নিজস্ব প্রতিবেদক

  ০১ ডিসেম্বর, ২০২৩

ফের ৪৮ ঘণ্টা অবরোধের ডাক বিএনপির

আগামী রবিবার ভোর ৬টা থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত ফের ৪৮ ঘণ্টার অবরোধ ডেকেছে বিএনপি। গত ২৮ অক্টোবর মহাসমাবেশে পুলিশের সঙ্গে সংঘর্ষের পর এ নিয়ে নবম দফায় অবরোধের ডাক দিল দলটি। গতকাল বৃহস্পতিবার বিকেলে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

এর আগে বুধবার ভোর ৬টা থেকে বৃহস্পতিবার ভোর ৬টা পর্যন্ত বিএনপি-জামায়াত ও সমমনা দলগুলোর ডাকা অষ্টম দফায় দেশজুড়ে ২৪ ঘণ্টার অবরোধ চলে। এরপর সকাল-সন্ধ্যা ১২ ঘণ্টা দেশজুড়ে হরতাল পালন করেছে দলটি। এদিন সকাল থেকেই সমর্থকদের নিয়ে রাস্তায় অবস্থান নেওয়ার চেষ্টা করেন দলটির নেতারা। বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা ঢাকার বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল করেন। গুলশান-১ এ দলের সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভীর নেতৃত্বে মিছিল, সড়ক অবরোধ ও পিকেটিং করেন নেতাকর্মীরা। সকাল ৮টায় উত্তরার জনপদ রোডে ঢাকা মহানগর উত্তর বিএনপির নেতাকর্মীরা রিজভীর নেতৃত্বে পিকেটিং করেন।

এছাড়া হরতালের সমর্থনে ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খানের নেতৃত্বে রাজধানীর বাংলামোটর মোড় থেকে পরীবাগ মোড় পর্যন্ত মিছিল এবং শান্তিপূর্ণ অবস্থান নেন সংগঠনের নেতাকর্মীরা। মতিঝিলে হরতালের সমর্থনে স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক নাজমুল হাসানের নেতৃত্বে একটি ঝটিকা মিছিল বের হয়। তেজগাঁও থানা যুবদলের আহ্বায়ক মো. জালাল মোল্লা ও হাতিরঝিল থানা যুবদলের সাধারণ সম্পাদক মো. বিকি নেতৃত্বে হাতিরঝিলে একটি বিক্ষোভ মিছিল বের করেন যুবদল কর্মীরা।

হরতালের সমর্থনে জুরাইনে মিছিল ও পিকেটিং করেছেন শ্যামপুর-কদমতলী থানা বিএনপি এবং অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। মিছিলটি জুরাইন রেলগেট থেকে শুরু হয়ে ধোলাইপাড় মোড়, মীর হাজীরবাগ হয়ে দয়াগঞ্জ মোড়ে এসে শেষ হয়। এদিকে পুলিশ হেড কোয়ার্টার্সের পাশে বঙ্গবাজার মোড় থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হল গেট পর্যন্ত মিছিল করেছেন ছাত্রদলের নেতাকর্মীরা। মিছিলে নেতৃত্ব দেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক আহ্বায়ক ও কেন্দ্রীয় সংসদের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মো. রাকিবুল ইসলাম রাকিব।

এ মিছিল থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সিনিয়র সহসভাপতি রাকিবুল হাসান চাঁদকে পুলিশ গ্রেপ্তার করেছে বলে জানা গেছে। মিছিলের শেষ পর্যায়ে পেছন থেকে পুলিশের টহল গাড়ি মিছিলের ওপর তুলে দেওয়ার অভিযোগ করেন ছাত্রদল কর্মীরা। পরে পুলিশের লাঠিচার্জ মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায়। এছাড়া রাজধানীর বিভিন্ন স্থানে শান্তিপূর্ণভাবে হরতাল পালনে ঝাটিকা মিছিল নিয়ে বের হচ্ছেন বিএনপি এবং অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। হরতাল সমর্থনে বিক্ষোভ মিছিল করছেন বিএনপি সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা শরিক ও সমমনা রাজনৈতিক দলগুলো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close