মেহেরাবুল ইসলাম সৌদিপ

  ২৩ মে, ২০২৪

সোহরাওয়ার্দী কলেজ সাংবাদিক সমিতির তৃতীয় বর্ষে পদার্পণ

পেশাদারি বজায় রেখে বস্তুনিষ্ঠ সংবাদ উপহার দিয়ে যাওয়া সোহরাওয়ার্দী কলেজ সাংবাদিক সমিতির দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে এই প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেন ক্যাম্পাস সাংবাদিকতায় নিয়োজিত পুরান ঢাকার ঐতিহ্যবাহী সোহরাওয়ার্দী কলেজের শিক্ষার্থীদের নিয়ে গঠিত সোহরাওয়ার্দী কলেজ সাংবাদিক সমিতি। এদিন বেলা ১২টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর মূল অধিবেশন শুরু হয়। এরপর কেক কেটে এই প্রতিষ্ঠাবার্ষিকী উদ্বোধন করেন সোহরাওয়ার্দী কলেজ সাংবাদিক সমিতির সদস্যরা।

এ সময় সোহরাওয়ার্দী কলেজ ছাত্রলীগ সভাপতি শাহরিয়ার রাহার মোড়ল বলেন, সাংবাদিক সমিতির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। ক্যাম্পাসে আপনারা বিভিন্ন সময় রিপোর্ট করেন। তবে চেষ্টা করবেন সত্য রিপোর্ট প্রকাশ করতে। যেকোনো প্রয়োজনে আমরা আপনাদের পাশে আছি। সাংবাদিকরা হলো জাতির দর্পণ আর জাতির দর্পণ হিসেবে আপনারা কাজ করে যাবেন এবং আমাদের বিভিন্ন সংবাদ উপহার দেবেন। আমি আবার সবাইকে শুভেচ্ছা জানাচ্ছি।

এ সময় সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ ছাত্রলীগ সাধারণ সম্পাদক আশিকুল ইসলাম আশিক বলেন, আমরা আপনাদের কাছে সব সময় বস্তুনিষ্ঠ সংবাদ প্রত্যাশা করি। আজকের দিনে আপনাদের অনেক অনেক শুভেচ্ছা! সাংবাদিকরা আমাদের সব সময় বিভিন্ন সংবাদ উপহার দিয়ে থাকে আর এই সংবাদ উপহার দিতে গিয়ে তারা বিভিন্ন সময় বিভিন্ন হামলার শিকার হয়ে থাকে, এটা খুবই দুঃখজনক। আপনারা যখন মাঠে কাজ করবের, তখন অবশ্যই নিজেকে সেইভ রেখে কাজ করবেন। আমরা আপনাদের পাশে আছি, যেকোনো প্রয়োজনে আমাদের কাছে আসবেন। আমরা আপনাদের যতটুকু সম্ভব সহায়তা করার চেষ্টা করব। আরেকটা বিষয় খেয়াল রাখবেন, সেটা হচ্ছে সঠিক তথ্য জেনে তারপর রিপোর্ট করবেন। কারণ আমরা অনেক সময় দেখি বিভিন্ন ফেইক নিউজ। এগুলো থেকে আমাদের বের হয়ে আসতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগ সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ শাখার সভাপতি শাহরিয়ার রাহার মোড়ল, সাধারণ সম্পাদক আশিকুল ইসলাম আশিক, সাংবাদিক সমিতির উপদেষ্টা সাকিব আল হাসান, ফেরদৌস সাগর, সমিতির সভাপতি ইয়াছিন মোল্লা, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, সাংগঠনিক সম্পাদক রাসেল মাহমুদ, দপ্তর সম্পাদক আকবর চৌধুরী, অর্থ সম্পাদক অপূর্ব চক্রবর্তী, যুগ্ম সাধারণ সম্পাদক লিখন হোসেন, সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক জাহিদ হাসান, ছাত্রীবিষয়ক সম্পাদক আশিকা জান্নাতসহ সংগঠনের অন্য নেতারা।

সাংবাদিক সমিতির দ্বিতীয় বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে সোকসাসের প্রতিষ্ঠাতা সভাপতি ইয়াছিন মোল্লা বলেন, নানা চড়াই-উতরাই পার হয়ে আজকে সোহরাওয়ার্দী কলেজ সাংবাদিক সমিতি তৃতীয় বর্ষে পদার্পণ করতে যাচ্ছে। ক্যাম্পাস সাংবাদিকতা করা এত সহজ বিষয় নয়, এখানে নানা বিষয়ের ওপর খেয়াল রাখতে হয়। বিশেষ করে একজন ছাত্র যখন তার শিক্ষাপ্রতিষ্ঠানে সাংবাদিক হয়, তখনই বাঁধে সবচেয়ে বেশি জটিলতা। তখন যেকোনো রিপোর্ট করতে হলে তাকে অনেক ভেবেচিন্তে কাজ করতে হয়। নবীনদের উদ্দেশে বলব, আপনারা যারা সাংবাদিকতা করতে এসেছেন, যেকোনো রিপোর্ট করার আগে অবশ্যই যাচাই-বাছাই করে নেবেন। বর্তমান সময়ে তথ্য-প্রমাণ ছাড়া রিপোর্ট করলে বিপদ হতে পারে। ক্যাম্পাস সাংবাদিকতাকে বলা হয় সাংবাদিকতার প্রাইমারি স্কুল। আশা করি আপনারা এখান থেকে অনেক কিছু শিখতে পারবেন, যা আপনাদের পরবর্তী সাংবাদিকতা পেশার পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে কাজে আসবে। যাই হোক, আজকের দিনে আপনাদের জন্য অনেক অনেক শুভকামনা, সেই সঙ্গে শুভকামনা প্রিয় সংগঠনের জন্য।

প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বলেন, সাংবাদিক সমিতি বিগত সময়ে ক্যাম্পাস রিপোর্টিংয়ের ক্ষেত্রে যে অগ্রণী ভূমিকা পালন করেছে, তা নিঃসন্দেহে প্রশংসনীয়। সোহরাওয়ার্দী কলেজ সাংবাদিক সমিতির নেতারা শুরু থেকে আজ পর্যন্ত দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করে আসছে। বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশে ঢাকার বিভিন্ন ক্যাম্পাসের মধ্যে সোহরাওয়ার্দী কলেজ সাংবাদিক সমিতি অনন্য। সোহরাওয়ার্দী কলেজ সাংবাদিক সমিতি সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের ঐতিহ্য ভাবমূর্তি দেশ ও বিদেশের মধ্যে তুলে ধরতে সক্ষম হয়েছে। সোকসাস এই ক্যাম্পাসের শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যা, সংকট সমাধানে কাজ করে যাচ্ছে। এই ক্যাম্পাস ছোট হলেও নানা রকম সমস্যায় জর্জরিত। সমস্যাগুলো সমাধানের ক্ষেত্রে সোকসাস যথেষ্ট ভূমিকা রেখেছে এবং আমার দৃঢ় বিশ্বাস সোহরাওয়ার্দী কলেজ সাংবাদিক সমিতি আগের মতো ভবিষ্যতেও এ ধারা বজায় রাখবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close