প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৭ অক্টোবর, ২০২২

বন্দুকধারীর গুলি

থাইল্যান্ডে ৩৪ মেক্সিকোতে ১৮ জন নিহত

থাইল্যান্ডে একটি শিশু দিবা যত্নকেন্দ্রে (প্রি-স্কুল ডে-কেয়ার সেন্টার) সাবেক এক পুলিশ কর্মকর্তার গুলি ও ছুরি হামলায় অন্তত ৩৪ জন নিহত হয়েছেন। বিবিসি ও রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার (৬ অক্টোবর) দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় নং বুয়া লাম্ফু প্রদেশে এ ঘটনা ঘটে। স্থানীয় পুলিশ বলছে, নং বুয়া লাম্ফু প্রদেশে হামলার পর হামলাকারী গুলি চালিয়ে তার স্ত্রী ও সন্তানকে হত্যা করে। এরপর গুলি চালিয়ে আত্মহত্যা করে ওই হামলাকারী।

এদিকে, মেক্সিকোতে টাউন হলে বন্দুকধারীদের গুলিতে মেয়রসহ ১৮ জন নিহত হয়েছেন। সান মিগুয়েল টোটোলাপান শহরের টাউন হলে বুধবার স্থানীয় সময় দুপুর ২টার দিকে এ হামলা চালানো হয়। পুলিশ জানিয়েছে, পান্যা খামরাব নামের ওই পুলিশ কর্মকর্তা শিশু দিবা যত্নকেন্দ্রে থাকা শিশু ও প্রাপ্তবয়স্কদের গুলির পাশাপাশি ছুরিকাঘাত করে পালিয়ে যান। এতে শিশুসহ প্রাপ্তবয়স্করাও হতাহত হয়েছেন। এ হামলার উদ্দেশ্য এখনো জানা যায়নি। ওই পুলিশ কর্মকর্তা সম্প্রতি চাকরিচ্যুত হয়েছিলেন বলে খবর পাওয়া গেছে। তাকে সর্বশেষ ব্যাংককের নিবন্ধন প্লেট-সংবলিত একটি চার দরজার সাদা পিকআপ ট্রাক চালাতে দেখা গেছে বলে জানিয়েছে পুলিশ।

নিহতদের মধ্যে ২৩টি শিশু আছে বলে ঊর্ধ্বতন এক পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে প্যারিসভিত্তিক একটি সংবাদ সংস্থা।

প্রতিবেদনে বলা হয়েছে, থাইল্যান্ডে ব্যাপক গোলাগুলির ঘটনা খুব একটা ঘটে না। ২০২০ সালে নাখোন রাতচিসিমা শহরে একজন সৈন্য হামলা চালিয়ে ২১ জনকে হত্যা করেছিলেন। ওই ঘটনায় কয়েক ডজন মানুষ আহত হয়েছিল। থাইল্যান্ডে প্রাক-প্রাথমিক শিশুদের একটি ডে-কেয়ার সেন্টারে সাবেক এক পুলিশ কর্মকর্তার নির্বিচারে চালানো গুলি ও অন্তত ৩৪ জন নিহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

এদিকে, মেক্সিকোর পশ্চিমাঞ্চলের ছোট একটি শহরে বন্দুকধারীদের গুলিতে সেখানকার মেয়র ও আরো অন্তত ১৭ জন নিহত হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

পুলিশ বলছে, সান মিগুয়েল টোটোলাপান শহরের টাউন হলে বুধবার স্থানীয় সময় দুপুর ২টার দিকে বন্দুকধারীরা এ হামলা চালায়। অনলাইনে ছড়িয়ে পড়া একাধিক ছবিতে টাউন হল ভবনের বাইরের দিকে বুলেটের কারণে সৃষ্ট অসংখ্য গর্ত দেখা যাচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

নিহত মেয়র কনরাডো মেনডোজা আলমেদার বামপন্থি পিআরডি পার্টি এই ‘কাপুরুষোচিত হত্যাকাণ্ডের’ নিন্দা জানিয়ে বিচার দাবি করেছে।

টাউন হলে বুধবারের এ হামলার জন্য প্রভাবশালী একটি মাদক কারবারি চক্র সংশ্লিষ্ট গ্যাং লস টাকিলারোসকে দায়ী করা হচ্ছে।

নিহতদের মধ্যে পুলিশের কর্মকর্তা ও কাউন্সিল কর্মীরাও রয়েছেন; সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া কিছু ছবিতে মাটিতে রক্তাক্ত মৃতদেহ পড়ে থাকতে দেখা যাচ্ছে।

টাউন হলে ওই হামলার আগে মেনডোজা আলমেদার বাবা, সাবেক মেয়র হুয়ান মেনডোজা অ্যাকোস্টাকে তার বাড়িতে গুলি করে হত্যা করা হয়।

হামলার সময় নিরাপত্তা বাহিনীর সদস্যরা যেন শহরে পৌঁছাতে না পারে সেজন্য সান মিগুয়েল টোটোলাপান শহর যে রাজ্যে অবস্থিত, সেই গেরেরো রাজ্যের একটি মহাসড়ক বড় বড় যানবাহন দিয়ে কিছু সময় আটকে রাখা হয়েছিল বলেও খবর পাওয়া গেছে।

মাদক কারবারি নিয়ন্ত্রিত পশ্চিম মেক্সিকোর টিয়েরা ক্যালিয়েন্তে নামে পরিচিত অঞ্চলের কেন্দ্রবিন্দুতে অবস্থিত।

প্রশান্ত মহাসাগর করিডর বরাবর উত্তরে মাদক পাচারের লাভজনক একাধিক রুট থাকায় এই এলাকাটির নিয়ন্ত্রণ নিয়ে অনেকগুলো অপরাধী চক্রের মধ্যে লড়াই আছেই।

প্রাথমিক এক প্রতিবেদনে টাউন হলে বুধবারের হামলার ঘটনায় ১৮ জন নিহত ও আরো তিনজন আহত হয়েছেন বলে অ্যাটর্নি জেনারেল জানিয়েছেন।

হামলার পর বন্দুকধারীদের ধরতে ওই এলাকায় সেনা ও নৌবাহিনীর একাধিক ইউনিট মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে মেক্সিকোর প্রতিরক্ষা মন্ত্রণালয়। বন্দুকধারীদের হামলায় মেয়রসহ ১৮ জনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে টুইট করেছেন গেরেরোর গভর্নর এভেলিন সালগাদো।

হামলার কিছু সময় আগে লস টাকিলারোসের সদস্যরা সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও ছেড়ে অঞ্চলটিতে তাদের ফিরে আসার জানান দেয় বলেও শোনা যাচ্ছে। অঞ্চলটির নিয়ন্ত্রণ নিয়ে প্রতিদ্বন্দ্বী একটি গ্যাংয়ের সঙ্গে তাদের দীর্ঘদিনের লড়াই চলছিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close