মাওলানা আমিন আশরাফ

  ২৬ মার্চ, ২০২৩

রমজানে কোরআন তেলাওয়াতের গুরুত্ব

রমজানের প্রথম দশক রহমতের। এ দশকের তৃতীয় রমজান আজ। আল্লাহতায়ালা মানুষের ওপর এ দশকে রহমত ও করুণা বর্ষণ করেন। মানুষও তার রহমত ও দয়াপ্রত্যাশী।

রমজানে রোজা ও তারাবিতে কোরআন খতমের পাশাপাশি নিজে নিজে কোরআন খতম দেওয়াও অনেক বেশি সওয়াবের কাজ। কোরআনে কারিম পৃথিবীর সর্বশ্রেষ্ঠ ধর্মগ্রন্থ। আল্লাহ বলেন, ‘রমজান এমন মাস, যে মাসে কোরআন নাজিল করা হয়েছে।’ (সুরা বাকারা, আয়াত ১৮৫)

এ জন্য রমজানের নফল বা ঐচ্ছিক ইবাদতের মধ্যে কোরআন কারিম তেলাওয়াত অন্যতম। প্রতি বছর রমজানে হজরত জিবরাইল নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে পুরো কোরআন কারিম তেলাওয়াত করে শোনাতেন এবং নবীজি (সা.) জিবরাইলকেও কোরআন পড়ে শোনাতেন। নবীজির জীবনের শেষ রমজানে দুবার পুরো কোরআন কারিম শুনিয়েছিলেন। এ কারণে সবার উচিত রমজানে কমপক্ষে একবার হলেও পুরো কোরআন খতম করা।

ইসলামের ইতিহাসে সব যুগের মুমিন মুসলমান রমজানে রোজার পর যে আমলের প্রতি সবচেয়ে বেশি গুরুত্ব দিতেন সেটা হলো, কোরআন কারিম তেলাওয়াত। তবে কোরআন তেলাওয়াত খুব তাড়াহুড়ো করে কিংবা না বুঝে বেশি পরিমাণে কোরআন কারিম তেলাওয়াত করার চেয়ে শুদ্ধ ও সঠিকভাবে অর্থ ও মর্ম বুঝে অল্প পরিমাণে কোরআন তেলাওয়াত করা বেশি উত্তম।

আল্লামা ইবনুল কাইয়ুম (রহ.) বলেন, হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ ও আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.)-এর মতে, ‘তারতিলের (ধীরগতিতে) সঙ্গে ও বুঝে স্বল্প পরিমাণ কোরআন তেলাওয়াত করা, তাড়াহুড়ো করে অধিক পরিমাণ তেলাওয়াতের চেয়ে উত্তম।’

কোরআন নাজিলের উদ্দেশ্য হলো, মানবজাতির পথ নির্দেশ করা। আর না বুঝে শুধু পাঠ করলে (পাঠের সওয়াব প্রতি হরফের বিনিময়ে ১০ নেকি অর্জিত হলেও) মূল উদ্দেশ্য সাধন হবে না।

তাই কোরআন বুঝে পড়া উচিত। কোরআন মহান আল্লাহর একটা কুদরত (নিদর্শন), যা কোরআন পড়লে অনুধাবন করা যায়। বোখারি ও মুসলিমে বর্ণিত আছে, হুজাইফা ইবনুল ইয়ামান (রা.) নবীজি (সা.)-এর কোরআন তেলাওয়াতের কথা বলতে গিয়ে বলেন, ‘একবার আমি তার সঙ্গে রাতে নামাজ আদায় করেছি। তিনি খুবই ধীরস্থিরতার সঙ্গে কোরআন তেলাওয়াত করলেন এবং তাসবিহের (জিকির) আয়াত এলে তাসবিহ, কোনো নেয়ামতের আলোচনা এলে তা প্রার্থনা এবং কোনো আজাবের আয়াত এলে তা থেকে আশ্রয় চাইতেন।

মহান আল্লাহ আমাদের রমজানের প্রতিটি দিন খুব ভালোভাবে নামাজ, রোজা, দান-সদকা, তারাবি ও শুদ্ধভাবে কোরআন তেলাওয়াত করার তাওফিক দিন। আমিন।

লেখক : আলেম, শিক্ষক ও অনুবাদক

[email protected]

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close