রাহাত হোসেন, হাবিপ্রবি

  ২৫ মে, ২০২৩

কৃষ্ণচূড়া-সোনালুতে সেজেছে হাবিপ্রবি ক্যাম্পাস

ঋতুরাজ বসন্ত শেষে গ্রীষ্মে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সেজেছে প্রকৃতির নানা রঙে। হলুদরাঙা সোনালু ফুল, রক্তাক্ত লাল রঙের কৃষ্ণচূড়া, বেগুনি রঙের জারুল, কাঠগোলাপসহ বিভিন্ন প্রজাতির ফুলের অপরূপ রূপে রঙিন পুরো ক্যাম্পাস। গ্রীষ্মের দাবাদহে প্রকৃতির এমন মনোহর দৃশ্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের মনে উৎসবের আমেজ দিচ্ছে।

সারা বছর নানা প্রজাতির ফুলে সুশোভিত থাকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। পিচঢালা পথের দুই ধার, গুরুত্বপূর্ণ স্থাপনা ও অফিস এবং অ্যাকাডেমিক ভবনের সামনে শোভা পাচ্ছে তিন থেকে পাঁচ প্রজাতির ফুল। ঈদের ছুটির পর প্রকৃতির এমন মনোমুগ্ধকর দৃশ্য দেখে আনন্দিত বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা। লাল-বেগুনী আর সোনালি রঙের ফুলগুলো স্বচ্ছতার জানান দিয়ে শিক্ষার্থীদের আপন করে কাছে টেনে নিচ্ছে।

সরেজমিনে ক্যাম্পাসে গিয়ে দেখা যায়, প্রশাসনিক ভবনের সামনে সোনালু ফুল ফুটেছে। নতুন অ্যাকাডেমিক ভবনের গাঘেঁষে কৃষ্ণচূড়ার ডালে ডালে ফুল। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের এক পাশে সোনালু ফুল, ডিভিএম গেটের পাশে কৃষ্ণচূড়া। ফোয়ারা চত্বরের সামনে সাদার মায়ায় জড়ানো কাঠগোলাপ ফুটে আছে। বঙ্গবন্ধু হল মাঠের এক পাশে জারুল ফুলগাছের শাখার ডগায় ফুটে আছে। শিক্ষার্থীদের মধ্যে কেউ কেউ ফুলের ছবি তুলছিলেন। বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থীর সঙ্গে কথা হয়। তারা বলেন, ফুলের অপরূপ রূপ দেখলে সারা দিনের সব ক্লান্তি-অবসাদ প্রশান্তি খুঁজে পায়। বাহারি রঙের ফুলে মুগ্ধ হয়ে বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের শিক্ষার্থী সাদিয়া রহমান বৃষ্টি বলেন, ‘লাল, হলুদ এবং বেগুনিসহ নানা রঙের ফুল রঙিন করে তুলেছে ক্যাম্পাস। ক্যাম্পাসের সৌন্দর্য বহুগুন বাড়িয়ে দিয়েছে। বিকেলে কৃষ্ণচূড়া গাছের নিচে বসে থাকলে অসাধারণ অনুভূতির সৃষ্টি হয়, যা প্রকাশ করার মতো নয়।’ বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের আরেক শিক্ষার্থী শামীম বলেন, ‘ঈদের ছুটির পর ক্যাম্পাসে এসে দেখি ফুলে ফুলে ক্যাম্পাস সুসজ্জিত। বাহারি রঙের ফুল দেখলেই মন ভালো হয়ে যায়। বন্ধুরা মিলে প্রায় ফুল দেখতে হাঁটতে বের হয়।’ বিশ্ববিদ্যালয়ের নৈসর্গিক রূপ সবাইকে মোহিত করছে। জারুল, সোনালু ও কৃষ্ণচূড়ার রঙে রঙিন এখন পুরো ক্যাম্পাস।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close