বিনোদন প্রতিবেদক

  ১২ জুন, ২০২৪

‘নায়ক রাজরাজ্জাক আজীবন সম্মাননা’য় ভূষিত আবুল হায়াত

কলকাতার বর্তমান ভবনের পাশে অবস্থিত স্প্রিং ক্লাবে ‘বিএফটিসিসি’ (বেঙ্গল ফিল্ম অ্যান্ড টেলিভিশন চেম্বার অব কমার্স) আয়োজিত সম্মাননা প্রদান অনুষ্ঠানে ‘নায়ক রাজরাজ্জাক আজীবন সম্মাননা’য় ভূষিত হয়েছেন একুশে পদকপ্রাপ্ত গুণী অভিনেতা, নাট্যকার, নির্মাতা আবুল হায়াত। গত ৮ জুন তার হাতে এই সম্মাননা তুলে দেওয়া হয়।

সম্মাননা পেয়ে আবুল হায়াত বলেন, ‘এটা সত্যি আমার জানা ছিল না যে আমাদের নাটক, সিনেমা কলকাতার দর্শক এত ফলো করেন। আমাদের কাজের ব্যাপারে তারা বেশ উৎসাহী। বিষয়টা আমার কাছে খুবই ভালো লেগেছে। আরো বেশি ভালো লেগেছে আমার দেশের নায়ক রাজের নামে এই আজীবন সম্মাননায় আমি ভূষিত হয়েছি। রাজ্জাক ভাই একজন শ্রদ্ধেয় ব্যক্তি ছিলেন। তার সঙ্গে আমার ভালো সম্পর্ক ছিল। আমি যে চলচ্চিত্রে আসব তা কোনো দিনও ভাবিনি। এই বাংলার মানুষও আমাকে চেনে, আমি যে কাজটা করি সেটাও জানে। এটা অত্যন্ত আবেগপ্রবণ বিষয়।’

‘বেঙ্গল ফিল্ম অ্যান্ড টেলিভিশন চেম্বার অব কমার্স’-এর উদ্যোগে ষষ্ঠবর্ষ বিএফটিসিসি চলচ্চিত্র ও টেলিভিশন পুরস্কার প্রদান অনুষ্ঠানে পুরস্কারস্বরূপ অভিনেতা আবুল হায়াতের হাতে তুলে দেওয়া হয় উত্তরীয়, স্মারক, ফুলের তোড়া, সনদ এবং নগদ অর্থ। তার হাতে এই পুরস্কার তুলে দেন বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান।

আবুল হায়াতের ৭৫তম জন্মদিনে প্রকাশিত হয়েছিল দেশের নানা অঙ্গনের ১০০ বিশিষ্ট ব্যক্তির লেখা নিয়ে ‘সার্থক জনম হে তোমার শিল্পী সুনিপুণ’। তার প্রবল ইচ্ছে কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে অভিনয়ের ওপর ক্লাস নেওয়া। আবুল হায়াত বলেন, ‘আমি বর্তমান প্রজন্মের সঙ্গে আমার অভিনয়ের অভিজ্ঞতা শেয়ার করতে চাই। পঞ্চম শ্রেণিতে পড়ার সময় আমি মঞ্চে প্রথম “টিপু সুলতান” নাটকে অভিনয় করি। নাগরিক নাট্যসম্প্রদায়ের হয়ে মঞ্চে আমার প্রথম নাটক শ্রদ্ধেয় আতাউর রহমানের নির্দেশনায় “বুড়ো শালিকের ঘারে রোঁ”। টিভিতে আমার প্রথম নাটক ছিল জিয়া হায়দারের প্রযোজনায় “ইডিপাস”। মঞ্চে আমার নির্দেশিত প্রথম নাটক “আগন্তুক” এবং টিভিতে “হারজিৎ”।

প্রথম অভিনীত সিনেমা ঋত্ত্বিক কুমার ঘটকের ‘তিতাস একটি নদীর নাম’। ১৯৭৪ সালে আলী যাকেরের নির্দেশনায় মঞ্চে ‘বাকী ইতিহাস’ নাটকে অভিনয় করে আমি ‘সিকোয়েন্স অ্যাওয়ার্ড ফর ইনট্রিডিউসিং ন্যাচারালিস্টিক অ্যাক্টিং অন বাংলাদেশ স্টেজ’ অ্যাওয়ার্ডে ভূষিত হই। এটি একটি ইতিহাসও বটে। কারণ এটি বাংলাদেশে দর্শনীর বিনিময়ে প্রথম মঞ্চ নাটক।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close