নিজস্ব প্রতিবেদক

  ০৪ ডিসেম্বর, ২০২৩

প্রধানমন্ত্রীর সঙ্গে আজ ১৪ দলীয় নেতাদের বৈঠক

আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের বৈঠক ডাকা হয়েছে আজ সোমবার সন্ধ্যায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে এই বৈঠক হবে। এতে সভাপতিত্ব করবেন জোটের প্রধান শেখ হাসিনা। আওয়ামী লীগ ও জোট শরিকদের সূত্রে এ তথ্য জানা গেছে। নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকেই শরিকরা আসন সমঝোতার জন্য উন্মুখ হয়ে আছে। কিন্তু জোটের প্রধান শেখ হাসিনার সঙ্গে বৈঠক হচ্ছিল না। অবশেষে আজ সেই অপেক্ষা ঘুচবে শরিকদের।

তরীকত ফেডারেশনের সভাপতি সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া এবং বাসদের আহ্বায়ক রেজাউর রশীদ খান প্রতিদিনের সংবাদকে বলেন, তারা আজকের বৈঠকে অংশ নেওয়ার বিষয়ে অবহিত হয়েছেন। এ বৈঠক ডাকা হয়েছে সন্ধ্যা ৬টায়।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এ বৈঠকেই আসন সমঝোতা চূড়ান্ত হয়ে যাবে, এমনটা নয়। শরিকরা এরই মধ্যে যেসব আসন প্রত্যাশা করছেন এবং সর্বাধিক গুরুত্ব কোন কোন আসনে সেই সংক্রান্ত তালিকা জমা দিয়েছেন। এই তালিকা সোমবারের বৈঠকে জোটের সমন্বয়ক আওয়ামী লীগের প্রবীণ নেতা আমির হোসেন আমু উপস্থাপন করবেন। এরপর শেখ হাসিনা তালিকা বিশ্লেষণ করে পরে সিদ্ধান্ত জানাবেন। এর মধ্যে হয়তো জোটের সমন্বয়কের নেতৃত্বে একটি কমিটি গঠন করে দেওয়া হবে। কমিটির নেতারা আলাপ-আলোচনা করে জোটের প্রধানকে অবহিত করবেন।

২০০৮ সাল থেকে ১৪ দলীয় জোট একসঙ্গে নির্বাচনে অংশ নিচ্ছে। গত নির্বাচনে শরিক দলের আটজন নেতা নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। এবারও জোটের শীর্ষ নেতারা নৌকা প্রতীকেই ভোট করার আগ্রহ প্রকাশ করেছেন। সর্বশেষ গত ১৯ জুলাই গণভবনে ১৪ দলের বৈঠক হয়। এতে জোটের প্রধান শেখ হাসিনা জানিয়েছিলেন, ১৪ দল জোটগতভাবেই নির্বাচনে অংশ নেবে। কিন্তু সাম্প্রতিক সময়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জোটগতভাবে ভোট হওয়া নিয়ে সংশয় প্রকাশ করে বক্তব্য দেন। এতে নাখোশ হন ১৪ দলের শরিকরা। এ জন্যই শরিকরা জোটপ্রধানের সঙ্গে বৈঠকের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close