নিজস্ব প্রতিবেদক

  ০৬ ডিসেম্বর, ২০২৩

চলে গেলেন দেশের হৃদরোগ চিকিৎসার পথিকৃৎ

না ফেরার দেশে চলে গেলেন দেশের হৃদরোগ চিকিৎসার পথিকৃৎ জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আবদুল মালিক। নিজের হাতে গড়া প্রতিষ্ঠান ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনেই চিকিৎসাধীন অবস্থায় গতকাল মঙ্গলবার সকাল ৯টা ৪০ মিনিটে তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। অধ্যাপক আবদুল মালিকের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে অধ্যাপক মালিকের মৃত্যুর তথ্য নিশ্চিত করা হয়েছে। তিনি এ প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও সভাপতির দায়িত্বে ছিলেন। তিনি ১৯২৯ সালের ১ ডিসেম্বর সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার কুচাই ইউনিয়নের পশ্চিমভাগ গ্রামে জন্মগ্রহণ করেন। ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের অতিরিক্ত পরিচালক (জনসংযোগ) শাহাজাদী সুলতানা বলেন, ‘বার্ধক্যের কারণে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে চিকিৎসাধীন অবস্থায় আবদুল মালিক মারা যান। তার বয়স হয়েছিল ৯৪ বছর।’

আবদুল মালিক ২০০৪ সালে স্বাধীনতা পদক পেয়েছিলেন। ২০০৬ সালে সরকার তাকে জাতীয় অধ্যাপক মনোনীত করে। মৃত্যুকালে অধ্যাপক মালিক স্ত্রী, এক মেয়ে, দুই ছেলে, জামাতা, ছেলের বউ, নাতি-নাতনিসহ অসংখ্য ছাত্র ও গুণগ্রাহী রেখে গেছেন। আবদুল মালিকের স্ত্রী আশরাফুন্নেসা খাতুন। তার মেয়ে ডা. ফজিলাতুন্নেছা মালিক ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের কার্ডিওলজি বিভাগের প্রধান।

পরিবারের পক্ষ থেকে জানানো হয়, অধ্যাপক মালিকের প্রথম জানাজা অনুষ্ঠিত হয় মঙ্গলবার বাদ জোহর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে। দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয় বাদ আসর শ্যামলীর এসওএস মসজিদে। তৃতীয় জানাজা হয় বাদ মাগরিব মিরপুর-২-এর ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালে। সিলেটের পশ্চিম নোয়াগাঁওয়ে পারিবারিক কবরস্থানে আজ বুধবার তাকে দাফন করা হবে।

অধ্যাপক আবদুল মালিকের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, শোকবার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন প্রতিষ্ঠার মাধ্যমে অধ্যাপক মালিক হাজার হাজার হৃদরোগীর জীবন বাঁচাতে সাহায্য করেছেন। আওয়ামী লীগ সরকার এ প্রতিষ্ঠানের উন্নয়নে সবসময়ই আন্তরিক থেকেছে। প্রধানমন্ত্রী আরো বলেন, স্বাধীনতা পদকপ্রাপ্ত এ হৃদরোগ বিশেষজ্ঞের অবদান দেশের চিকিৎসাক্ষেত্রে স্মরণীয় হয়ে থাকবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close