অর্থনৈতিক প্রতিবেদক

  ২৪ জানুয়ারি, ২০২৪

মজুদ করলেই গ্রেপ্তার

- কৃষিমন্ত্রী

মজুদদারির বিরুদ্ধে সরকার কঠোর অবস্থান নিয়েছে। যিনি এ কাজে জড়িত থাকবেন, তাকেই গ্রেপ্তার করা হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী উপাধ্যাক্ষ আবদুস শহীদ।

গতকাল মঙ্গলবার রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ম্যানটিটস্কি মন্ত্রীর সঙ্গে সচিবালয়ে সৌজন্য সাক্ষাৎ শেষে তিনি গণমাধ্যমে এ কথা জানান।

আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকের পর বাজার পরিস্থিতি নিয়ে কৃষিমন্ত্রী বলেন, মজুদদারি কিছুটা ছিল, এখন সেটি নেই তা বলা যাবে না। তবে সরকার এ বিষয়ে শক্ত ভূমিকা নিয়েছি। এরই মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলে দিয়েছেন, ‘যে-ই এটা করবে, তাদের গ্রেপ্তার কর। জানিয়ে দাও, এ বিষয়ে আমাদের কোনো ছাড় নেই।’ পণ্যের দাম যাতে নিয়ন্ত্রণে থাকে, সেটি সরকার দেখবে বলে তিনি আশ্বস্ত করেন।

মন্ত্রী বলেন, আরেকটা জিনিস হলো চালের দাম। চালের দাম বাড়লে মানুষের ওপর চাপ পড়ে। এ বিষয়ে আমরা সজাগ আছি। এ বিষয়ে আমাদের মন্ত্রণালয় থেকে যতটুকু সহযোগিতা দরকার, সেটি করা হবে। আমরা চেষ্টা করব, যাতে দাম বেড়ে না যায় এবং কৃষকও যাতে দাম পায়, আবার মজুদদারিও যাতে না হয়। সিন্ডিকেট যাতে না হয়, সেগুলো ভাঙা হবে। সিন্ডিকেট ভাঙার পদ্ধতি আমাদের জানা আছে। দুর্নীতিকে প্রশ্রয় দেওয়ার সুযোগ নেই জানিয়ে মন্ত্রী বলেন, ব্যক্তিগতভাবে আমি নিজেও দুর্নীতি সহ্য করি না। আমি রাজনীতি করি, সাংবাদিকরা আমাকে চেনেন। আমার কোনো দুর্নীতি নেই।

রাশিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের প্রসঙ্গে জানতে চাইলে মন্ত্রী বলেন, রাশিয়া আমাদের দীর্ঘদিনের বন্ধু। স্বাধীনতার সময় থেকে তারা আমাদের বন্ধু আছে। আগামীতেও থাকবেন। ঢাকায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূত এসেছেন সৌজন্য সাক্ষাৎ করতে। তারপর আমরা সার নিয়ে আলোচনা করেছি। তাদের কাছ থেকে সার আনছি। রাশিয়ায় আমরা পেঁয়াজ, ফুলকপি ও আলু রপ্তানি করব। যদি মান নিয়ন্ত্রণে কোনো সমস্যা না হয়, আমরা তো অবশ্যই পরীক্ষা করব, পরীক্ষা করে সেগুলো রপ্তানি করব। এটা আমাদের জন্য ভালো খবর। আমের বিষয়টি তারা বারবার বলছিলেন। তারা আগেও আমাদের আম খেয়েছেন। পোকামাকড় না থাকলে তারা আমাদের দেশ থেকে আম নেবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close