ক্রীড়া প্রতিবেদক

  ০১ ডিসেম্বর, ২০২৩

সেঞ্চুরিতে শান্তর ইতিহাস

শক্ত অবস্থানে বাংলাদেশ

সিলেট টেস্টের প্রথম ইনিংসে দুর্দান্ত শুরুর পরও ইনিংস বড় করতে পারেননি। সাজঘরে ফিরেছিলেন বাজে শটে। দ্বিতীয় ইনিংসে এসে সেই আক্ষেপ ঘোচালেন। ১৯২ বলে তিন অঙ্ক ছুঁয়েছেন নাজমুল হোসেন শান্ত। টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেকেই সেঞ্চুরি করলেন তিনি, যা বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে প্রথম। শান্তর দুর্দান্ত শতকে তৃতীয় দিনের খেলাটা নিজেদের করে নেন লাল-সবুজের প্রতিনিধিরা।

তৃতীয় দিন শেষে বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে সংগ্রহ ৩ উইকেটে ২১২ রান। নিজেদের প্রথম ইনিংসে বাংলাদেশ ৩১০ ও নিউজিল্যান্ড ৩১৭ রান করে। বাংলাদেশের লিড ২০৫ রান। ৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে বাংলাদেশ। মাহমুদুল হাসান জয় ও জাকির হাসান দলের ইনিংস উদ্বোধন করেন। প্রথম সেশনে কোনো উইকেট না হারিয়ে দেখেশুনে কাটিয়ে দেন দুজন। তবে লাঞ্চণ্ডবিরতির পর জয় ও জাকির উভয়েই সাজঘরে ফেরেন। এজাজ প্যাটেলের বলে ১৭ রানে লেগবিফোরের ফাঁদে পড়েন জাকির। পরের ওভারে দুর্ভাগ্যজনকভাবে রানআউট হন জয়। এ ওপেনার করেন ৮ রান।

মাত্র ৩ রানের ব্যবধানে ২ উইকেট হারানোর পর দলের হাল ধরেন নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হক। উইকেট ধরে রেখে পাল্টা আক্রমণ শুরু করেন দুজন। তাদের ব্যাটে দ্রুত এগোতে থাকে স্বাগতিক দল। শান্ত ও মুমিনুলের দায়িত্বশীল ব্যাটিংয়ে তৃতীয় উইকেটে আসে ৯০ রানের জুটি। শান্তর সঙ্গে ভুল বোঝাবুঝিতে ৪০ রানে রানআউট হন মুমিনুল। তার বিদায়ের একটু পরই ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে নেন শান্ত।

চতুর্থ উইকেটে দলকে ভালোভাবেই এগিয়ে নিচ্ছেন শান্ত ও মুশফিকুর রহিম। তৃতীয় দিন শেষে এ দুই ব্যাটার যথাক্রমে ১০৪ ও ৪৩ রানে অপরাজিত আছেন। নিউজিল্যান্ডের হয়ে একটি উইকেট শিকার করেন এজাজ প্যাটেল। এর আগে ৮ উইকেটে ২৬৬ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে নিউজিল্যান্ড। আগের দিনের দুই অপরাজিত ব্যাটার টিম সাউদি ও কাইল জেমিসন দুজনই নিয়মিত রান বের করতে থাকেন। দুজনে গড়েন পঞ্চাশোর্ধ্ব রানের জুটি।

নবম উইকেটের প্রতিরোধে লিড নেয় নিউজিল্যান্ড। এ অবস্থায় মুমিনুলকে আক্রমণে আনেন স্বাগতিক দলের অধিনায়ক শান্ত। এ পার্ট টাইমার এসে ১ ওভারেই ২ উইকেট শিকার করেন। প্রথমে ২৩ রান করা জেমিসনকে লেগবিফোরের ফাঁদে ফেলেন মুমিনুল। এর মাধ্যমে এ বাঁহাতি ভাঙেন সাউদির সঙ্গে জেমির ৫২ রানের জুটি। একই ওভারের পঞ্চম বলে ৩৫ রান করা সাউদিকে বোল্ড করে কিউইদের গুটিয়ে দেন মুমিনুল। বাংলাদেশের হয়ে তাইজুল চারটি, মুমিনুল তিনটি এবং মিরাজ, শরিফুল ও নাঈম একটি করে উইকেট নেন। দ্বিতীয় দিন কেন উইলিয়ামসনের দুর্দান্ত সেঞ্চুরিতে বড় সংগ্রহের ভীত পায় নিউজিল্যান্ড।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close