নিজস্ব প্রতিবেদক

  ০৯ ফেব্রুয়ারি, ২০২৪

সংরক্ষিত নারী আসন

সুবর্ণা-তারিনসহ মনোনয়ন কিনলেন ১৫ তারকা

পৌনে ৮ কোটি টাকার মনোনয়ন বেচল আওয়ামী লীগ

সংরক্ষিত নারী আসনে প্রার্থী হতে দলীয় মনোনয়ন ফরম জমা দেওয়ার জন্য উপচেপড়া ভিড় জমেছে। রাজধানীর গুলিস্তানের বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে গতকাল বৃহস্পতিবার সকাল ১০টা থেকেই মনোনয়নপ্রত্যাশীরা ফরম জমা দেন। গত মঙ্গলবার থেকে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছিল আওয়ামী লীগ। এবার ফরমের দাম নির্ধারণ করা হয়েছে ৫০ হাজার টাকা। তিন দিনে ১৫৪৯ ফরম বিক্রি করেছে আওয়ামী লীগ। যা থেকে তাদের আয় হয়েছে ৭ কোটি ৭৪ লাখ ৫০ হাজার টাকা।

আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের কমিটিতে থাকা নেত্রীদের পাশাপাশি বিনোদন অঙ্গনের তারকারাও মনোনয়ন ফরম কিনেছেন। দলের কেন্দ্রীয় কার্যালয়ের সূত্র বলছে, ১৩ তারকা মনোনয়ন ফরম কিনেছেন। তারা হলেন- অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা, তারিন জাহান, অপু বিশ্বাস, নিপুণ আক্তার, শিমলা, শাহনূর, তানভীন সুইটি, মেহের আফরোজ শাওন, শমী কায়সার, রোকেয়া প্রাচী, সোহানা সাবা, ঊর্মিলা শ্রাবন্তী কর ও শামিমা তুষ্টি।

প্রথম দিনে মঙ্গলবার দলটি ৮১০টি ফরম বিক্রি করেছে। বুধবার দ্বিতীয় দিনে ৫২২টি ফরম বিক্রি হয়েছে বলে জানিয়েছিলেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া। ফরম বিক্রি করে দলটি ৬ কোটি ৬৬ লাখ টাকা আয় করেছে। আর শেষ দিনে ২১৭টি মনোনয়নপত্র কিনেছেন প্রার্থীরা। জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসন ৫০টি। একেকটি রাজনৈতিক দল ছয়টি আসনের বিপরীতে একটি করে সংরক্ষিত নারী আসন পান।

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনে সরকারি দল আওয়ামী লীগকে সমর্থন দিয়েছেন স্বতন্ত্র সংসদ সদস্যরা। এতে সংরক্ষিত নারী আসনগুলোয় ৪৮ জন প্রার্থী দেবে দলটি। আওয়ামী লীগের নিজস্ব সংসদ সদস্য ২২৩ জন ও জোটে দুজন। সব মিলিয়ে এখন সংরক্ষিত ৫০টির মধ্যে ৪৮টি আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচিত হবে।

নির্বাচন বিধি অনুযায়ী, সংসদ নির্বাচনের ফলাফলের গেজেট হওয়ার ৩০ কার্যদিবসের মধ্যে সংরক্ষিত মহিলা আসনে নির্বাচনে রাজনৈতিক দল বা জোটের সদস্যদের পৃথক তালিকা প্রস্তুত করার বাধ্যবাধকতা রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close