নিজস্ব প্রতিবেদক

  ২৬ জানুয়ারি, ২০২৪

সৌদির সঙ্গে আইনি সহযোগিতা চুক্তির প্রক্রিয়া শুরু

- আইনমন্ত্রী

বাংলাদেশ-সৌদি আরবের বিচার বিভাগের মধ্যে পারস্পরিক সহযোগিতা- বিষয়ক একটি চুক্তির প্রক্রিয়া শুরু হয়েছে। এরই মধ্যে বাংলাদেশের পক্ষ থেকে চুক্তির বিষয়বস্তু সৌদি আরবে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল-দুহাইলানের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের মন্ত্রী এ তথ্য জানান।

বৈঠকে সৌদি রাষ্ট্রদূত আইনমন্ত্রীকে জানান, মুসলিম বিশ্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বোন হিসেবে মনে করেন এবং তারা এ সম্পর্ক আরো সুদৃঢ় করতে অত্যন্ত আগ্রহী। বৈঠকে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে বিদ্যমান সম্পর্ক উন্নয়নেও তারা উভয়ই একমত পোষণ করেন।

এ সময় সংবাদিকরা জানতে চান বলা হচ্ছে সংসদে ৬৪৮ এমপি এখন। এটা নিয়ে আলোচনা-সমালোচনা হচ্ছে। সেক্ষেত্রে আইনের অস্পষ্টতা আছে বলে আপনি মনে করেন কি না জবাবে আইনমন্ত্রী বলেন, ব্যাপারটা হচ্ছে সংবিধানে এখন যা আছে, সেভাবেই দেশ চলছে এবং এটা আজকে সংবিধানে সন্নিবেশিত করা হয়নি। চতুর্দশ সংশোধনীতে সংযোজন করা হয়েছিল। এখন যে বিষয়টা নিয়ে আলাপ করা হচ্ছে, এটার বোধহয় খুব একটা গুরুত্ব নেই। তারপরও আমি বলব, নীতিনির্ধারকরা যদি মনে করেন এখানে কিছু আরো স্পষ্ট করার প্রয়োজন আছে, সেটা দেখা যাবে।

কোন জায়গাটা স্পষ্ট করার প্রয়োজন এ বিষয়ে আইনমন্ত্রী বলেন, আমি এখনো জানি না। নীতিনির্ধারকরা প্রয়োজন বোধ করলে কোন জায়গায় সেটা নীতিনির্ধারকরা সিদ্ধান্ত নেবেন। তারপর সেটা হবে। আমার মনে হয় এখন যা হয়েছে সবকিছুই সাংবিধানিক হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close