আল মাসুম হোসেন, কুবি

  ২৯ নভেম্বর, ২০২৩

জলবায়ু সুরক্ষায় কুবির একঝাঁক তরুণ

জলবায়ু পরিবর্তন! আজকের দিনে সবচেয়ে পরিচিত এমন কাউকে পাওয়া যাবে না, যিনি এ কথাটির সঙ্গে পরিচিত নয়। কিন্তু আমরা কজন মানুষ আছি যে জলবায়ু নিয়ে ভাবছি কিংবা জলবায়ুর ক্রমাগত পরিবর্তন রুখতে প্রয়োজনীয় ব্যবস্থা করছি? কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) একঝাঁক তরুণ ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস, কুমিল্লা জেলার অন্তর্ভুক্ত হয়ে জলবায়ুর পরিবর্তন সম্পর্কে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি তরুণদের অংশগ্রহন নিশ্চিতে কাজ করে যাচ্ছে। এ ছাড়া ভবিষ্যৎ প্রজন্মকে সুন্দর একটি পৃথিবী উপহার দেওয়ার উদ্দেশ্যে- ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস, কুমিল্লা জেলায় সমন্বয়ক হিসেবে কাজ করছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মোহাম্মদ আল আমিন।

কোনো বৃহৎএলাকার বা স্থানের ৩০ বছরের অধিক সময়ের আবহাওয়ার গড়কে জলবায়ু বলে। জলবায়ুর উপাদানসমূহ হলো তাপমাত্রা, আর্দ্রতা, বায়ু, মেঘ, বৃষ্টিপাত, তুষারপাত, বায়ুচাপ ইত্যাদি। বৈশ্বিক জলবায়ুর দীর্ঘমেয়াদি ও গুরুত্বপূর্ণ পরিবর্তনকে বলা হয় জলবায়ু পরিবর্তন। অর্থাৎ জলবায়ুর পরিবর্তন হলে পরিবেশের প্রতিটি উপাদানের ওপর ব্যাপক প্রভাব পড়ে। যেমন : বৃষ্টিপাত হ্রাস, অস্বাভাবিক তাপমাত্রা, মরূকরণ, ভূগর্ভস্থ পানির স্তর হ্রাস, সুপেয় পানির অভাব, জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড় বা টর্নেডো, শিলাবৃষ্টি, অতিবৃষ্টি ও তীব্র বন্যা, নদীভাঙন, ভূমিকম্প, সুনামির সম্ভাবনা, সমুদ্রস্তরের উচ্চতা বৃদ্ধি, জীবজন্তুর অবলুপ্তি বা সংখ্যাগত বিপুল তারতম্য, উদ্ভিদ প্রজাতি ধ্বংস, খাদ্যসংকট, অর্থনৈতিক ক্ষতি, জলবায়ু উদ্বাস্তু বৃদ্ধি ও মানবাধিকার লঙ্ঘন হয়ে থাকে শুধু জলবায়ুর পরিবর্তনজনিত প্রভাবে। জলবায়ুর পরিবর্তন পুরো পৃথিবীর জীবকুলকে ধ্বংসের দিকে ধাবিত করছে।

ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস ২০১৬ সাল থেকে বাংলাদেশের মেধাবী, সৃজনশীল ও দক্ষ তরুণ-তরুণীদের নিয়ে জলবায়ুর সুবিচার নিশ্চিতের জন্য ৪৪টি জেলায় কাজ করে যাচ্ছে। পাশাপাশি নারীর ক্ষমতায়ন, জেন্ডার বৈষম্য দূরীকরণ, উপকূলীয় এলাকার মানুষের জীবনমান উন্নয়ন, প্রতিকূল অবস্থায় জলবায়ুর সঙ্গে খাপ খাওয়ানো ও ক্ষতি হ্রাস করতে নানামুখী প্রশিক্ষণ ও সহযোগিতা করে থাকে। বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংগঠনের সঙ্গে পার্টনারশিপ করে জলবায়ু ও জেন্ডার ডেভেলপমেন্ট প্রকল্প নিয়ে কাজ করে। কমিউনিটির সমস্যা ও সমাধানের নিমিত্তে স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে রাজনৈতিক নেতা ও প্রশাসনের সঙ্গে পরামর্শ ও আলোচনা করা অন্যতম কাজ।

তা ছাড়া প্রতিবছর দুবার বৈশ্বিক জলবায়ু ধর্মঘট, সাইকেল র‌্যালি ও জলবায়ুর পরিবর্তন নিয়ে ক্যাম্পেইন করে থাকি। সর্বোপরি জীবাশ্ম জ্বালানির ব্যাবহারে নিরুৎসাহিত করে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার নিশ্চিতকরণে সরকারকে সহযোগিতা করা। বৈশ্বিক জলবায়ু সংকটে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোর জনগণের মানবাধিকার রক্ষা।

ইয়ুথনেট সম্পর্কে কুমিল্লা জেলা সমন্বয়ক মোহাম্মদ আল আমিন বলেন, ‘আমি ২০২৩ সালের জানুয়ারি থেকে জেলা সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছি। আমি এ বছর মার্চ ও সেপ্টেম্বর মাসে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে বৈশ্বিক জলবায়ু ধর্মঘট পালন করি। কুমিল্লা জেলা প্রশাসনের সহযোগিতায় ‘জলবায়ু শিক্ষা’ দিনব্যাপী কর্মশালার আয়োজন করি। তা ছাড়া মাধ্যমিক উচ্চবিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে পরিবেশ ও জলবায়ু সচেতনতামূলক ক্যাম্পেইন করি। এ ছাড়া আমি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে বৈশ্বিক তরুণ জলবায়ু প্রশিক্ষণে অংশগ্রহণ করি। এবং কপ-২৮ শিক্ষামন্ত্রী সামিটে বাংলাদেশের পক্ষে একজন তরুণ হিসেবে প্রশিক্ষণ গ্রহণ করি। ইয়ুথনেট থেকে গ্লোবাল ইয়ুথ লিডারশিপ সামিট ২০২৩ ও নবায়নযোগ্য জ্বালানি কার্যকর ব্যবহার বিষয়ে ওয়ার্কশপ করি।

অত্যন্ত আনন্দিত, ইয়ুথনেট সংগঠনের মধ্য দিয়ে জাতীয় ও আন্তর্জাতিক সংগঠন ও ব্যক্তির সঙ্গে নেটওয়ার্ক তৈরির সুযোগ হয়েছে, নেতৃত্ব ও ক্রিটিক্যাল থিংকিং করার সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। শিক্ষার্থীদের সঙ্গে দেশের জন্য কাজ করার সুযোগ পেয়ে নিজেকে ধন্য মনে করছি।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close