প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৯ নভেম্বর, ২০২৩

আন্দামানে লঘুচাপ ঘূর্ণিঝড়ের শঙ্কা

বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের সতর্কবার্তায় বলা হয়েছে, দক্ষিণ আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট লঘুচাপটি পশ্চিমণ্ডউত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি আরো ঘনীভূত হতে পারে। মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এসব কথা বলা হয়েছে। ৭২ ঘণ্টার ওই পূর্বাভাসে বৃষ্টিপাতের ব্যাপারে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাতে তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বর্ধিত পাঁচ দিনে সামান্য পরিবর্তন হতে পারে। লঘুচাপটি আজ বুধবার নিম্নচাপে পরে পূর্ণাঙ্গ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছেন কানাডার সাসকচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়াবিষয়ক গবেষক মোস্তফা কামাল পলাশ। আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, দক্ষিণ আন্দামান সাগরে তৈরি হওয়া লঘুচাপ নিম্নচাপে রূপ নিয়ে শক্তি বাড়িয়ে ১ ডিসেম্বর দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’-এ পরিণত হতে পারে।

মোস্তফা কামাল পলাশ জানিয়েছেন, মঙ্গলবার দুপুর ২টার সময় জাপান, ইউরোপিয়ান ইউনিয়ন এবং ভারতীয় আবহাওয়া অধিদপ্তর পরিচালিত বিভিন্ন কৃত্রিম ভূ-উপগ্রহ থেকে প্রাপ্ত দৃশ্যমান চিত্র বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, ভারতের গুজরাট রাজ্যের ওপর অবস্থান করা পশ্চিমা লঘুচাপের কারণে সৃষ্ট মেঘ দেশটির ওড়িশা ও ঝাড়খণ্ড রাজ্যের ওপর দিয়ে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের ওপর দিয়ে উত্তর-পূর্ব দিকে প্রবাহিত হচ্ছে দুই দিন ধরে। বাংলাদেশের আকাশের ওপর খুবই হালকা পরিমাণের মেঘের উপস্থিতি দেখা যাচ্ছে।

মঙ্গলবার সকাল ৯টার সময় ঢাকা বিমানবন্দরে বায়ুচাপ পরিমাণ করা হয়েছে ১০১৫ মিলিবার, যা আগের দিন সোমবার অপেক্ষা ২ মিলিবার কম। ভারতের পশ্চিমবঙ্গেও কলিকাতা শহরের ওপর বায়ুচাপ ছিল ১০১২ মিলিবার।

তিনি আরো জানিয়েছেন, সোমবার বঙ্গোপসাগরে অবস্থিত আন্দামান ও নিকবর দ্বীপের দক্ষিণ-পূর্ব দিকে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। গত ২৪ ঘণ্টায় লঘুচাপটি কিছুটা উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে মঙ্গলবার লঘুচাপ অবস্থায় রয়েছে। যা আজ বুধবারের মধ্যে নিম্নচাপে রূপ নিতে পারে। নিম্নচাপটি ডিসেম্বরের ১ তারিখ থেকে ২ তারিখের মধ্যে গভীর নিম্নচাপে এবং ২ থেকে ৫ ডিসেম্বরের মধ্যে পূর্ণাঙ্গ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। সম্ভাব্য ঘূর্ণিঝড়টি ডিসেম্বরের ৪ থেকে ৬ তারিখের মধ্যে ভারতের অন্ধ্রপ্রদেশ থেকে বাংলাদেশের চট্টগ্রাম বিভাগের উপকূলের মধ্যবর্তী কোনো এলাকায় আঘাত হানতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close