বিশেষ প্রতিবেদক

  ৩০ নভেম্বর, ২০২৩

অর্জন শুধু অগ্নিসন্ত্রাস!

সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকারের দাবি, পরে তফসিল বাতিলের প্রতিবাদে বিএনপি-জামায়াত এবং সমমনা দলগুলো গত এক মাস ধরে আন্দোলনে করে আসছে। অবরোধ-হরতাল কর্মসূচি গত ২৮ অক্টোবর থেকে শুরু হওয়ায় ২৮ নভেম্বর কর্মসূচির এক মাস পূর্ণ হয়েছে। এ সময়ের মধ্যে দেশবাসী অগ্নিসন্ত্রাস ছাড়া আর কিছুই দেখেনি। এ কর্মসূচিকালে মাঠে বিএনপি-জামায়াতের কর্মীদের তৎপরতা তেমন একটা চোখে পড়েনি। উল্টো অবরোধে রাজধানীর বিভিন্ন স্থানে তীব্র যানজট দেখা গেছে। গতকাল বুধবার অবরোধ কর্মসূচিকালে চলাকালে রাজধানীতে অবরোধ আহ্বানকারীদের তৎপরতা তেমন চোখে পড়েনি। তবে গতকাল সন্ধ্যায় রাজধানীর সায়েদাবাদে রাইদা পরিবহনের একটি বাসে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পরিসংখ্যান বলছে, ঢাকায় গত ২৮ অক্টোবর বিএনপির সমাবেশ ঘিরে সংঘর্ষের পর থেকে এক মাসে বাস-ট্রাক-ট্রেনসহ ২১৭টি যানবাহনে আগুন দেয় দুর্বৃত্তরা। তার মধ্যে শুধু বাসই ছিল ১৩৫টি। আগুন থেকে রক্ষা পায়নি রাজনৈতিক কার্যালয় কিংবা সরকারি অফিসসহ বিভিন্ন স্থাপনা। এক মাসে ১১ স্থাপনায় আগুন লাগানো হয়েছে। ফায়ার সার্ভিসের কেন্দ্রীয় মিডিয়া সেলের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহজাহান শিকদার বলেন, ২৮ অক্টোবর থেকে ২৯ নভেম্বর সকাল ৬টার মধ্যে যানবাহন ছাড়াও বিভিন্ন স্থানে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। গতকালের অবরোধ ও আজকের হরতাল ছাড়াও এর আগে সাত দফায় ১৫ দিন অবরোধ ও দুই দফায় ৩ দিন হরতাল পালন করেছে বিএনপি-জামায়াত। এ সময়ে কোথাও না কোথাও অগ্নিসন্ত্রাস হয়েছে।

গতকাল বুধবার ভোর ৬টা থেকে বিএনপির ডাকে অষ্টম দফায় ২৪ ঘণ্টার অবরোধ শুরু হয়। আজ বৃহস্পতিবার হরতালের ডাক দিয়েছে দলটি।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ প্রতিদিনের সংবাদকে বলেন, বিএনপি-জামায়াতের অর্জন অগ্নিসন্ত্রাস। তাদের কর্মসূচিকে সাধারণ মানুষ প্রত্যাখ্যান করেছে। এ কারণে অবরোধেও ঢাকায় গাড়ি চলাচল করছে। তিনি বলেন, গতকাল বুধবার পর্যন্ত অবরোধ-হরতালে ১৬১টি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ভাঙচুর করা হয়েছে ২৭০টি স্থানে। সড়ক পরিবহন খাতে ক্ষতি হয়েছে ৪১ কোটি ৮০ লাখ টাকা। তার মধ্যে পরিবহন না চলাতে পারায় ক্ষতি হয়েছে ১৪ হাজার কোটি টাকা। অবরোধ শুরুর আগেই অগ্নিসন্ত্রাস শুরু হয়। যেমন- বুধবার ভোরে কুড়িগ্রামের ভুরুঙ্গমারী থেকে ঢাকায় বেগুন বোঝাই একটি মিনি ট্রাক আসছিল। ভোর পৌনে ৪টার দিকে এটি ঢাকা-রাজশাহী মহাসড়কের সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার সলঙ্গার হাটিকুমরুল ইউনিয়নের নলকা ওভারব্রিজে পৌঁছালে তাতে আগুন দেয় দুর্বৃত্তরা।

পুলিশ জানায়, অবরোধ সমর্থক বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা মিনিট্রাকের গতিরোধ করে আগুন দিয়ে পালিয়ে যায়। হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল ওদুদ জানান, কুড়িগ্রামের ভুরুঙ্গমারী থেকে ঢাকাগামী বেগুন বোঝাই মিনি ট্রাকটি ভোর পৌনে ৪টার দিকে ঘটনাস্থলে পৌঁছালে অবরোধ সমর্থক বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা এর গতিরোধ করে আগুন দিয়ে পালিয়ে যায়।

জানা গেছে, পুলিশ ও ফায়ার সার্ভিস সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে ট্রাকটির কেবিন পুড়ে গেছে। কিছু বেগুনও নষ্ট হয়েছে। সলঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এনামুল হক জানান, এ ঘটনায় ট্রাকের চালক আমিরুল ইসলাম বাদী হয়ে মামলা করেছেন। এভাবেই অবরোধ-হরতালকে কেন্দ্র করে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে অগ্নিসন্ত্রাস চলছে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত ২৮ অক্টোবর থেকে গতকাল ২৯ নভেম্বর সকাল ৬টা পর্যন্ত দুর্বৃত্তরা যানবাহনসহ বিভিন্ন স্থানে ২২৮টি আগুন লাগানোর ঘটনা ঘটায়। তার মধ্যে গত মঙ্গলবার সকাল ৬টা থেকে গতকাল বুধবার সকাল ৬টা পর্যন্ত দুর্বৃত্তরা ৫টি যানবাহনে আগুন লাগায়। এর মধ্যে ঢাকা মহানগরীতে একটি, গাজীপুরে ২টি, বাগেরহাটে একটি ও সিরাজগঞ্জে একটি যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এসব ঘটনায় ৩টি বাস ও ২টি ট্রাক ক্ষতিগ্রস্ত হয়।

গতকাল বুধবার সকাল সাড়ে ৬টার দিকে গাজীপুরে একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। তারা সিটি করপোরেশনের উত্তর সালনা এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে এ ঘটনা ঘটায়। ফায়ার সার্ভিস ও স্থানীয় সূত্রে জানা গেছে, বুধবার সকাল সাড়ে ৬টায় উত্তর সালনা এলাকায় কয়েকজন দুর্বৃত্ত একটি বাসে আগুন ধরিয়ে পালিয়ে যায়। পরে জয়দেবপুর ফায়ার সার্ভিসের দুটি ইউনিট আধ ঘণ্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আবদুল্লাহ আল আরেফিন গণমাধ্যমকে বলেন, বাসে অগ্নিসংযোগের খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে বাসের সামনের অংশ পুড়ে যায়। এতে কেউ হতাহত হয়নি।

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউল ইসলাম সাংবাদিকদের বলেন, কারা এ বাসটিতে আগুন দিয়েছে- তা তদন্ত করে দেখা হচ্ছে। এ ব্যাপারে আইনি ব্যবস্থা নেওয়া হবে। গত মঙ্গলবার রাত সাড়ে ৯টায় নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে এশিয়ান হাইওয়ের শিংলাবো এলাকায় একটি চলন্ত ট্রাকে আগুন দেওয়ার ঘটনা ঘটে। এতে মো. সায়মন (২০) নামে ট্রাক চালকের সহকারী দগ্ধ হন। দগ্ধ সায়মনকে উদ্ধার করে রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে নেওয়া হয়। মো. সায়মনের দুই হাতসহ শরীরের একাংশ পুড়ে যায়। পুলিশ ও স্থানীয় লোকজন ট্রাকটির আগুন নিয়ন্ত্রণে আনে।

নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (খণ্ডসার্কেল) শেখ বিল্লাল হোসেন বলেন, সোনারগাঁয়ের মেঘনাঘাট থেকে টাইলস নিয়ে ট্রাকটি সিরাজগঞ্জ যাচ্ছিল। পুলিশ জানায়, কে বা কারা চলন্ত ট্রাকে পেট্রলবোমা ছুড়ে পালিয়ে যায়। ট্রাকে আগুন দেওয়ার পর স্থানীয় লোকজন মো. মাহিম নামের এক তরুণকে ধরে পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) হাতে তুলে দেয়। ২৮ নভেম্বর গাজীপুর সদরের ধীরাশ্রম রোডে একটি ট্রাকে, বাগেরহাটের রামপালে ফয়লা বাজারে রোকেয়া পরিবহনের একটি বাসে, ২৯ নভেম্বর সিরাজগঞ্জের কামারখন্দ হাটিকামরুল এলাকায় একটি ট্রাকে, ঢাকার শ্যামপুরের ধোলাইরপাড়ে তুরাগ পরিবহনের একটি বাসে আগুন লাগায় দুর্বৃত্তরা। ট্রেনও আগুন থেকে রক্ষা পাচ্ছে না। যেমন- গত সোমবার রাত সাড়ে ৮টায় পাবনার ঈশ্বরদীতে থেমে থাকা ঢাকা মেইল ট্রেনে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে ট্রেনটির কয়েকটি আসন পুড়ে যায়। ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ রুটের ঢাকা মেইল ট্রেনটি পরিচ্ছন্নতার জন্য তখন ঈশ্বরদী জংশন স্টেশনের পাশে ফতেমোহাম্মদপুর এলাকায় নেওয়া হয়েছিল। পরে ফায়ার সার্ভিস কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনে। পুলিশ জানায়, হঠাৎ করেই দুর্বৃত্তরা ট্রেনটিতে আগুন ধরিয়ে দেয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close