নিজস্ব প্রতিবেদক

  ২১ জানুয়ারি, ২০২৪

মেট্রোরেলে কমলাপুর যেতে অপেক্ষা আরো দেড় বছর

নতুন সূচিতে সকাল থেকেই যাত্রা শুরু

রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল পুরোদমে চালু হলেও কমলাপুর পর্যন্ত যেতে আরো দেড় বছর অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত বর্ধিত অংশের নির্মাণকাজ আগামী বছরে জুনে শেষ হবে। মেট্রোরেলের সময়সীমা বাড়ানোর বিষয়টি আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। উত্তরার দিয়াবাড়ীতে গতকাল শনিবার মেট্রোরেলের ডিপোয় বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন করে তিনি এসব কথা বলেন।

এমআরটি লাইন-৬-এর মতিঝিল-কমলাপুরের ১.১৬ কিলোমিটার বাড়ানোর কাজ পুরোদমে চলছে জানিয়ে কাদের বলেন, গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত নির্মাণকাজের অগ্রগতি ২৫ শতাংশ। আগামী জুন ২০২৫ সালে অংশের শুভ উদ্বোধন করা যাবে। এছাড়া উত্তরা থেকে টঙ্গী পর্যন্ত মেট্রারেল সম্প্রসারণের জন্য সমীক্ষা চলছে। এছাড়া বিশ্ব ইজতেমা, ও গ্রন্থমেলার সময় মেট্রোরেল চলাচলের বিষয়টি সমন্বয় করা হবে। ওবায়দুল কাদের বলেন, রাজধানীবাসীর বহুল কাঙ্ক্ষিত মেট্রোরেল এবার উত্তরা থেকে টঙ্গী পর্যন্ত সম্প্রসারণ হতে পারে। এ নিয়ে সমীক্ষা চলছে।

২০৩০ সাল নাগাদ মেট্রোরেলের ছয়টি লাইনের সবক’টি চালুর কথা জানিয়ে মন্ত্রী বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মেট্রোরেল একটি অনন্য মাইফলক। ঢাকা মহানগরী ও তৎসংলগ্ন পাশের এলাকার যানজট নিরসনে ও পরিবেশ উন্নয়নে অত্যাধুনিক গণপরিবহন হিসেবে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের আওতায় ছয়টি মেট্রোরেলের সমন্বয়ে একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলার নিমিত্ত সরকার কর্মপরিকল্পনা ২০৩০ গ্রহণ করেছে। এ কর্মপরিকল্পনা অনুসরণে এমআরটি লাইন-৬, এমআরটি লাইন-১, এমআরটি লাইন-৫ নর্দার্ন রুট এবং এমআরটি লাইন-৫ সাউদার্ন রুটের নির্মাণকাজ লক্ষ্যমাত্রা অনুযায়ী এগিয়ে চলছে। অপর দুটি লাইন এমআরটি লাইন-২ ও এমআরটি লাইন-৪ নির্মাণের নিমিত্ত সম্ভাব্যতা যাচাই করার জন্য উন্নয়ন সহযোগী সংস্থা অনুসন্ধান করা হচ্ছে।

নতুন সূচিতে মেট্রোরেলের যাত্রা শুরু : এদিকে নতুন সময়সূচিতে যাত্রা শুরু করেছে মেট্রোরেল। শনিবার সকাল ৭টা ১০ এবং ৭টা ২০ মিনিটে দুটি ট্রেন উত্তরা থেকে মতিঝিলের উদ্দেশে ছেড়ে গেছে। যাদের এমআরটি পাস ও র‌্যাপিড পাস ছিল তারা সব স্টেশন থেকে সকালে ভ্রমণ করতে পেরেছেন। এছাড়া মতিঝিল স্টেশন থেকে সকাল ৭টা ৩০ মিনিটে ট্রেন উত্তরার উদ্দেশে ছেড়ে আসে। নতুন সময়সূচি অনুযায়ী, উত্তরা-মতিঝিল অংশে সকাল ৭টা ১০ মিনিট থেকে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত যাত্রীরা মেট্রোরেলের সুবিধা ভোগ করতে পারবেন। ২০২২ সালের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও অংশ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০২৩ সালের ৪ নভেম্বর উদ্বোধন করা হয় আগারগাঁও থেকে মতিঝিল অংশ। এ বছরের শেষ দিন উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ১৬টি স্টেশনের সবই খুলে দেওয়া হয়। মতিঝিল থেকে কমলাপুর অংশের কাজ এখনও চলমান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close