নিজস্ব প্রতিবেদক

  ০৮ ডিসেম্বর, ২০২৩

যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিলে ঢাকার পাশে থাকবে রাশিয়া

- রাষ্ট্রদূত

ঢাকায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আলেক্সান্ডার ভি মন্টিটস্কি বলেছেন, বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্র হস্তক্ষেপ করছে, যেটা পররাষ্ট্রনীতির মধ্যে পড়ে না। এটা স্বীকৃত, জাতিসংঘ ও পশ্চিমা দেশগুলো আমেরিকার কথা মতোই কাজ করে; বাস্তবে আমরা তাই দেখি। তাই যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা নিষেধাজ্ঞা দিলে বাংলাদেশের পাশে থেকে পরিস্থিতি মোকাবিলায় সহযোগিতা করবে রাশিয়া। গতকাল বৃহস্পতিবার ঢাকায় ‘টক উইথ রাশিয়ান অ্যাম্বাসেডর’ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আলেক্সান্ডার ভি মান্টিটস্কি বলেন, রাশিয়া বাংলাদেশের মানুষকে রাজনৈতিক সহায়তা করবে। বাংলাদেশের মানুষ যেন মার্কিন রাজনৈতিক নির্ভরতা থেকে বেরিয়ে আসতে পারে সেজন্য কাজ করবে। আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র বা পশ্চিমা বিশ্ব যদি বাংলাদেশে কোনো নিষেধাজ্ঞা দেয় তাহলে রাশিয়া কি ১৯৭১ সালের মতো বাংলাদেশের পক্ষে কাজ করবে- এমন প্রশ্নের জবাবে রুশ রাষ্ট্রদূত বলেন, যুক্তরাষ্ট্র ও পশ্চিমা বিশ্বের পক্ষ থেকে যদি বাংলাদেশের বিরুদ্ধে কোনো বেআইনি পদক্ষেপ যেমন নিষেধাজ্ঞার পদক্ষেপ তাহলে নেওয়া হয় রাশিয়া সবকিছুই করবে।

বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে জাতিসংঘ মহাসচিবের প্রতিনিধির সাম্প্রতিক মন্তব্যের বিষয়ে এক প্রশ্নের জবাবে রুশ রাষ্ট্রদূত বলেন, এখানে আবারও ডাবল স্ট্যান্ডার্ড স্পষ্ট। আমাদের পররাষ্ট্রমন্ত্রী বহুবার বলেছেন, তার (জাতিসংঘের প্রতিনিধি) নিরপেক্ষ হওয়া উচিত। কারণ তিনি কেবল যুক্তরাষ্ট্র বা পশ্চিমা দেশগুলোর জন্য নয়, বিশ্বের সব দেশের জন্য কাজ করেন। অথচ তার বিবৃতিতে নিরপেক্ষতা নেই। জাতিসংঘের কর্মকর্তাদের বক্তব্যও একই। তাদের অনেকেই পশ্চিমা দেশের। তারা যখন জাতিসংঘে কাজ শুরু করেছিলেন, তখন তারা আমেরিকার পাসপোর্ট পেয়েছেন।

রাষ্ট্রদূত রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, শিক্ষামূলক ও দক্ষ শ্রমিক অভিবাসন, প্রযুক্তি স্থানান্তর, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ইন্দো-প্যাসিফিক কৌশল, ফিলিস্তিন সংকট এবং অর্থনৈতিক সহযোগিতাসহ রাশিয়া ও বাংলাদেশের মধ্যে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় সহযোগিতার বিষয়েও কথা বলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close