নিজস্ব প্রতিবেদক

  ৩০ নভেম্বর, ২০২৩

প্রধানমন্ত্রীর উপদেষ্টা পদে ইস্তফা জয়ের

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে পদত্যাগ করেছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। গতকাল বুধবার পদত্যাগপত্র জমা দেন তিনি। তার পদত্যাগপত্র গৃহীত হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস রানা।

২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠন করে। এরপর ২০১০ সালের ২৫ ফেব্রুয়ারি সজীব ওয়াজেদ জয়কে রংপুর জেলা আওয়ামী লীগের প্রাথমিক সদস্যপদ দেওয়া হয়। চলতি বছর ১২ ফেব্রুয়ারি রংপুর জেলা আওয়ামী লীগের ১০১ সদস্যের পূর্ণাঙ্গ আহ্বায়ক কমিটি গঠন করা হয়। এতে একজন আহ্বায়ক ও তিনজনকে যুগ্ম আহ্বায়ক করা হয়। বাকি ৯৭ জন সদস্য। কমিটির ১ নম্বর সদস্য করা হয় সজীব ওয়াজেদ জয়কে। তিনি আওয়ামী লীগ সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত থেকে তথ্যপ্রযুক্তির উন্নয়নে অগ্রণী ভূমিকা রাখেন। সজীব ওয়াজেদ জয় ২০১৪ সাল থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবৈতনিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা হিসেবে কর্মরত ছিলেন। এর আগে দুই মন্ত্রী, এক প্রতিমন্ত্রী ও তিন উপদেষ্টার পদত্যাগপত্র গ্রহণ করে দুপুরে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে দুটি প্রজ্ঞাপন জারি করা হয়। পরে প্রজ্ঞাপনগুলো গেজেট আকারে প্রকাশিত হয়।

এদিকে পদত্যাগকারী তিন টেকনোক্র্যাট মন্ত্রী ও প্রতিমন্ত্রীর দায়িত্ব বণ্টন করা হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন জানান, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলমের মন্ত্রণালয় খালি হয়েছে। তবে পরিকল্পনা মন্ত্রণালয়ে পূর্ণ মন্ত্রী থাকায় সেখানে কাউকে নতুন করে দায়িত্ব দেওয়া হয়নি। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে। আর ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। গত ১৯ নভেম্বর মন্ত্রিসভার এ তিন সদস্য মন্ত্রিপরিষদ বিভাগে পদত্যাগপত্র জমা দেন।

বর্তমানে প্রধানমন্ত্রী, মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী মিলিয়ে মন্ত্রিসভার আকার দাঁড়াল ৪৫ জনে। সংবিধান অনুযায়ী, বর্তমান সরকারই নির্বাচনকালীন সরকার। অন্যদিকে প্রধানমন্ত্রীর তিন উপদেষ্টাও পদত্যাগপত্র জমা দিয়েছেন। তারা হলেন- প্রধানমন্ত্রীর অর্থনৈতিকবিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী এবং আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী। গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। তফসিল অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি ভোট গ্রহণ করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close