প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৬ ডিসেম্বর, ২০২৩

গাজায় নিহত বেড়ে ১৫,৮৯৯

হামাসের বিরুদ্ধে এবার সুড়ঙ্গযুদ্ধ ইসরায়েলের

ফিলিস্তিনের গাজায় হামাসকে ধরাশায়ী করতে এবার সুড়ঙ্গযুদ্ধ শুরু করেছে ইসরায়েল। গাজা উপত্যকার ভূ-অভ্যন্তরে ছড়িয়ে-ছিটিয়ে থাকা হামাসের সুড়ঙ্গগুলো (টানেলপথ) সমুদ্রের পানি দিয়ে ভরে দেওয়ার পরিকল্পনা নিয়েছে ইসরায়েলি বাহিনী। দখলদারদের দাবি, এসব টানেল ব্যবহার করেন হামাসের যোদ্ধারা। ফলে এগুলো ধ্বংস করতে পারলে হামাসকে ধ্বংস করা যাবে। এদিকে গাজার দক্ষিণসহ উপত্যকাজুড়েই হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এ পর্যন্ত গাজা ১৫ হাজার ৮৯৯ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। খবর বিবিসি, ওয়ালস্ট্রিট জার্নাল ও টাইমস অব ইসরায়েলের।

ইসরায়েলি সামরিক বাহিনী নিজেদের পরিকল্পনা বাস্তবায়নের জন্য গাজা সীমান্তে বেশ বড় আকারের পাঁচটি পাম্প জড়ো করেছে। গাজার আল-শাতি শরণার্থীশিবির থেকে মাইলখানেক দূরে এসব পাম্প বসানো হয়েছে। এসব পাম্প ব্যবহার করে প্রতি ঘণ্টায় হাজার হাজার ঘনমিটার পানি টানেলগুলোয় ঢোকানো সম্ভব। পুরো কাজ শেষ করতে কয়েক সপ্তাহ সময় লাগতে পারে। বিষয়টি সম্পর্কে জানতে ওয়ালস্ট্রিট জার্নাল চেষ্টা করলেও ইসরায়েলের যুদ্ধ মন্ত্রণালয় কোনো প্রতিক্রিয়া ব্যক্ত করেনি। ইসরায়েলের পক্ষ থেকে গত মাসে এ পরিকল্পনার কথা যুক্তরাষ্ট্রকে জানানো হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করে ওয়ালস্ট্রিট জার্নাল। তবে ইসরায়েলি কর্তৃপক্ষ পরিকল্পনা বাস্তবায়নে কতদূর এগিয়েছে, সে ব্যাপারে নিশ্চিত নন তারা। মার্কিন কর্মকর্তারা বলছেন, এ পরিকল্পনা বাস্তবায়নের ব্যাপারে ইসরায়েল এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি।

এদিকে গাজা ভূখণ্ডজুড়েই আক্রমণ চালিয়ে যাচ্ছে ইসরায়েল। খান ইউনিসের ২০টি এলাকা থেকে মানুষকে সরে যেতে বলেছে তারা। ইসরায়েলের সেনা দক্ষিণ গাজার বাসিন্দাদের বলেছে, তারা যেন প্রতিদিন অনলাইনে দেখে নেন, কোথায় আক্রমণ করা হবে। সেই মতো তারা যেন নিরাপদ জায়গায় চলে যান। প্রতিদিন ইসরায়েলের সেনা অনলাইনে এ তথ্য জানিয়ে দিচ্ছে। জেরুসালেমে ডিডব্লিউর সাংবাদিক রেবেকা রিটার্স জানান, গাজার মানুষকে এমন একটা ম্যাপ দেওয়া হচ্ছে, যেটা বিভিন্ন বর্গক্ষেত্রে ভাগ করা আছে। প্রতিটি বর্গক্ষেত্রকে নম্বর দিয়ে চিহ্নিত করা হয়েছে। প্রতিদিন ইসরায়েলের সেনা জানিয়ে দেবে কোন নম্বরের জায়গাগুলো তারা টার্গেট করেছে। সেখান থেকে মানুষকে সরে যেতে হবে।

রেবেকা জানান, সমস্যাটা হলো, মানুষের সত্যিই কোথাও যাওয়ার জায়গা নেই। তারা লুকোনোর জায়গাও পাচ্ছেন না। ইন্টারনেটেরও সমস্যা আছে। ফলে নির্দিষ্ট দিনে নিরাপদ জায়গা কোনটা, তা জানতেও মানুষের অসুবিধা হচ্ছে। ইসরায়েলকে যুক্তরাষ্ট্র বলছে, সাধারণ বেসামরিক মানুষকে রক্ষা করতে হবে। তারা এখন পুরো গাজা ভূখণ্ডে অপারেশন চালাচ্ছে। তাই সাধারণ মানুষকে রক্ষার বিষয়টি জরুরি। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মিলার জানান, এখনই কিছু বলার সময় আসেনি, তবে ইসরায়েলের কৌশলে কিছুটা বদল তারা দেখতে পাচ্ছেন। তারা একেবারে নির্দিষ্ট করে বলছে, কোন জায়গা থেকে সাধারণ মানুষকে সরে যেতে হবে। মিলার জানান, ইসরায়েলের সেনা নির্দিষ্ট কিছু জায়গা চিহ্নিত করছে, তারপর মানুষকে সেই জায়গা থেকে সরে যেতে বলছে। তারপর তারা আক্রমণ করছে। এটা আগে হয়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close