reporterঅনলাইন ডেস্ক
  ০৮ এপ্রিল, ২০২৪

গণমাধ্যমের স্বাধীনতা : ক্যাম্পাস সাংবাদিকতা প্রেক্ষিত

বাংলাদেশে ক্যাম্পাস সাংবাদিকতার ইতিহাস খুঁজলে দেখা যাবে স্বাধীনতার পূর্বেও শিক্ষার্থীরা ক্যাম্পাসগুলোতে সংবাদমাধ্যমকর্মী হিসেবে কাজ করেছেন। বর্তমানেও প্রতিষ্ঠানের ভালো-মন্দ প্রচারের একচ্ছত্র আধিপত্য ধরে রাখছেন ক্যাম্পাসের গণমাধ্যমকর্মীরা। তবে বারবার যোদ্ধাদের কলমকে প্রভাবিত করার চেষ্টা করা হচ্ছে। ক্যাম্পাস সাংবাদিকতায় গণমাধ্যমে স্বাধীনতা আদতে নিশ্চিত করা গেল কি-না! সে প্রশ্ন থেকেই নিজেদের অভিমত জানিয়েছেন সংবাদমাধ্যমকর্মীরা। পাঠকের জন্য তুলে ধরেছেন লেখা শিক্ষার্থী ও সংবাদকর্মী তাহমিদ হাসান

গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে হবে

ক্যাম্পাস সাংবাদিকতার কাজটা অনেকাংশে জলে বাস করে কুমিরের সঙ্গে লড়াইয়ের মতো। আর এই লড়াইটা চালিয়ে যেতে ক্যাম্পাস সাংবাদিকের প্রধানতম অস্ত্র গণমাধ্যম। যার স্বাধীনতা সুনিশ্চিত করা না গেলে এই কর্মযজ্ঞ খর্ব হবে। দেশের অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে, যেখানে গণসংযোগ এবং সাংবাদিকতা বিভাগ আছে। কিন্তু গণ বিশ্ববিদ্যালয় এমন একটি প্রতিষ্ঠান যেখানে সাংবাদিকতা বিভাগ নেই অথচ এটিই বাংলাদেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়, যেখানে সাংবাদিক সমিতি প্রতিষ্ঠিত হয়েছে। বস্তুনিষ্ঠতার ধারাবাহিকতা বজায় রেখে সংগঠনটি পার করেছে ১১টি বসন্ত। অনেক চড়াই-উতরাইয়ের তরি বেয়ে যেতে হয়েছে। মূলত দায়িত্ববোধের জায়গা থেকেই চ্যালেঞ্জ মোকাবিলা করা সহজ হয়েছে। অনেক ক্ষেত্রেই অনিয়ম-দুর্নীতি দেখেও সাধারণ শিক্ষার্থী কিছু বলছেন না বা বলতে পারছেন না সেখানে একজন ক্যাম্পাস সাংবাদিক হিসেবে আমাদের ওপরই দায়িত্ব বর্তায়। দায়িত্ব পালন করতে গিয়ে অপরাধী বিপক্ষে গেলেই সে ফুঁসে উঠবে স্বাভাবিক কিন্তু গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা গেলে এসব অপরাধ উন্মোচন সময়ের ব্যাপার মাত্র। যারা সাংবাদিকতার সঙ্গে যুক্ত আছি তারা অন্তত এতটুকু খেয়াল করতে পারি আমরা নির্বান্ধব। তবে একলা চলো নীতিতে বহাল থাকার কারণে বহু প্রতিবন্ধকতাণ্ডপ্রশাসনের রক্তচক্ষু উপেক্ষা করা সম্ভব হয়। এমনটা নয় যে সবটাই প্রতিবন্ধকতার, একলা চলার এই পথটাতে এমন অনেক বোদ্ধার সান্নিধ্যে যাওয়া সম্ভব হয়েছে, যা চলার পথকে আরো মসৃণ করেছে। আশা রাখি বাংলাদেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পাস সাংবাদিকতা এবং গণমাধ্যমের স্বাধীনতার প্রশ্নে অনড় হবেন এবং ন্যায্যতা নিশ্চিত করবেন।

সানজিদা জান্নাত পিংকি

সাধারণ সম্পাদক

গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (গবিসাস)

মানুষ দোষ প্রকাশকে ভয় পায়

আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে বেশ কিছু জটিল সমস্যা সব সময় বিদ্যমান থাকে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের স্বেচ্ছাচারিতা, শিক্ষক রাজনীতি ও ছাত্ররাজনীতির গোলকধাঁধায় অধিক পরিমাণে ক্ষতিগ্রস্ত হয় সাধারণ শিক্ষার্থীরা কিন্তু বিভিন্ন নিপীড়নের ভয়ে সবাই চুপ থাকে। ক্যাম্পাসগুলোতে নিত্য লেগে থাকে অনিয়ম, দুর্নীতি ও রাজনৈতিক প্রভাব বিস্তার করে সহিংসতা। এসব দূর করতে এবং শিক্ষার্থীদের অধিকার নিয়ে কাজ করার নিমিত্তেই বিশ্ববিদ্যালয়গুলোতে সাংবাদিকতার চর্চা হয়। ক্যাম্পাস সাংবাদিকতা বেশ কিছু বিষয়ের সমন্বয়ে গঠিত। এর মধ্যে অন্যতম হলো- ক্যাম্পাস নিয়ে সচেতনতা, নৈতিকতা এবং কোনো ঘটনা পর্যবেক্ষণ-পরবর্তী সত্য তুলে ধরা। ক্যাম্পাস সাংবাদিকরা গুরুত্বপূর্ণ কাজ করে নানা অনিয়মের সত্য পত্রিকায় প্রকাশ করে অনিয়মের যাত্রা রোধ করার মাধ্যমে। মানুষ স্বভাবতই দোষ প্রকাশকে ভয় পায়। ক্যাম্পাসে সাংবাদিকতার চর্চা থাকলে অনিয়ম প্রকাশ হওয়ার ভয়ে অনিয়ম থেকে দূরে থাকে কর্তাব্যক্তিরা। তবে আমরা প্রাচীন যুগ থেকে বর্তমান পর্যন্ত দেখে আসছি যারা সত্য তুলে ধরার কাজ করে তারা বারবার মিথ্যা ও অন্যায়ের বাহকদের সম্মুখীন হতে হয়। এই ‘মিথ্যা’ সাময়িকভাবে ‘সত্যকে’ হেনস্তা করতে পারলেও পরে এই মিথ্যা গুড়ে যায় সত্য ও নৈতিকতার মিশ্রণ হলে।

রুদ্র ইকবাল

শিক্ষার্থী ও সাংবাদিক

কুমিল্লা বিশ্ববিদ্যালয়

সংবাদ প্রকাশের জেরে হতে হয় লাঞ্ছিত

ক্যাম্পাসের নিত্যনৈমিত্তিক খবরাখবর, ঘটনাবিগ্রহ যিনি পত্রিকার পাতায় তুলে ধরেন তিনিই ক্যাম্পাস সাংবাদিক। একজন ক্যাম্পাস সাংবাদিক একাধারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং সাংবাদিক। নিয়মিত শিক্ষাকার্যক্রমের পাশাপাশি পূর্ণ পেশাদারিত্ব বজায় রাখেন। বাংলাদেশে সাংবাদিকতার উল্লেখযোগ্য ক্ষেত্র বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলো। বিশ্ববিদ্যালয়ের উন্নতি-অগ্রগতি, প্রাতিষ্ঠানিক ত্রুটি-বিচ্যুতি আর প্রশাসনের অনিয়ম-দুর্নীতি এখানকার খবরের মূল উপজীব্য। বস্তুনিষ্ঠ ও নিরপেক্ষ সংবাদ পরিবেশনের পরও ক্যাম্পাস সাংবাদিকদের প্রশাসনের রোষানলে পড়তে হয়। সংবাদ প্রকাশের জেরে ক্ষমতাসীন ছাত্র সংগঠনের হাতে লাঞ্ছিত হওয়ার ঘটনাও নিয়মিত ঘটছে। এসব বাধাবিপত্তি মাড়িয়ে ক্যাম্পাস সাংবাদিকতার এ সময়টি আমার জীবনের এক সোনালি সময়। দেশসেরা জ্ঞানীদের সান্নিধ্য পাওয়া, অন্যায়কে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেওয়া, কর্তৃপক্ষকে দায়িত্বের প্রশ্নে জবাবদিহির আওতায় আনার এ অবারিত সুযোগ আর কোথাও আছে বলে আমার জানা নেই। ক্যাম্পাস সাংবাদিকতা চর্চায় প্রতিবন্ধকতা অনেকটা কম। ব্যাপকভাবে বিশ্ববিদ্যালয়ের আঙিনায় সব মননশীল মানুষ একত্রে মিলেমিশে শুভবোধের চর্চা করেন বলেই হয়তো মুখোমুখি অবস্থানে যেতে হয় না কখনো। সত্যকে সত্য আর মিথ্যাকে মিথ্যা বলে মেনে নেওয়ার মানসিকতা সবার মধ্যে যত দিন থাকবে, তত দিন ক্যাম্পাস সাংবাদিকরা স্বমহিমায় তাদের দায়িত্ব পালন করে যেতে পারবে বলে বিশ্বাস করি।

নোমান বিন হারুন

সাধারণ সম্পাদক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাব (জাবি প্রেস ক্লাব)

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close