reporterঅনলাইন ডেস্ক
  ২০ ফেব্রুয়ারি, ২০২৪

অমর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

বাংলাদেশের ইতিহাসে ফেব্রুয়ারি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাস। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলার দাবিতে প্রাণ দিয়েছিল সাধারণ জনতা এবং ছাত্রসমাজ। পুলিশের গুলিতে রাজপথ হয়েছিল রক্তে রঞ্জিত। জাতির কাছে ফেব্রুয়ারি প্রেরণার মাস হিসেবে পরিচিত। এই ভাষার মাসে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভাবনা ও প্রত্যাশা তুলে ধরছেন গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আনসারুজ্জামান সিয়াম

একুশে ফেব্রুয়ারি তারুণ্যের সুগন্ধ

৫২-এর এই দিনটি ছিল তরুণদের নিজেকে তুলে ধরার দিন। এই দিন তরুণরা প্রমাই করে দিয়েছিল তারাও দেশের জন্য জীবন দিতে পারে। আজকের তরুণদের জন্য সেই ৫২-এর চির তরুণরা পাথেয় হয়ে থাকবে চিরদিন। একুশে ফেব্রুয়ারি তারুণ্যের সুগন্ধ। এই দিনটিকে আমরা ভালোবাসা, স্নেহ, ও মহান স্মৃতির সঙ্গে স্মরণ করব চিরদিন। একুশে ফেব্রুয়ারি আমাদের মহান ভাষা আন্দোলনের স্মরণে আমাদের তরুণদের সোনার রঙে রঙিন করে তোলে।

মো. সিফাতুল্লাহ

চতুর্থ বর্ষ, সরকার ও

রাজনীতি বিভাগ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

একুশে ফেব্রুয়ারি বাঙালির জীবনে চির অম্লান

একুশে ফেব্রুয়ারি বাঙালির জাতীয় জীবনে এক চির অম্লান বিজয়গাথা। যে ভাষায় কথা বলি, যে ভাষায় গান গাই সেই বাংলা ভাষার মতো মধুর, দীপ্তোজ্জ্বল অনুপ্রেরণা আর কী হতে পারে! যা আমাদের শিখিয়েছে নিজের শেকড়ের প্রতি টান, শ্রদ্ধা আর অকৃত্রিম ভালোবাসা। যুগে যুগে এই একুশে ফেব্রুয়ারি পুরো বিশ্বে বাঙালি জাতির সাহস, আত্মত্যাগ আর ইস্পাত কঠিন মনোবলের এক স্মারক হয়ে আছে। সেই সাহসকে পুঁজি করে এবার আমাদেরও এগিয়ে যেতে হবে নতুন উদ্যমে সোনার বাংলাদেশ গড়ার কারিগর হয়ে।

মুক্তামণি সান্ত¡না দীপ্তি

তৃতীয় বর্ষ, ফার্মেসি বিভাগ

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, টাঙ্গাইল

শহীদ জননীর মমতার ঘ্রাণ

অফুরন্ত আবেগে বীর যে সকালে কৃষ্ণচূড়ার মতো প্রতিচ্ছবি নিয়ে রাজপথে নেমেছিল, সেই সকাল একুশের সকাল। ভাষাশহীদ তরুণদের বীরত্বে আমরা ভাষার প্রতি ভালোবাসা দেখতে পাই। ৫২-এর সেই একুশে ফেব্রুয়ারি আজও ফাল্গুনকে সাজায় শোকের রঙে। প্রতি বছর সেই শোকাবহ র‌্যালিতে থাকে যেন সেই কৃষ্ণচূড়া রঙের ধারক সালাম, রফিক ও বরকত। স্বরবর্ণ, ব্যঞ্জনবর্ণ যুক্ত শাড়ির চিত্রে ফুটে উঠে সেই সংগ্রাম, যা ভ্রমরকৃষ্ণ চিত্র ভেঙে দিয়েছিল রক্তজবার চিত্র। বাংলাভাষা যেন শহীদজননীর মমতার ঘ্রাণের প্রকাশ।

সাদিয়া খানম

প্রথম বর্ষ, ডক্টর অব

ভেটেরিনারি মেডিসিন

পটুয়াখালী বিজ্ঞান ও

প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

অসচেতনতায় ব্যবহার হচ্ছে বাংলিশ

একুশ ফেব্রুয়ারি বাঙালির জীবনের এক অনন্য অধ্যায় এবং এই একুশ ফেব্রুয়ারি অন্তরালের মধ্যেই রয়েছে বাঙালির অহংকার। তবে এত রক্তের বিনিময়ে অর্জিত বাংলা ভাষার ব্যবহার ও চর্চার ক্ষেত্রে আমাদের তরুণ প্রজন্ম এখন বেখেয়াল। বাঙালিদের মধ্যে ইংরেজি ভাষায় কথা বলার চর্চা বাড়ছে। অসচেতনতায় ব্যবহার হচ্ছে বাংলিশ, এতে করে এই প্রজন্ম একসময় শুদ্ধ বাংলা সহজে লিখতে ও পড়তেও ভুলে যাবে, শুধু এই অসচেতনতার কারণে বাংলা ভাষা হারাচ্ছে তার যথার্থ সম্মান ও মর্যাদা। তাই ভাষার সম্মান ও মর্যাদা রক্ষায় আমাদের তরুণদের এগিয়ে আসতে হবে। ভাষার প্রতি আগ্রহ ও চর্চার মাধ্যমেই জানতে হবে ভাষার ইতিহাস, ইতিহাস থেকেই জাগাতে হবে অনেক মায়া, নিতে হবে মূল্যবোধের শিক্ষা।

মাহমুদুল হাসান

দ্বিতীয় বর্ষ

ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস

গণ বিশ্ববিদ্যালয়

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close