reporterঅনলাইন ডেস্ক
  ০৯ এপ্রিল, ২০২৪

তারুণ্যের ঈদভাবনা

মুসলিম উম্মাহর কাছে ঈদ আসে আনন্দের বার্তা নিয়ে। দীর্ঘ এক মাসের সিয়াম সাধনার পর তৃপ্তির ঢেকুর তুলে ঈদ পালন করে প্রত্যেক মুসলমান। এই আনন্দ ভাগাভাগি করতে দূর থেকে দূরান্তর যারা পারে শিকড়ের টানে ফিরে আসে আপনজনের কাছে। শিশু থেকে বৃদ্ধ সবার মধ্যে ছড়িয়ে পড়ে ঈদ আনন্দ। এবারের ঈদে কয়েকজন শিক্ষার্থীর কাছে ঈদ নিয়ে কথা শুনেছেন শাহ্ মুহাম্মদ আব্দুল্লাহ

অভিভাবকের সচেতন হতে হবে

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর আসে ঈদুল ফিতর। মুসলিম উম্মাহর মাঝে খুশির সীমানা অনন্য উচ্চতায় পৌঁছে। তবে প্রতিবার কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনা ঈদের আনন্দ মুহূর্তে বিষাদে পরিণত করে। ঈদের দিন উঠতি বয়সি তরুণদের মহাসড়কে বেপরোয়া মোটরসাইকেল চালাতে দেখা যায়। ড্রাইভিংয়ে তেমন পারদর্শিতা না থাকায় দুর্ঘটনার শিকার হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এদিন রাস্তায় লোকসমাগম বেশি থাকায় অল্পতেই ঘটে অঘটন। প্রতি বছর এ ধরনের দুর্ঘটনার খবর দেখা যায় সংবাদপত্রে। এ ব্যাপারে অভিভাবকদের সচেতন থাকতে হবে। তরুণদের এ ধরনের কর্মকাণ্ড থেকে নিরুৎসাহিত করতে হবে। ঈদ সবার জীবনে আনন্দ নিয়ে আসুক এই কামনা।

মু. আব্দুল্লাহ আল নাহিয়ান

বাংলা বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়

ঈদ আনন্দের বিবর্তন

বছর জুড়ে নানা ব্যস্ততার মধ্য দিয়ে যেতে হয় আমাদের। সেসব ব্যস্ততায় সৃষ্ট ক্লান্তি দূর করার পথ হিসেবে আছে বাঙালির উৎসব; ঈদ সেগুলোর মধ্যে অন্যতম। ছেলেবেলায়, কৈশোরে বাবা-মা তথা পরিবারের কাছাকাছি থেকে রোজা রাখার পর সবার সঙ্গে একসঙ্গে নতুন কাপড় কিনে ঈদ পালন করার এক ভিন্ন আনন্দানুভূতি ছিল। তারুণ্যে এসে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই রোজার অনেকটা অংশ কাটিয়ে বাড়ি ফিরতে হয়। একা রোজা রাখা, বন্ধুদের সঙ্গে ইফতার এবং নিজেই কিছু কেনাকাটা করে অবশেষে স্বপ্ন টানে বাড়ি ফেরার যে আনন্দ আমার তারুণ্যের ঈদ সেখানেই শৈশব থেকে কিছুটা আলাদা হয়েছে। ধারা বদল হলেও ঈদের আনন্দ কোনো অংশেই কমেনি। আপামর বাঙালির মাঝে ছড়িয়ে পড়ুক ইদের অফুরান আমেজ। ঈদের শুভেচ্ছা।

তানজিলা সুলতানা শিলা

বাংলা বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়

ছড়িয়ে পড়ুক আনন্দ বার্তা

ঈদ মানে খুশি। বছরে মুসলমানরা পালন করেন দুটো ঈদ। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর আসে ঈদুল ফিতর। সব শ্রেণিপেশার মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে ঈদের আনন্দ। শৈশব-কৈশোরে ঈদের আনন্দের মাত্রা ছিল অন্যরকম। তখনকার আয়োজন, আমেজ এই তরুণ বয়সে এসে বাংলাদেশের প্রেক্ষাপটে কিছুটা পরিবর্তন হয়েছে। তাই তরুণদের মধ্যে প্রায়ই আফসোস করতে দেখা যায় যে ঈদে আর আগের মতো আনন্দ নেই। কিন্তু ঈদ শুধু মুসলমান সম্প্রদায়ের উৎসব নয়, বরং উৎসবের অংশ। আর প্রত্যেক বয়সের মানুষের জন্যই ঈদের আলাদা আনন্দের উপকরণ রয়েছে, যার আস্বাদ নিতে হলে ব্যক্তি উদ্যোগে প্রাণবন্ত হতে হবে। ধনী-গরিব, ছোট-বড়, শিশু-কিশোর-তরুণ-বৃদ্ধ বাংলাদেশ তথা বিশ্বে সবার মধ্যে ছড়িয়ে পড়ুক ঈদের আনন্দবার্তা এটাই কামনা। ঈদ মোবারক।

ফাহিম মুনতাসির রাফিন

বাংলা বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়

ঈদে হাসুক বঞ্চিতরাও

রমজান মাস মুসলমানদের ত্যাগ ও আত্মশুদ্ধির মাস। এ মাসে যেমন সারা দিন রোজা রেখে অসহায় ক্ষুধার্তদের কষ্ট অনুভব করা যায়, তেমনি ঈদের নামাজের আগে গরিবদের ফিতরা দেওয়ার মাধ্যমে সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে সামাজিক মেলবন্ধন সৃষ্টি হয়। ঈদের আনন্দ শুধু একার জন্য নয়। আশপাশের গরিব দুঃখী মানুষের মাঝে ঈদের আনন্দ ছড়িয়ে দেওয়াও কর্তব্য। জাকাত ও ফেতরার মতো গুরুত্বপূর্ণ বিষয়ে যেমন আমরা গাফেল হব না; ঠিক তেমনিভাবে গরিব, নিঃস্ব, ইয়াতিমদের হক আদায় করে ঈদ আনন্দ ভাগাভাগি করে নেওয়া আমাদের সবার নৈতিক দায়িত্ব।

রিয়া শাহীদ

আইন ও ভূমি প্রশাসন বিভাগ

রাজশাহী বিশ্ববিদ্যালয়

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close