reporterঅনলাইন ডেস্ক
  ১২ মে, ২০২৪

মা দিবস নিয়ে জবি শিক্ষার্থীদের ভাবনা

মা হচ্ছে পৃথিবীর সবচেয়ে মধুর একটি শব্দ। একটা ছোট্ট শিশুর জগৎ জুড়ে থাকে শুধু তার মা। মায়ের স্পর্শ সন্তানের জন্য সবচেয়ে নির্ভরতা ও নিরাপত্তার আশ্রয়। সন্তানের ছোট্ট হাতটি যতক্ষণ মায়ের মুঠোয় থাকে ততক্ষণ সন্তান থাকে পরম নির্ভরতায়। মায়ের স্নেহ, ভালোবাসা, ত্যাগ ও সমর্থন কোনো কিছুর তুলনা করা সম্ভব নয়। তবুও প্রতি বছর মে মাসের দ্বিতীয় রবিবার পালিত হয় বিশ্ব মা দিবস। এবারের মা দিবসকে ঘিরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভাবনা ও প্রত্যাশার কিছু কথা তুলে ধরেছেন প্রতিদিনের সংবাদের জবি প্রতিনিধি জাহিদুল হাসান

বছরের প্রতিটি দিনই হোক মা দিবস

মানুষ যখন ভয় পায়, যখন বিপদে পড়ে, যখন মনে হয় একা তখন ভয়ার্ত শিশুর মতো মাকেই আঁকড়ে ধরে। ‘মা’ কথাটি খুব ছোট অথচ ওই শব্দই পৃথিবীর সবচেয়ে মধুরতম শব্দ। আমার মা একজন কর্মজীবী নারী। আমার মাকে আমি সব সময় বাহির-ঘর সমানভাবে সামলাতে দেখেছি। মা সকাল থেকে রাত পর্যন্ত নিরলসভাবে কাজ করেন এবং একটা বয়সে এটা খুবই স্বাভাবিক বিষয় মনে হলেও পরে এসে বুঝলাম মা কি কষ্ট করে সবকিছু করছেন। মা তাই আমাদের কাছে অতুলনীয়, অনন্য। অসাধারণ মায়ের ভালোবাসার কাছেই পৃথিবীর সব ভালোবাসা হার মানে। ভালোবাসার মানুষদের জন্য প্রতিটা মুহূর্তে ভালোবাসা রয়ে যায়। ভালো থাকুক পৃথিবীর সব মা।

মো. তাসনিমুল হাসান রাহাত

আইন বিভাগ

মায়ের অস্তিত্ব ছাড়া সবকিছু মূল্যহীন

মায়েদের নিয়ে যেকোনো আলাপই কম মনে হবে। পৃথিবীতে এনে লালনপালন করার এই অসীম ত্যাগের কৃতজ্ঞতা জানানোর ভাষা নেই কোনো সন্তানেরই। তবু মায়ের প্রতি শ্রদ্ধা, সম্মান ও ভালোবাসা জানাতে বিশ্বের বিভিন্ন প্রান্তে উদযাপিত হয় মা দিবস। অনেকে মনে করেন শুধু এক দিন নয়, প্রতিদিনই মা দিবস। কিন্তু একটা দিন যদি মায়েদের একটু বিশেষ কদর করা যায়, ভালোবাসি বলা যায়- তাও কম আনন্দের নয়। চাইলেই মাকে দেখতে পারার, মায়ের ঘ্রাণ নিতে পারার, মায়ের কণ্ঠ শোনার কিংবা ছুঁয়ে দেখতে পারার মতো ভাগ্যবান সন্তানরা বিশেষ কোনো আয়োজন রাখতে পারেন এই মা দিবসে।

উম্মে রাহনুমা রাদিয়া

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ

প্রিয় আমার মা

একজন সন্তানের কাছে সবেচেয়ে আপন মানুষ হলো তার মা। মা সম্পর্কটাকে শুধু দিবস দিয়ে মূল্যায়ন করা যায় না। একজন সন্তানের কাছে তার মায়ের কোনো বিকল্প নেই। একজন মানুষ জন্মের পর থেকে তার জীবনের শৈশব, কৈশোর এবং যৌবনের প্রতিটি পর্যায়ে তার মায়ের ভূমিকা অবিচ্ছেদ্য। যে মানুষটি নিঃস্বার্থভাবে তার সন্তানের জন্য সবকিছু বিসর্জন দিতে পারেন, তিনিই মা। সম্ভবত, একজন সন্তান মাকে হারানোর পরই তার জীবনে মায়ের প্রকৃত মূল্য ও অবদান সম্পর্কে অবগত হয়। আমার মা ছিলেন আমার জীবনে আশার আলো ও আশীর্বাদস্বরূপ। আমার জীবনে যতটুকু সাফল্য অর্জন করতে পেরেছি, তার সব কৃতিত্ব উৎসর্গ করছি আমার মাকে। আজ হয়তো তুমি নেই তবে, তোমার প্রতি আমার ভালোবাসা বিন্দুমাত্র হ্রাস পায়নি। ভালো থাকুক পৃথিবীর মায়েরা।

এস এম মোস্তাফিজুর রহমান

নৃবিজ্ঞান বিভাগ

মা সন্তানের জন্য সৃষ্টিকর্তার শ্রেষ্ঠ উপহার

মায়ের সঙ্গে সন্তানের সম্পর্ক সব থেকে গভীর, এ যে নাড়ির টান, চিরস্থায়ী বন্ধন। মা সন্তানের সব থেকে কাছের এবং সবচেয়ে প্রিয় বন্ধু, যাকে মন খুলে যা খুশি বলা যায়, নিছক অভিমান, কপট রাগ, একরাশ ভালোবাসা সবই তার কাছে। না, আমার আর রাগ অভিমান বা বিরক্তি প্রকাশ করার যেমন মা ছাড়া আর কোনো উপায় নেই, তেমনি মায়ের মমত্ববোধ, তার স্নেহ ভালোবাসা ছাড়া অস্তিত্ব¡ও নেই। মেয়েরা বরাবরই বাবা আদুরে হয়, আমিও ব্যতিক্রম নই। সেই কবে ছোট্ট বেলায় বলেছিলাম, আমি আব্বুকে তোমার থেকে একটু বেশি ভালোবাসি, কিন্তু আজ সময়ের সঙ্গে বুঝতে পারি আসলে এইটুকু কম বা বেশি কোনোটায় না, সমানভাবে ভালোবাসি।

রোকাইয়া তিথি

ভূগোল ও পরিবেশ বিভাগ

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close