নিজস্ব প্রতিবেদক

  ১৫ জানুয়ারি, ২০২৪

সরগরম সচিবালয়

প্রথম কর্মদিবসে নানা প্রতিশ্রুতি মন্ত্রীদের

পৌষের ঘন কুয়াশায় আচ্ছন্ন সকালেই মুখরিত হয়ে উঠেছিল সচিবালয়। নতুন সরকারের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা এদিন আসেন যার যার দপ্তরে। আগে থেকেই অপেক্ষমাণ কর্মকর্তারা নতুন মন্ত্রীদের ফুলেল শুভেচ্ছায় বরণ করে নেন। অভ্যর্থনাকারীদের পদচারণায় সচিবালয়ের পার্কিং এলাকা সরগরম হয়ে ওঠে।

ওবায়দুল কাদের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব সামলাচ্ছেন ২০১১ সালের ডিসেম্বর থেকে। এবারও তাকে সেই দায়িত্বে রেখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নতুন সরকারের প্রথম কার্যদিবসে নিজের দপ্তরে এসে কাদের বলেন, সড়কে শৃঙ্খলা বজায় রাখা বড় চ্যালেঞ্জ। সব চ্যালেঞ্জ ‘মোকাবিলা করেই’ এগিয়ে যাবে বাংলাদেশ।

টানা দ্বিতীয়বারের মতো স্থানীয় সরকারমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন মো. তাজুল ইসলাম। গতকাল সকালে সচিবালয় পৌঁছলে স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সিনিয়র সচিব মোসাম্মৎ হামিদা বেগমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা ফুলেল সংবর্ধনা দিয়ে মন্ত্রীকে তার দপ্তরে নিয়ে যান। এ সময় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, ‘আপনাদের সঙ্গে পূর্বে কাজ করার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ভবিষ্যতে আরো সুন্দর এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের বাংলাদেশ গড়ার জন্য আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

প্রথম কার্যদিবসে বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময় করেন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী। বহু বছর পর মন্ত্রণালয়ের দায়িত্ব নিয়ে আবার সচিবালয়ে ফিরেছেন তিনি। সাবের বলেন, নির্বাচনী ইশতেহার পূরণে আগামী সাত দিনের মধ্যে আমি ১০০ দিনের পরিকল্পনা দিতে চাই। বায়ুদূষণ প্রতিরোধ করতে হবে। বন সংরক্ষণ করতে হবে। টেকসই উন্নয়নের জন্যই পরিবেশ রক্ষা করতে হবে। এখানে দুর্নীতি বা অনিয়ম প্রশ্রয় দেব না। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, সেই অগ্রগতিকে টেকসই করতে হবে।

গত দুই মেয়াদে তথ্যপ্রযুক্তি বিভাগের দায়িত্ব সামলানো জুনাইদ আহমেদ পলক এবার পুরো মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। প্রথম কার্যদিবসে তিনিও কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময় করেছেন। সেই বৈঠকের ভিডিও তিনি শেয়ার করেছেন ফেসবুকে।

তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বেলা পৌনে ১২টায় দপ্তরে এলে কর্মকর্তারা তাকে স্বাগত জানান। এ সময় নতুন প্রতিমন্ত্রীকে মন্ত্রণালয়ের কাজ সম্পর্কে অবহিত করা হয়।

বাণিজ প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু দায়িত্ব পাওয়ার পরই প্রথম দিনই নিজের দপ্তরে ব্রিফিংয়ে আসেন। তিনি বলেন, দ্রব্যমূল্য ক্রয় ক্ষমতার মধ্যে রাখা সরকারের একটি গুরুত্বপূর্ণ নির্বাচনী অঙ্গীকার। সেই প্রতিশ্রুতি পূরণে বাণিজ্য মন্ত্রণালয়ের ভূমিকা যথাযথভাবে পালন করতে তিনি চেষ্টা করবেন। উৎপাদক থেকে ভোক্তা পর্যন্ত দ্রব্যমূল্য যেন সহজতর হয় সে ব্যাপারে আমরা নিশ্চিত করব। এক্ষেত্রে আমরা সাপ্লাই চেইনের দিকে নজর দেব, যেন ‘স্মুথ’ থাকে কোথাও যেন বাধাগ্রস্ত না হয়।

দ্বাদশ সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের পর টানা চতুর্থবারের মতো সরকার গঠন করেছে আওয়ামী লীগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মন্ত্রিসভার ২৫ মন্ত্রী ও ১১ প্রতিমন্ত্রী গত বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গভবনে দায়িত্ব পালনের শপথ নেন। এরপর শুক্র ও শনিবার ছিল সাপ্তাহিক ছুটি। ফলে নতুন মন্ত্রীদের জন্য রবিবারই প্রথম কার্যদিবস।

সচিবালয়ের কর্মকর্তারা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে যারা শুক্রবার গোপালগঞ্জে গেছেন, তাদের অনেকে এখনো ঢাকায় ফেরেননি। ফলে নতুন মন্ত্রীদের কেউ কেউ আজ সোমবার প্রথম অফিস করবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close