নিজস্ব প্রতিবেদক

  ২৩ জানুয়ারি, ২০২৪

মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ঢাকায়

২১ জেলায় বইছে শৈত্যপ্রবাহ

বাংলা পঞ্জিকায় ‘মাঘ’ হাড় কাঁপানো শীতের মাস। চলতি মাসের শুরু থেকেই দেশের বিভিন্ন স্থানে শীতের তীব্রতা বাড়ছে। এর মধ্যে বিভিন্ন স্থানে শৈত্যপ্রবাহ বয়ে গেছে। গতকাল সোমবার দেশের ২১ এলাকায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এটি এই মৌসুমে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক গতকাল বলেন, বুধবার দেশের দক্ষিণাঞ্চলে আবার বৃষ্টি হতে পারে। এই বৃষ্টি দেশের মধ্যাঞ্চল পর্যন্ত হতে পারে। তবে এ দফায় খুব বেশি বৃষ্টি হবে না বলে জানিয়েছেন তিনি। গত বৃহস্পতি ও শুক্রবার দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হয়। তবে দক্ষিণ অঞ্চলেই বৃষ্টি ছিল বেশি। দক্ষিণের জনপদ যশোর এবং চুয়াডাঙ্গায় যথাক্রমে ২২ ও ২০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়।

গতকাল ঢাকাসহ বিভিন্ন এলাকায় শীতের তীব্রতা আগের দিনের চেয়ে বেড়েছে। তাপমাত্রা আজ আরো কমতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ ওমর ফারুক। তবে আগামী বৃহস্পতিবার থেকে তাপমাত্রা একটু করে বাড়তে শুরু করবে বলে জানান তিনি।

আবহাওয়া অধিদপ্তর আগের দিন সন্ধ্যায় দেওয়া পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলেছিল, তাপমাত্রা কমবে সেই সঙ্গে শৈত্যপ্রবাহের এলাকা আরো বাড়বে। রবিবার দেশের ছয় জেলার ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বইছিল। গতকাল রাজশাহী ও রংপুর বিভাগের ১৬ জেলায় এবং সেই সঙ্গে টাঙ্গাইল, মাদারীপুর, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়ায় মৃদু শৈত্যপ্রবাহ বইছে।

সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে চলে এলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে ধরা হয়। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে নওগাঁর বদলগাছী ও দিনাজপুরে, ৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

বগুড়া ও লালমনিরহাট : তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যাওয়ায় বগুড়া ও লালমনিরহাট জেলায় প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান বন্ধ ঘোষণা করা হয়েছে। এই দুই জেলার মধ্যে বগুড়া জেলার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ রয়েছে। আর লালমনিরহাটের সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সোম ও মঙ্গলবার দুদিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। সংশ্লিষ্ট দপ্তর থেকে পৃথকভাবে এই ঘোষণা দেওয়া হয়েছে। পাঠদান কার্যক্রম বন্ধ থাকলেও শিক্ষকরা বিদ্যালয়ে অন্যান্য কাজের জন্য উপস্থিত থাকবেন।

সিরাজগঞ্জ : গত তিন দিন ধরে কুয়াশাচ্ছন্ন রয়েছে জেলার বিভিন্ন এলাকা। বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ সড়কসহ সব সড়ক-মহাসড়কে কুয়াশার কারণে যান চলাচলে হেডলাইট ব্যবহার করতে হচ্ছে চালকদের।

ব্যাটারিচালিত অটোভ্যানচালক শফিকুল ইসলাম বলেন, সারা দিন ভ্যান চালিয়ে জীবিকা নির্বাহ করি। সড়কে চলাফেরা করলে ঠাণ্ডা আরো বেশি লাগে, ভীষণ কষ্ট হয়। কিন্তু পেট তো আর শীত-গরম মানে না। জীবিকার সন্ধানে বের হয়েছি। কাজ না করলে খাব কী। শীতে ভাড়াও কম পাচ্ছি। আয় কমে গেছে।

আজকের আবহাওয়ার তথ্য দিয়ে তাড়াশ কৃষি আবহাওয়া পর্যবেক্ষণ অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জাহিদুল ইসলাম বলেন, সোমবার জেলায় ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এটি জেলায় চলতি মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close