প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১০ ফেব্রুয়ারি, ২০২৪

পাকিস্তানের ক্ষমতায় কে আসছেন

লড়াইয়ে হাড্ডাহাড্ডি নওয়াজ-ইমরান

পাকিস্তানে জাতীয় পরিষদের ভোটাভুটি হয়েছে গত বৃহস্পতিবার। রহস্যজনকভাবে ১২ ঘণ্টা দেরি করে গতকাল শুক্রবার সকালে শুরু হয়েছে নির্বাচনের ফল ঘোষণা। আর তাতেই দেখা যাচ্ছে চমক। এ চমক দেখিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআইসমর্থিত প্রার্থীরা। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ঘোষিত ফলাফলে এগিয়ে রয়েছেন ইমরানসমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা।

অথচ দলটিকে ঠেকাতে ইমরানকে একদিকে জেলে ঢোকানো হয়েছে, অন্যদিকে পিটিআই প্রার্থীদের দলীয় প্রতীক ব্যাট নিয়েও ভোট করতে দেওয়া হয়নি। সবাই স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোট করছেন ইমরানের দলের নেতারা। সেই স্বতন্ত্রদের কাছে পাত্তা পাচ্ছে না ক্ষমতাসীন দল পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন)। যদিও আসনপ্রাপ্তিতে কাছাকাছি অবস্থানে রয়েছে নওয়াজ শরীফের দল ও বিলাওয়াল ভুট্টোর দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। মূলত দল তিনটির মধ্যে দেখা দিয়েছে হাড্ডাহাড্ডি লড়াই। খবর ডন নিউজ, জিও টিভি ও বিবিসির।

পাকিস্তান নির্বাচন কমিশনের ওয়েবসাইটে ঘোষিত ১৪৮ আসনের মধ্যে ৬১টিতে জয়ী হয়েছেন ইমরানসমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। পিএমএল-এন পেয়েছে ৪৩ আসন। আর পিপিপি পেয়েছে ৩৮ আসন। এ ছাড়া এমকিউএম ৪টি, জেইউআই (পি) একটি ও পিএমএল একটি আসনে জয় পেয়েছে।

পাকিস্তানে জাতীয় পরিষদে ২৬৬ আসনে সরাসরি ভোট হয়। নির্বাচনের আগে দুর্বৃত্তের গুলিতে এক প্রার্থী নিহত হওয়ায় একটি আসনে ভোট স্থগিত করা হয়েছে। এতে ২৬৫ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। জাতীয় পরিষদে আসন হলো ৩৩৬টি। ২৬৫টিতে ভোট হলেও বাকি আসন নারী ও অন্যান্য ধর্মাবলম্বীদের জন্য সংরক্ষিত। কোনো দল যদি এককভাবে সরকার গঠন করতে চায় তাহলে তাদের সরাসরি ভোটের ১৩৪ আসনে এবং সংরক্ষিতসহ ১৭২টি আসনে জিততে হবে।

ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) আশা করছে, পিটিআইসমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা সরাসরি ভোট হওয়া ১৫০ আসনে জয়লাভ করবেন এবং কোনো জোট ছাড়াই দলটি সরকার গঠন করবে।

পিটিআইয়ের চেয়ারম্যান ব্যারিস্টার গওহর আলী খান গতকাল জিও নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, পিটিআইসমর্থিত প্রার্থীরা সরকার গঠনের অবস্থানে আছে। আমরা পাকিস্তান পিপলস পার্টি বা পাকিস্তান মুসলিম লীগের (নওয়াজ) সঙ্গে যোগাযোগ করছি না।

তার দাবি, পিটিআই নেতারা নির্বাচনে ১৫০টি আসনে জিতেছেন এবং কেন্দ্রে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যক আসন পেতে সক্ষম হবে দলটি। তিনি বলেন, আমরা কেন্দ্রীয়ভাবে এবং পাঞ্জাবে সরকার গঠন করব। খাইবার পাখতুনখোয়ায় পিটিআই স্পষ্টভাবে এগিয়ে আছে এবং সেখানেও সরকার গঠন করবে। পিটিআই সংসদে থাকবে এবং যথাযথ ভূমিকা পালন করবে।

গতকাল রাত ৮টায় জিওনিউজ জানিয়েছে, ২৫১ আসনের ফলাফলে ইমরান খানসমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ১০৬টিতে জয়লাভ করেছেন। এ ছাড়া, নওয়াজ শরীফের দল জিতেছে ৬৭টিতে এবং পিপিপি জিতেছে ৫১ আসনে।

অন্যদিকে সরকার গঠনের আশা করছে নওয়াজের দল পিএমএল-এন। দলটির সিনিয়র নেতা ইসহাক দাবি করেন, তারা স্বতন্ত্র প্রার্থীদের সঙ্গে যোগাযোগ করছেন এবং তারাই সরকার গঠন করবে। জয়ী অনেক স্বতন্ত্র প্রার্থীও তাদের দলের সঙ্গে যোগাযোগ করছেন।

শেষ পর্যন্ত যদি কোনো দলই এককভাবে সংখ্যাগরিষ্ঠতা না পায়, সেক্ষেত্রে পাকিস্তানে জোট সরকার আসতে পারে। এক্ষেত্রে পিটিআই অন্যদের সঙ্গেও জোট গঠন করতে পারে। আবার যদি মুসলিম লীগ-এন, পিপিপি ও অন্যান্য দল জোট গঠন করে, তাহলে তারাও ক্ষমতায় আসতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close