reporterঅনলাইন ডেস্ক
  ০৯ এপ্রিল, ২০২৪

তারুণ্যের অনুভূতিতে ঈদ

মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বছরে দুটি ঈদ। তার মধ্যে একটি ঈদ আসে প্রতি বছর রমজান মাসের শেষে, ঈদুল ফিতর। মহা-উৎসবে আনন্দের সঙ্গে মুসলমানরা উদযাপন করেন এই দিনটি। ঈদ মানে খুশি বা আনন্দ। কেউ কেউ মনে করেন বর্তমান দিনের ঈদ উৎসবে অনেক পরিবর্তন এসেছে। কেউ বলেন, ঈদ আনন্দে এসেছে নতুনত্ব। আবার কেউ বলেন, ঈদে আগের আনন্দটা এখন আর পুরোপুরি পাওয়া যায় না। বছর জুড়ে অ্যাকাডেমিক ব্যস্ততার ফাঁকফোকরে একটু করে ছুটির খোঁজ করে বেড়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এই ফুরসতে ঈদের ছুটিতে কী ভাবছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা, ঈদ নিয়ে তাদের অনুভূতি, প্রত্যাশা জানাচ্ছে অনিরুদ্ধ সাজ্জাদ

ঈদ আনন্দ ছড়িয়ে পড়ুক সর্বস্তরে

দীর্ঘ এক মাস কঠোর সিয়াম সাধনার মধ্য দিয়ে অতিক্রম করার পর আত্মশুদ্ধির তৃপ্ত ঢেকুর নিয়ে আসে মুসলিম উম্মাহর অন্যতম প্রধান উৎসব ঈদুল ফিতর। ঈদ মানেই আনন্দ। এই আনন্দকে মুষ্ঠিমেয় ব্যক্তির মধ্যে সীমাবদ্ধ না রেখে সর্বস্তরে ছড়িয়ে দেওয়ার মাঝেই রয়েছে সার্থকতা। আমাদের আশপাশে এক শ্রেণির মানুষ বসবাস করে, যারা এই ঈদের আনন্দকে উপভোগ করার সামর্থ্য রাখে না। আবার আরেক শ্রেণির মানুষ আছে, যারা উচ্চাভিলাষী নানা রকম আয়োজনের মধ্য দিয়ে ঈদ উদযাপন করে। সমাজে বসবাসরত যেসব ব্যক্তি কোনো আকস্মিক দুর্ঘটনায় পতিত হয়ে আজ ঘরে বসে আছে, যাদের ঈদসামগ্রী কেনার সামর্থ্য নেই, যারা সমাজে দুস্থ অসহায় বলে পরিচিত তাদের দিকে আমাদের গোপন সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে। যেন সবাই স্বাচ্ছন্দ্যে ঈদের আনন্দ উপভোগ করতে পারে এই কামনা করি।

হৃদয় আহমেদ

শিক্ষার্থী, অর্থনীতি বিভাগ, নজরুল বিশ্ববিদ্যালয়

ফিরে পেতে চাই শৈশবের ঈদ

ঈদ একটি বিশেষ দিন। প্রতি বছরই দিনটি আসে। কিন্তু বছর বছর বেড়ে যাওয়া জীবনের ব্যস্ততা আর নানা জটিলতার ফলে কখন ঈদ এলো কিংবা আনন্দ হলো কি না টের পাওয়া যায় না। শুধু এতটুকু বুঝতে পারি, ঈদের আনন্দ আর আগের মতো নেই। তাই ঈদের কথা মনে পড়লে এখন নস্টালজিয়ায় আক্রান্ত হই। মনে পড়ে শৈশবে ঈদের নতুন জামা আর জুতা লুকিয়ে রাখার গল্প। ঈদের দিনের আগে কেউ যেন দেখে না ফেলে। মনে পড়ে ঈদের মেলায় বাঁশি, খেলনা বন্দুক কিনে ছোটাছুটি দৌড়ঝাঁপ, আত্মীয়বাড়ি বেড়ানো আর সালামি সন্ধানের গল্পগুলো। দিন আর এমন নেই, পেরিয়ে এসেছি। বড় হওয়ার সঙ্গে সঙ্গে বাড়ে দায়িত্ববোধ। তবু বিশ্ববিদ্যালয় পর্ব শেষ করে ক্যারিয়ারের হাল ধরার চাপও যেন ম্লান করতে পারে না এই ঈদ আনন্দকে। বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ব্যস্ততা শেষে ঈদের ছুটির জন্য অপেক্ষা করি, বোধ করি আপনজনের কাছে ফেরার। ইচ্ছা করে আবার সেই শৈশবের ঈদের দিনগুলোতে ফিরে যাই, আবার হইচই করে ঈদ কাটাই।

মো. সাইফুল ইসলাম

শিক্ষার্থী, মার্কেটিং বিভাগ, নজরুল বিশ্ববিদ্যালয়

ঈদে পরিবারের সান্নিধ্যই বড় প্রাপ্তি

ঈদ মুসলমানদের কাছে পবিত্র ও ধর্মীয় একটি উৎসব। দুটি ঈদ মুসলমানরা খুব গুরুত্বসহকারে উদযাপন করে থাকে। একটি হলো ঈদুল ফিতর, অন্যটি ঈদুল আজহা। রমজান মাসে ৩০টি রোজা রাখার পর ঈদুল ফিতর আসে। মুসলমানরা ঈদের দিন সবাই একত্রে ঈদের নামাজ আদায় করে, যা মুসলমানদের মধ্যে ভ্রাতৃত্ববোধকে আরো সুদৃঢ় করে। আমার কাছে ঈদ হলো আনন্দের, ঈদ হলো খুশি। ঈদের দিন সবার মাঝে যে আনন্দ দেখি, তা অন্যদিনের থেকে বেশিই থাকে। পরিবারের সঙ্গে প্রতিবারের মতো এবারও ঈদ কাটাচ্ছি, এটাই সবচেয়ে বড় প্রাপ্তি। ঈদ সবার জীবনে আনন্দ নিয়ে আসুক, খুশি নিয়ে আসুক- এমনটিই প্রত্যাশা করি সব সময়।

শাকিল বাবু

শিক্ষার্থী, স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগ, নজরুল বিশ্ববিদ্যালয়

ঈদ মানবিকতা বাড়ায়

আনন্দের সঙ্গে ঈদ উদযাপন করতে সবাই যেমন অপেক্ষা করে, তেমনি আমিও অপেক্ষা করি। তবে চেষ্টা করি সময়টাকে স্মৃতিময় করে রাখতে। আনন্দটা আরো বেশি হয়, যখন দীর্ঘদিন পর পরিচিতজনদের সঙ্গে দেখা হয়। আমার স্কুল-কলেজের বন্ধু, প্রতিবেশী, যাদের সঙ্গে চলার পথে গড়ে উঠেছে সুনিবিড় সম্পর্ক। ঈদের ছুটিতে এই সম্পর্কটা আরো গভীর হয়, যখন সরাসরি ঈদের শুভেচ্ছা বিনিময়ের পাশাপাশি মন খুলে আড্ডা দিতে পারি। সম্পর্কের যত্ন নিলে দৈনন্দিন জীবনে কাজে লাগে। যাকে করপোরেটের ভাষায় বলে কমিউনিকেশন দক্ষতা। চেষ্টা করি আত্মীয়স্বজনসহ সবার খোঁজ নেওয়ার। কারণ ডিজিটাল দুনিয়ায় মানুষ দিন দিন একাকী দূরে সরে যাচ্ছে। আমাদের দুর্বার ওয়েলফেয়ার স্টুডেন্টস অ্যাসোসিয়েশন নামে সামাজিক ছাত্রসংগঠন আছে। ঈদের ছুটিতে বিভিন্ন স্কুল, মসজিদ, মাদরাসা, ঈদগাহসহ বিভিন্ন জায়গায় বৃক্ষরোপণ করা, অসহায় মানুষের পাশে দাঁড়ানো। এই কাজগুলোর পরিকল্পনা ও কিছু কাজ বাস্তবায়নের জন্য আমি বেছে নেই ঈদের ছুটি।

আবু ইসহাক অনিক

শিক্ষার্থী, ব্যবস্থাপনা বিভাগ, নজরুল বিশ্ববিদ্যালয়

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close