বিনোদন প্রতিবেদক

  ২৩ ফেব্রুয়ারি, ২০২৪

বই আকারে গাজী মাজহারুল আনোয়ারের গানের নেপথ্যের গল্প

বই আকারে আসছে দেশবরেণ্য গীতিকার চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক গাজী মাজহারুল আনোয়ারের কালজয়ী গানের গল্প। জীবদ্দশাতেই তার লিখিত সব গানের নেপথ্যের গল্প নিয়ে ‘অল্প কথার গল্প গান’ নামে ধারাবাহিক বই প্রকাশের উদ্যোগ গ্রহণ করেছিলেন। তার ধারাবাহিকতায় ভাষা চিত্র প্রকাশনীর বিখ্যাত গান সৃষ্টির নেপথ্যের গল্প ‘অল্প কথার গল্প গান-৪’ ও তার সহধর্মিণী বিশিষ্ট চলচ্চিত্র প্রযোজক ও একসময়ের জনপ্রিয় উপস্থাপিকা জোহরা গাজী রচিত জার্নিম্যান বুকস প্রকাশনের ‘আগুনের সাথে বসবাস’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠান হয় গত মঙ্গলবার। এদিন বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা ভবনে বই দুটির মোড়ক উন্মোচন করা হয়।

অল্প কথার গল্প গান একটি ধারাবাহিক প্রকাশনা। এ বছর প্রকাশিত হলো বইটির চতুর্থ খণ্ড। আগের তিন খণ্ডের মতো এই খণ্ডেও আছে কিংবদন্তি এই গীতিকারের রচিত বিভিন্ন গানের কথা। একই সঙ্গে আছে কালজয়ী ও আলোচিত বিভিন্ন গান রচনার প্রেক্ষাপট গান রচনার গল্প। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কিংবদন্তি সংগীতশিল্পী সৈয়দ আব্দুল হাদী, খুরশীদ আলম, শেখ সাদি খান, অভিনেতা এবং সংসদ সদস্য ফেরদৌস, সাংস্কৃতিক ব্যক্তিত্ব লতিফা চৌধুরী, সাবেক সংসদ সদস্য শফি আহমেদ চৌধুরী, গাজী মাজহারুল আনোয়ারের ভাই ইমরুল আনোয়ার লিটন, গান বাংলার কর্ণধার তাপস, সত্য সাহার সহধর্মিণী রমলা সাহা, সংগীতশিল্পী সামিনা চৌধুরী, সংগীতশিল্পী ফাহমিদা নবী, শুভ্র দেব, মনির খান, আলম আরা মিনু, আঁখি আলমগীর, কোনাল, মুহিন, পুতুল, মোমিন বিশ্বাস, শফিক তুহিন, সংগীত পরিচালক ইমন সাহা, শওকত আলী ইমন, অভিনেতা শহিদুল আলম সাচ্চুসহ অনেকে।

অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের উত্তরীয় পরিয়ে দেন গাজী মাজহারুল আনোয়ারের কন্যা জনপ্রিয় সংগীতশিল্পী দিঠি আনোয়ার এবং পুত্র সরফরাজ আনোয়ার উপল। আমন্ত্রিত অতিথিদের শুভেচ্ছা বক্তব্যের পর বই দুটির মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে গাজী মাজহারুল আনোয়ারের সহধর্মিণী জোহরা গাজী বলেন, অনুষ্ঠানে গাজী মাজহারুল আনোয়ারের সহধর্মিণী জোহরা গাজী বলেন, ‘আমার কাছে এখনো মনে হয় তিনি আমাদের মাঝেই আছেন। সত্যিই কিন্তু তাই তিনি আমাদের মধ্যে আছেন তার গান দিয়ে। আমরা গভীরভাবে তাকে অনুভব করি। তিনি আমাদের পরিবারেরই নয়, এ দেশের সবার প্রিয় ভালোবাসার মানুষ। তিনি বাংলাদেশ নামক এই দেশের পরিচিতির ধারক এবং বাহক, তিনি কর্মের মাধ্যমে তা প্রমাণ করে গেছেন।’

বিশ্বের কোটি কোটি বাঙালি গানপ্রিয় মানুষের মনকে গানের কথা দিয়ে আন্দোলিত করেছেন, উজ্জীবিত-আনন্দিত করেছেন কিংবদন্তি গীতিকার গাজী মাজহারুল আনোয়ার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close