ক ও ইজতেমার ময়দানের প্রবেশ সড়কের দুই পাশে নামাজ আদায় করেন।

জুমার নামাজ শেষে মুসলিম উম্মাহর শান্তি কামনায় মোনাজাত করা হয়। আর মুসল্লিরা দুই হাত তুলে জীবনের সব গুনাহ থেকে ক্ষমা চান আল্লাহর দরবারে। এ সময় অনেককে কাঁদতে দেখা যায়। মুসল্লিদের সঙ্গে কথা বলে জানা গেছে, বছরের একটি জুমায় লাখো মুসল্লি অংশগ্রহণ করেন। এ ধরনের বিশাল জামাতে নামাজ আদায় করা অনেক ফজিলত বলে তারা মনে করেন। তবে সকাল থেকে ইজতেমা ময়দানের পথে আসলেও জুমা আদায় করতে হয়েছে রাস্তায়।

প্রথম দিন যারা বয়ান করেন : শুক্রবার বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের প্রথম দিনের ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। ইজতেমার আনুষ্ঠানিকতা শুরু করেন মাওলানা সাদ কান্ধভলীর পুত্র মাওলানা ইউসুফ বিন সাদ, আর বাংলায় তরজমা করেন বাংলাদেশের মাওলানা মনির বিন ইউসুফ সাহেব। সকাল ১০টায় তালিমের মৌজু পরিচালনা করেন ভারতের মাওলানা ইলিয়াস সাহেব। এরপর জুমার নমাজের আগে ১০ মিনিট জুমার ফাজায়েল নিয়ে বয়ান করেন বাংলাদেশের মাওলানা মনির বিন ইউসুফ। জুমার নামাজের পরে আরবিতে বয়ান করেন শায়েখ মোফলে, তাৎক্ষণিকভাবে তা বাংলায় তরজমা করেন মাওলানা শেখ আবদুল্লাহ মনসুর। আসরের পরে বয়ান করেন বাংলাদেশের মাওলানা মোশারফ সাহেব। মাগরিবের পরে বয়ান করেন ভারতের মাওলানা ইউসুফ বিন সাদ সাহেব আর বাংলায় তরজমা করেন বাংলাদেশের মাওলানা জিয়া বিন কাশেম।

দ্বিতীয় দিন যারা বয়ান করবে : শনিবার বাদ ফজরের বয়ান করবে ভারতের মাওলানা সাঈদ বিন সাদ সাহেব, তার বয়ান বাংলা তরজমা করবে মুফতি ওসামা ইসলাম। এরপর সকাল সাড়ে ১০টার দিকে তালিমে হালকা মোয়াল্লেমদের সঙ্গে কথা বলবেন ভারতের মাওলানা আবদুল আজিম। বাদ জোহর বয়ান করবে ভারতের মাওলানা শরিফ সাহেব, আর বাংলায় তরজমা করবে মাওলানা মাহমুদুল্লাহ। বাদ আসর বয়ান করবে পাকিস্তানের মাওলানা ওসমান সাহেব, বাংলায় তরজমা করবে মাওলানা আজিম উদ্দিন সাহেব। মাগরিবের পরে বয়ান করবে ভারতের মাওলানা মুফতি ইয়াকুব সাহেব, বাংলায় তরজমা করবে মাওলানা মনির বিন ইউসুফ সাহেব।

ভিআইপিদের অংশগ্রহণ : মুক্তিযোদ্ধাবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, গাজীপুর সিটি করপোরেশনের মেয়রের উপদেষ্টা জাহাঙ্গীর আলম, গাজীপুরের জেলা প্রশাসক আবুল ফাতেহ মোহাম্মদ শফিকুল ইসলাম, গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোহাম্মদ মাহবুব আলম প্রমুখ ময়দানে জুমার জামাতে অংশ নেন।

মুসল্লির মৃত্যু : বিশ্ব ইজতেমা দ্বিতীয় পর্বে ময়দানে এবার চার মুসল্লির মৃত্যু হয়েছে। এছাড়া বিশ্ব ইজতেমার মাঠে যোগ দিতে, আসার পথে আবদুল্লাহপুর এলাকার সড়ক দুর্ঘটনায় লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ এলাকায় বাসিন্দা আবুল কাশেম (৬০) নামে এক মুসল্লির মৃত্যু হয়। এছাড়া এই ঘটনায় একই এলাকার মো. রাজু মিয়া (৪০) ও মিলন মাঝি (৬০) নামে আরো দুই মুসল্লি আহত হয়েছে। অন্যদিকে, বৃহস্পতিবার ভোর থেকে শুক্রবার বিকেল ৫টা পর্যন্ত বার্ধক্য ও বয়স্কজনিত কারণে বিশ্ব ইজতেমার ময়দানে চার মুসল্লির মৃত্যু হয়েছে। নিহতরা হলেন শেরপুর জেলার সদর থানা দিন রামকৃষ্ণপুর গ্রামের মৃত মফিজ উদ্দিনের ছেলে মো. আবুল কালাম (৬৫), নেত্রকোনা জেলার কেন্দুয়া থানার কুতুবপুর গ্রামের মৃত সুলতান উদ্দিনের ছেলে আবদুল হেলিম মিয়া (৬৫), দিনাজপুর জেলার নবাবগঞ্জ থানার শিবনগর গ্রামের মৃত্যু ইউসুফ উদ্দিনের ছেলে জহির উদ্দিন (৭০), জামালপুর জেলার ইসলামপুর থানার গলেচর গ্রামের মৃত ছবির উদ্দিনের ছেলে নবীর উদ্দিন (৬৫)।

যৌতুকবিহীন বিয়ে : প্রথম পর্বের বিশ্ব ইজতেমার মতো দ্বিতীয় পর্বেও শনিবার বাদ আসর বিশ্ব ইজতেমার ময়দানে হবে যৌতুকবিহীন বিয়ে।

নামাজে নারীর অংশগ্রহণ : ইজতেমায় পুরুষের পাশাপাশি নারীরাও জুমার নামাজ আদায় করেন।

বিদেশি মেহমান : বিশ্ব ইজতেমার দ্বিতীয় পড়বে অংশগ্রহণ করতে বৃহস্পতিবার বিকেল ৫টা পর্যন্ত বিশ্বের ৫৬টি দেশের প্রায় ৭ হাজার বিদেশি মেহমান এসেছে। ৫৬টি দেশের মধ্যে ভারত, পাকিস্তান, কুয়েত, সৌদি আরব, আফগানিস্তান, জাপান, ওমান, কানাডা, মোজাম্বিক, মালয়েশিয়া, দক্ষিণ আফ্রিকা, কিরগিজস্তান, সিঙ্গাপুর, ইতালি, জর্ডান ও যুক্তরাজ্য অন্যতম। দ্বিতীয় প?র্বের ইজতেমার মি?ডিয়া সমন্বয়ক মো. সায়েম এ তথ?্য নি?শ্চিত ক?রেন।

হেলিকপ্টার ও ড্রোন : ছয় স্তরের নিরাপত্তার পাশাপাশি র‌্যাবের দুটি হেলিকপ্টার ও ড্রোনের মাধ্যমে আকাশ পথে টহল অব্যাহত রয়েছে।

দ্রব্যমূল্য বৃদ্ধি : ইজতেমায় আগত মুসল্লিদের ঘিরে টঙ্গীর ও তার আশপাশের এলাকাগুলোয় বসেছে অস্থায়ী বাজার। এসব বাজারে কাঁচা শাকসবজি, মাছ-মাংস, ডিমসহ প্রায় সব পণ্যেই কেজিপ্রতি ২০ থেকে ৩০ টাকা বেশিতে বিক্রয় করা হচ্ছে। আগামীকাল রবিবার বেলা ১১টার মধ্যেই কাকরাইল মসজিদের পেশ ইমাম মাওলানা জুবায়ের আহম্মেদ আখেরি মোনাজাত করবেন বলে নিশ্চিত করেছেন আলমি শুরার মুরব্বি মাওলানা শাহরিয়ার মাহমুদ।

নিম্নমানের খাবার বিক্রি : তুরাগ নদীর তীরে ইজতেমাকে কেন্দ্র করে বসেছে মৌসুমি হোটেল-রেস্টুরেন্ট। এসব হোটেল-রেস্টুরেন্টে বিক্রিও হচ্ছে ভালো। তবে মান নিয়ে প্রশ্ন তুলেছেন মুসল্লিরা। ৯? ফেব্রুয়া?রি ইজ?তেমার দ্বিতীয় পর্ব শুরু হ?য়। আগামী ১১ ফেব্রুয়া?রি রবিবার শেষ হবে ইজতেমা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close