তারানা তানজিনা মিতু, পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

  ২২ ফেব্রুয়ারি, ২০২৪

পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ১৮ গবেষকবিশ্বসেরা গবেষকের তালিকায়

চট্টগ্রামের পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের ১৮ জন শিক্ষক বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান দখল করেছেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পাশাপাশি শিক্ষার্থীরাও এ গবেষণা তালিকায় স্থান পেয়েছেন।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পিসিআইইউর গবেষকদের মধ্যে ১ম স্থানে রয়েছেন ব্যবসায় প্রশাসন বিভাগের প্রভাষক আকলিমা আক্তার, ২য় স্থানে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক তাওসীন উদ্দিন, ৩য় স্থানে ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মু. রাশেদ খান মিলন, ৪র্থ স্থানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক এবং ডিন, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ, ইঞ্জি. ড. মফজল আহমদ, ৫ম স্থানে রয়েছেন ন্যাচারাল সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক মো. মেহেদী হাসান রকি, ষষ্ঠ স্থানে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সিনিয়র প্রভাষক মো. সাজেদুর রহমান, ৭ম স্থানে সিএসই বিভাগের প্রভাষক মিফতাহুল জান্নাত মোকাররমা, ৮ম স্থানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের সিনিয়র প্রভাষক মো. রেজাউল করিম, ৯ম স্থানে ন্যাচারাল সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক সেলিনা আক্তার, ১০ম স্থানে ইইই বিভাগের প্রভাষক নাজিয়া রহমান, ১১তম স্থানে সিএসই বিভাগের সহকারী অধ্যাপক, সৌমিত্র দাস, ১২তম স্থানে সিএসই বিভাগের প্রভাষক রাতুল বড়ুয়া, ১৩তম স্থানে ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মাহফুজুর রহমান, ১৪তম স্থানে সিএসই বিভাগের স্নাতক শিক্ষার্থী শিব্বির আহমেদ আরিফ, ১৫তম স্থানে ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক আজমত উল্যাহ, ১৬তম স্থানে ন্যাচারাল সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক মো. মাইন উদ্দিন, ১৭তম স্থানে সিএসই বিভাগের প্রভাষক মাহামুদুল হাসান ভূঁইয়া, এবং ১৮তম স্থানে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের স্নাতক শিক্ষার্থী সঞ্জয় নাথ। আন্তর্জাতিক গবেষক ও বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং সংস্থা অ্যালপার ডগার (এডি) (অউ ঝপরবহঃরভরপ ওহফবী) ‘ওয়ার্ল্ড সায়েন্টিফিক র‌্যাঙ্কিং-২০২৪’ তালিকা প্রকাশ করে। বিশ্বসেরা গবেষকদের তালিকায় এ বছর স্থান পেয়েছেন বাংলাদেশের ২০৪টি বিশ্ববিদ্যালয়ের ১০ হাজার ৩৩ জন গবেষক।

অউ ঝপরবহঃরভরপ ওহফবী গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত পাঁচ বছরের গবেষণার ঐ-রহফবী, র১০ রহফবী ও সাইটেশন স্কোরের ভিত্তিতে এ র‌্যাঙ্কিং করা হয়েছে। এতে নিজ নিজ গবেষণার বিষয় অনুযায়ী গবেষকদের বিশ্ববিদ্যালয়, নিজ দেশ, মহাদেশীয় অঞ্চল ও বিশ্বে তাদের অবস্থান সম্পর্কে জানা যায়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরল আনোয়ার বলেন, আমি আমার বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অভিনন্দন জানাই এবং তাদের নিয়ে গর্ববোধ করি। তাদের এ অর্জন তাদের নিষ্ঠা ও ব্যতিক্রমী ক্ষমতাকে স্পষ্টভাবে তুলে ধরেছে। আমরা আমাদের শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য গবেষণাবান্ধব পরিবেশ তৈরি করার জন্য নিরন্তর কাজ করে যাচ্ছি।

এদিকে, শিক্ষক-শিক্ষার্থীদের এ অর্জনে পিসিআইইউর প্রতিষ্ঠাতা এ কে এম এনামুল হক শামীম এমপি এবং পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ট্রাস্টের চেয়ারম্যান মিসেস তাহমিনা খাতুন এই তালিকাভুক্ত গবেষকদের অভিনন্দন জানিয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close