নিজস্ব প্রতিবেদক

  ১০ ফেব্রুয়ারি, ২০২৪

মাঘের শেষে ১৯ জেলায় শৈত্যপ্রবাহ

চলতি মৌসুমের শীত বিদায়ের পথে। তবে শেষ সময়ে এসেও উত্তরের জেলাগুলোয় এর তীব্রতা কমছে না। গতকাল শুক্রবার পঞ্চগড় জেলার তেঁতুলিয়া ও চুয়াডাঙ্গায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ ডিগ্রি সেলসিয়াস, যা দেশের সর্বনিম্ন। মাঘের শেষে এসে দেশের বিভিন্ন স্থানে বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ। শুক্রবার দেশের ১৯ জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বইছে। তবে রাজধানীসহ দেশের সর্বনিম্ন তাপমাত্রা আগের দিনের চেয়ে গতকাল বেড়েছে। রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন এখানে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এবার ডিসেম্বরে শীত তেমন একটা ছিল না। তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি সেলসিয়াসের বেশিই ছিল। কিন্তু জানুয়ারির শুরু থেকেই শীত পড়তে শুরু করে। আবহাওয়া অধিদপ্তরের দেওয়া ফেব্রুয়ারির দীর্ঘমেয়াদি প্রতিবেদনে বলা হয়েছে, জানুয়ারিতে গড় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি সেলসিয়াস কম ছিল।

জানুয়ারিতে চার দফায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যায়। গতকাল থেকে আবার শৈত্যপ্রবাহ শুরু হয়।

আবহাওয়া অধিদপ্তর গতকাল সকাল ৯টায় আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে। সেখানে বলা হয়েছে, রাজশাহী ও রংপুর বিভাগ এবং কিশোরগঞ্জ, মৌলভীবাজার ও চুয়াডাঙ্গা জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। রাজশাহী ও রংপুর বিভাগের জেলার সংখ্যা ১৬। সেই অনুযায়ী দেশের ১৯ জেলায় শৈত্যপ্রবাহ বইছে। আজ শনিবার থেকে একটু একটু করে তাপমাত্রা বাড়তে পারে। তবে দেশের তিন বিভাগে তাপমাত্রা আবার কমতে পারে।

শুধু পঞ্চগড় নয়, গোটা উত্তরবঙ্গ কাঁপছে শীতের দাপটে। এদিন কুড়িগ্রামে সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস, রাজারহাটে ৯, সৈয়দপুরে ১০, রাজশাহীতে ৮ দশমিক এক, দিনাজপুরে ৮ দশমিক ৮, ঈশ্বরদীতে ৮ দশমিক দুই, নওগাঁর বদলগাছীতে ৯ দশমিক ৫, শাহজাহদপুরের বাঘাবাড়িতে ৯ দশমিক ৫, কিশোরগঞ্জের নিকলীতে ৯ দশমিক ৭ ডিগ্রি সেলিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ২৮ জানুয়ারি চলতি মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। এদিন পঞ্চগড়েরর তেঁতুলিয়ায় পারদ নেমেছিল ৫ ডিগ্রি সেলসিয়াসে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close